১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

নিউজিল্যান্ডে সন্ধান মিলল অত্যাশ্চর্য গ্লাস ফিসের

নিউজিল্যান্ডে সন্ধান মিলল অত্যাশ্চর্য গ্লাস ফিসের - ছবি : সংগৃহীত

প্রকৃতি নিজের রঙ, রূপ সৌন্দর্য দিয়ে পৃথিবীকে প্রতিনিয়ত সমৃদ্ধ করে চলেছে। এরই মধ্যে নিউজিল্যান্ডে দেখা মিলল গ্লাস ফিস বা স্বচ্ছ মাছের।

তবে জীব বিশেষজ্ঞরা অনেকেই বলছেন, এটি SALPA MAGGIORE প্রজাতির মেরুদণ্ডহীন কোনো এক সামুদ্রিক প্রাণী।

Salps প্রজাতির প্রাণীদের সাধারণত পাওয়া যায় পৃথিবীর নিরক্ষীয় অঞ্চল বরাবর শীতল পানিতে, আর যেহেতু নিউজিল্যান্ডের কারানকারি পেনিনসুলা নিরক্ষীয় বরাবর শীতল সমুদ্র অঞ্চলের মধ্যে পরে তাই বিশেষজ্ঞদের মতে এখানে এরকম স্বচ্ছ প্রাণীদের খোঁজ আরো অনেক বেশি পাওয়া যেতে পারে।

এই অঞ্চলে এরকম স্বচ্ছ মাছ আরো অনেক দেখা গেছে। এই মাছগুলো একা আবার কখনো দলবদ্ধভাবে ঘুরে বেড়ায়। এরা অন্যান্য মাছের মতো লেজ নেড়ে সাঁতার কাটে না, বরং এদের
আঠালো স্বচ্ছ দেহ থেকে পানি পাম্প করে পানির মধ্যেই চলাচল করে।

এই স্বচ্ছ মাছগুলোর খাবার হচ্ছে সমুদ্রের পানিতে ভেসে বেড়ানো বিভিন্ন অনুজীব। যেহেতু এদের দেহ স্বচ্ছ তাই সহজেই এরা শিকারি মাছ বা অন্য যেকোনো সামদ্রিক প্রাণীদের হাত থেকে নিজেদের রক্ষা করতে পারে।
সূত্র : পুবের কলম


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল