২০ অক্টোবর ২০২০

গুলতেকিনের বিয়ে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন

গুলতেকিনের বিয়ে নিয়ে যা বললেন তসলিমা নাসরিন - ছবি : সংগৃহীত

সম্প্রতি হুমায়ূন আহমেদের সাবেক স্ত্রী গুলতেকিন খান এবং আফতাব আহমেদ বিয়ে করেছেন। এই বিয়ে নিয়ে আলোচনাটা থামছেই না। এবার উস্কে দিলেন তসলিমা নাসরিন। নিজের ফেসবুকে দেয়া পোস্টে গুলতেকিন খানের বিয়ে প্রসঙ্গে বলেছেন, হুময়ুনের বউ বুড়া বয়সে বিয়া করা সিদ্ধান্ত কিন্তু নারী স্বাধীনতার উদাহরণ নয়। তিনি বলেন, যে মহিলা স্বামীর জন্য সেক্রিফাইস করে নাই, পুলাপানের কথা ভাইবা নিজের সাধ আহ্লাদ বিসর্জন দেয় নাই, হুমায়ুনের বউয়ের মতো বুড়া বয়সে বিয়া একবার সে করতে চাক না, গাইল্যাইয়া তার গুস্টি উদ্ধার করবো মানুষ।

পোস্টটি হুবহু এখানে দেয়া হলো।

‘ফেসবুক হুমায়ুনে টইটম্বুর। হুমায়ুনের বউ বুড়া বয়সে বিয়া করছে, তাতেও হাত্তালির সীমা নাই। মহিলারা বুড়া বয়সে বিয়া করলে সমাজ কোনও প্রব্লেম করে না, উল্ডা খুশি হয়, কবে হইলো বাংলাদেশ এত্ত উদার, এত্ত নারী ফ্রেন্ডলি? আমার বয়সও তার মতই, কিন্তু আমি যদি এখন বিয়া করছি ঘোষণা দেই, আমার চামড়া ছিইল্ল্যা মাইনষে লবন লাগাইবো, আর আমারে জ্যান্ত কব্বর দিবো, ফেসবুক ভাসাইয়া ফেলবো খাপসা গালি দিয়া, আমারে কুত্তা দিয়া কী করবো কইয়া, আর আমার ইনবক্স গান্ধা বানাইবো তাগোর ইয়ের ছবি পাঠাইয়া। হুমায়ুন তার বউরে তালাক দিয়া কচি একটা ছেড়িরে বিয়া কইরা দূরে চইলা গেসে, আমোদে আহ্লাদে রাজার জীবন যাপন করছে, খরচপাতি দেয় নাই, বউ এক্লা এক্লা পুলাপান মানুষ করছে, -- এই কারণে বউয়ের লাইগ্যা মাইনষের করুণা জন্ম নিসে। এত সেক্রিফাইস যে করছে স্বামীর জন্য, নিজের লেখাপড়া ছাইরা স্বামীর সেবা যত্ন করছে, স্বামী মইরা যাওয়ার পর, পুলাপান বড় হইয়া যাওয়ার পর না হয় তার একটু সাধ আহ্লাদ মিটাক। অভিনন্দন ওই করুণা থেইকাই আসতাসে।

আমার কথা বাদ দিলাম। অন্য কোনও মহিলা, যে মহিলা স্বামীর জন্য সেক্রিফাইস করে নাই, পুলাপানের কথা ভাইবা নিজের সাধ আহ্লাদ বিসর্জন দেয় নাই, হুমায়ুনের বউয়ের মতো বুড়া বয়সে বিয়া একবার সে করতে চাক না--- গাইল্যাইয়া তার গুস্টি উদ্ধার করবো মানুষ।

এক মহিলার বুড়া বয়সের বিয়া মাইনা নিসে সমাজ। তার মানে কিন্তু মেয়ে- মহিলারা যা ইচ্ছা তাই করনের সুযোগ পাইয়া গেসে তা না। পাইয়া গেসে ভাইব্যা সুখ পাওয়ার কিছু নাই।

বিয়া করাডার নাম নারী স্বাধীনতা না। বরং উল্ডা। বিয়া না কইরা, ত্যাগ না কইরা, মাইনষের করুনার পাত্রী না হইয়া, পরনির্ভর না হইয়া, মাথা উচা কইরা বাচার নাম নারী স্বাধীনতা। ভুইলা গেলে চলবে না বিয়া জিনিস্টাই নারী বিরোধী।’


আরো সংবাদ

দ্বিতীয় স্ত্রীকে ঘরে আনার প্রতিবাদ করায় প্রথম স্ত্রীর মুখে সিগারেটের ছ্যাঁকা সরকারের এজেন্ডা বাস্তবায়নে অঙ্গসংগঠন হিসেবে কাজ করছে ইসি : মির্জা ফখরুল কৃষি মন্ত্রণালয়কে করোনার সম্ভাব্য দ্বিতীয় ঢেউ মোকাবিলায় প্রস্তুত থাকার নির্দেশ রিজভীর শারীরিক অবস্থা পর্যবেক্ষণ করেছে মেডিক্যাল বোর্ড বিজয়ের পথে আজারবাইজান : প্রেসিডেন্ট আলিয়েভ ভোক্তা ঋণ বাড়াতে সঞ্চিতি কমাল কেন্দ্রীয় ব্যাংক ফজলু গাজীর কাছে নৌকার ভরাডুবি দায়মুক্তি অব্যাহত থাকলে রোহিঙ্গা সঙ্কট সমাধানের সম্ভাবনা কম : পররাষ্ট্রমন্ত্রী মুসলিম ভ্রাতৃত্ববোধের গভীরে ফাটল ধরানোর ষড়যন্ত্র চলছে : এরদোগান ভোট ডাকাতির প্রতিবাদে বিএনপির বিক্ষোভ কর্মসূচি সন্ত্রাসীরা মুসলিম বিশ্বের ভেতর থেকে হুমকি দেয় : এরদোগান

সকল