০২ ডিসেম্বর ২০২০

৬৬ তে কবি হাসান হাফিজ

৬৬ তে কবি হাসান হাফিজ - ছবি : সংগৃহীত

আজ ১৫ অক্টোবর বৃহস্পতিবার ৬৫ পেরিয়ে ৬৬ বছরে পা দিয়েছেন সত্তর দশকের শক্তিমান কবি ও সাংবাদিক হাসান হাফিজ। ১৯৫৫ সালের এই তারিখে তিনি নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার এলাহিনগর গ্রামে জন্মগ্রহণ করেন। দীর্ঘ ৪৪ বছর ধরে সাংবাদিকতা পেশায়। সত্তর দশকে দৈনিক বাংলায় ঢাকা বিশ্ববিদ্যালয় রিপোর্টার হিসেবে সাংবাদিক জীবনের সূচনা। কাজ করেছেন কলকাতার সাপ্তাহিক দেশ, দৈনিক জনকণ্ঠ, বৈশাখী টিভি, দৈনিক আমার দেশ, পাক্ষিক অনন্যা ও হ্যাপিনেস টেলিভিশনে। বর্তমানে দৈনিক আমাদের নতুন সময়ের প্রদায়ক সম্পাদক।

তার মৌলিক ও সম্পাদিত গ্রন্থের সংখ্যা সর্বমোট ১৭৮। এর মধ্যে মৌলিক কাব্যগ্রন্থ ৫১টি। একটি কবিতার বই বের করেছে কলকাতার `সাংস্কৃতিক খবর'। তার কবিতা অনূদিত হয়েছে ইংরেজি, ফরাসি, হিন্দি, উর্দু, আরবি, ফার্সি, চাকমা ও উজবেক ভাষায়। সাহিত্য ও সাংবাদিকতায় অবদানের স্বীকৃতি হিসেবে পেয়েছেন শ্রীজ্ঞান অতীশ দীপঙ্কর স্বর্ণপদক, ডাকসু সাহিত্য পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশু-একাডেমি শিশুসাহিত্য পুরস্কার, কলকাতার সৌহার্দ্য কবিতা উৎসব সম্মাননা, জাতীয় প্রেস ক্লাব লেখক সম্মাননা, টোনাটুনি পদক, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাহিত্য পুরস্কার, কবি জীবনানন্দ দাশ সম্মাননা ইত্যাদি।

হাসান হাফিজ জাতিসঙ্ঘ-স্বীকৃত সংগঠন বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরামের (এফইজেবি) সাধারণ সম্পাদক, বাংলা একাডেমির জীবন সদস্য। চার মেয়াদে জাতীয় প্রেস ক্লাব ব্যবস্থাপনা কমিটির নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।


আরো সংবাদ