২৮ সেপ্টেম্বর ২০২৩, ১৩ আশ্বিন ১৪৩০, ১২ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

সমুদ্রের তলদেশে পাঁচ ‌হাজারেরও বেশি অজানা জীবের সন্ধান!

সমুদ্রের তলদেশে পাঁচ ‌হাজারেরও বেশি অজানা জীবের সন্ধান! - ছবি : সংগৃহীত

প্রশান্ত মহাসাগরের গভীরে সমুদ্রের তলদেশে পাঁচ হাজারেরও বেশি নতুন প্রজাতির জীবের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

‘কারেন্ট বায়োলজি’ জার্নালে প্রকাশিত এক সমীক্ষায় বিজ্ঞানীরা জানিয়েছেন, প্রশান্ত মহাসাগরের গভীর ভূপৃষ্ঠে ৫,৫৭৮ রকমের প্রজাতির জীবের সন্ধান মিলেছে। যার মধ্যে ৮৮ থেকে ৯২ শতাংশ জীব সম্পর্কে এর আগে বিজ্ঞানীদের ধারণাও ছিল না। প্রশান্ত মহাসাগরের হাওয়াই ও মেক্সিকো অঞ্চলের ১৭ লক্ষ বর্গমাইলের এলাকাটিকে ক্ল্যারিয়ন–ক্লিপারটন জোন (সিসিজেড) বলা হয়।

খনিজসম্পদে ভরপুর এলাকাটিতে নজর পড়েছে বিশ্বের শক্তিশালী দেশগুলোর। এখানে কোবাল্ট, ম্যাঙ্গানিজ, নিকেলের অস্বিত্ব রয়েছে। এদিকে, এই সিসিজেডে এত জীবের বসবাস রয়েছে, তা বিজ্ঞানীদের জানা ছিল না। যুক্তরাষ্ট্র, ব্রিটেন ও চীনের ১৭টি সংস্থা ওই এলাকায় খনিজ সম্পদ সংগ্রহ করতে যাবে শিগগিরই।

এদিকে, গভীর সমুদ্রে খনি খননের ফলে জীববৈচিত্রের ক্ষতির মাত্রাটা কেমন হবে তা জানতে চেয়েছিলেন বিজ্ঞানীরা। চার থেকে ছয় হাজার মিটার সমুদ্রতলে রিমোট–কন্ট্রোলড যান পাঠিয়ে বিজ্ঞানীরা গবেষণা চালান। তখনই জানা যায়, ওই অঞ্চলে পাঁচ হাজারেরও বেশি অজানা জীব রয়েছে।
সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ইউরেনিয়ামের প্রথম চালান দেশে পৌঁছেছে সখীপুরে আলোচিত শিশু সামিয়া হত্যার রহস্য উদঘাটন ও আসামি গ্রেফতার চাঁদাবাজি মামলায় ফেনীর সেই যুবলীগ নেতা কারাগারে ওসমানিয়া সাম্রাজ্যের সত্য ঘটনা অবলম্বনে নির্মিত সিরিজের আলোচিত ‘আরতুগ্রুল’ কে? ডেঙ্গুতে আরো ৯ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ২৩৫৭ খালেদা জিয়াকে স্লো পয়জনিং করা হয়েছে কিনা সেটি এখন প্রশ্ন : আমীর খসরু এশিয়ান গেমসের জন্য বাংলাদেশ দল ঘোষণা ‘ছাত্রশিবির এ দেশের তরুণ প্রজন্মকে আল্লাহর সন্তুষ্টির উপযোগী করে গড়ে তুলছে’ মিরসরাইয়ে নির্মাণাধীন ভবন থেকে পড়ে আহত শ্রমিকের মৃত্যু রাজশাহী মহানগর প্রেসক্লাব : আব্দুল আউয়াল সাধারণ সম্পাদক পুনর্নির্বাচিত পরিকল্পনার অভাবে কুবির রাজস্বের ভূমি এখন ময়লার ভাগাড়

সকল