২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা

কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায় কিন্তু কবিতাকে নয়
-

কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র আয়োজনে অনুষ্ঠিত হলো দুই বাংলার তিন কবির কবিতাসন্ধ্যা। ভারতের সৌমিত বসু আর বাংলাদেশের কবি শাহীন রেজা এবং ক্যামেলিয়া আহমেদকে ঘিরে আয়োজিত এ অনুষ্ঠানে কবিদের উপস্থিতি ছিল জমজমাট। কানায় কানায় পূর্ণ কবিতাক্যাফেতে চেয়ার না পেয়ে দাঁড়িয়েও ছিলেন কেউ কেউ।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় শুরু হওয়া প্রাণবন্ত এ অনুষ্ঠান শেষ হয় রাত ১০টা ১০ মিনিটে।

প্রবল কবি জাহাঙ্গীর ফিরোজের সভাপতিত্বে অনুষ্ঠিত এ আয়োজনে মুখ্য আলোচক ছিলেন ষাটের দশকের অন্যতম আলোচিত কবি জাহিদুল হক। সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার প্রিয়মুখ কবি নাসির আহমেদ এবং কবি রেজাউদ্দিন স্টালিন।

কবি জায়েদ হোসাইন লাকীর প্রাণবন্ত সঞ্চালনায় এ আয়োজনে স্বাগত বক্তব্য রাখেন কবি এবং কবিতার সহকারি সম্পাদক কবি কামরুজ্জামান। আলোচনা পর্বে অংশগ্রহণ করেন কবি সরকার মাহবুব, কবি জাকির আবু জাফর এবং কবি রোকেয়া ইসলাম। শুভেচ্ছা জ্ঞাপন করেন বিশিষ্ট কথাসাহিত্যিক আফরোজা পারভীন, কবি ও কথা সাহিত্যিক বিলু কবীর, অর্ণব আশিক, মাহমুদ হাফিজ, আশরাফ মির্জা, পারভেজ আনোয়ার এবং নূর কামরুন নাহার।

কবিতা পাঠ করেন কবি মুজতাহিদ ফারুকী, শাকিব লোহানী, তৌফিক জহুর, ফরিদ ভূঁইয়া, তাহমিনা বেগম, জেবুন্নেছা হেলেন, শাহনাজ পারভীন, কাজী মোহিনী ইসলাম, নাহিদা আশরাফী, দালান জাহান, শিফফাত শাহরিয়ার, নাহিদা পাঠান তুহিন, মাহবুব সেতু, জ্যাক ডেনভার, রশিদ কামাল, আয়েশা কামাল, সরোয়ার জাহান, সৈয়দ একতেদার, কবিপ্রাণ সঞ্জয় কবীর প্রমুখ।

গান গেয়ে সবাইকে মুগ্ধ করেন বিশিষ্ট কথাসাহিত্যিক ও কন্ঠশিল্পী আবু সাঈদ জুবেরী, পলি রহমান, সাজিদা সোনিয়া খান ইতি এবং জাহিদ নূর তুর্য।

কলকাতার বাচিক শিল্পী নূপুর মুখার্জীর আবৃত্তি অনুষ্ঠানকে প্রাণবন্ত করে তোলে।

কবি জাহিদুল হক বলেন, কবিরা একটি একক ও ভিন্ন সত্তা। সারা পৃথিবীর কবিরা একটি সুরেই কথা বলেন আর তা হচ্ছে কবিতা। কবি এবং সাধারণ মানুষে প্রভেদ এই একটি স্থানে। তিনি বলেন, শাহীন রেজা, সৌমিত বসু কিংবা ক্যামেলিয়া-এরা আমার আত্মার আত্মীয়। কবিতার সম্পর্কে আমরা গ্রথিত চিরকালের সূতায়।

কবি নাসির আহমেদ বলেন, কবিতাকে পাঠ নয় আত্মস্থ করতে হয়। যে কবিতা হৃদয় স্পর্শ করে না তাকে কবিতা বলতে আমার আপত্তি আছে। যে তিন কবিকে নিয়ে আমাদের আয়োজন তারা ইতিমধ্যে একটি স্থানে পৌঁছে গেছেন কিন্তু এটাই শেষ নয়। তাদের কবিতা যেন কালের বিচারে টিকে থাকে এই ব্যবস্থাটুকু তাদের করতে হবে।

কবি জাহাঙ্গীর ফিরোজ বলেন, কাঁটাতার দিয়ে মানুষকে আবদ্ধ করা যায়, কিন্তু কবিতাকে নয়। এই তিন কবি দুই দেশের হলেও আজ কবিতামিলনে দুই সীমান্ত এক হয়ে গেছে। এটাই কবিতার ধর্ম। এ কাজটিই কবিদের কাজ।

কবি রেজাউদ্দিন স্টালিন বলেন, কবিতা হচ্ছে হৃদয়ের ঝর্নাধারা। এই তিন কবি সেই ধারায় নিজেদের সিক্ত করুক এই প্রত্যাশা।


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল