২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮ আশ্বিন ১৪২৮, ১৫ সফর ১৪৪৩ হিজরি
`

পৃথিবীর সবচেয়ে ছোট ঘোড়ার সাথে তিন বুলডগের বন্ধুত্ব

পৃথিবীর সবচেয়ে ছোট ঘোড়ার সাথে তিন বুলডগের বন্ধুত্ব - ছবি সংগৃহীত

এ গল্পে পিবয় নামের ছোট্ট এক চমৎকার ঘোড়ার সাথে ভীষণ অন্যায় আচরণ করা হয়েছে। ছোট্ট এ ঘোড়ার সৌন্দর্যের সাথে ব্যাপারটা বড়ই বেমানান।

এ ছোট্ট ঘোড়াটি তার মায়ের কাছে প্রত্যাখ্যাত হওয়ার পর তিন বুলডগের সাথে চমৎকার বন্ধুত্ব গড়ে তুলেছে। উচ্চতায় খুবই ছোট হওয়ায় ঘোড়াটি তার মা ঘোড়ার স্তনের নাগাল না পাওয়ার কারণে প্রত্যাখ্যাত হয়। এছাড়া ঘোড়াটিকে তার আগের আগের মালিক বোবা ও অন্ধ বলে মনে করত। ঘোড়াটির পায়ে ও মুখের চোয়ালে সমস্যা ছিল। ঘোড়াটি ঠিক মতো দাঁড়াতে পারত না।

এখন তিন বুলডগের সাথে ছোট্ট ঘোড়াটির চমৎকার বন্ধুত্ব গড়ে ওঠার পেছনে রয়েছে ফেইথ স্মিথ নামের এক ব্যক্তির অবদান। ফেইথ স্মিথ ৫৫ বছর বয়স্ক এক ভদ্রলোক, পেশায় খর্বাকৃতির ঘোড়ার প্রশিক্ষক। তিনি সান ডিয়াগোতে বাস করেন। তিনি সিদ্ধান্ত নিয়েছিলেন যে এ খর্বাকৃতির বাচ্চা ঘোড়াটিকে তিনি বদ্ধ পরিবেশ থেকে বাইরে নিয়ে আসবেন, যাতে করে ঘোড়াটির পরিচর্যা বা যত্ন করা যায়। তিনি ঘোড়াটিকে উদ্ধারের কিছু দিন পর ঘোড়টি ভালোভাবে বেড়ে উঠতে থাকে। ঘোড়াটির চোয়াল ঠিক হয়ে যায় আর এটা হাাঁটতেও শিখে ফেলে।

ছয় সপ্তাহ বয়সী পিবয় নামের এ ছোট্ট ঘোড়াটির ওজন ১৯ পাউন্ড। খর্বাকৃতির হলেও ঘোড়াটি এখন তার তিন বুলডগ বন্ধুর সাথে এক চমৎকার আয়েশী জীবনে অভ্যস্ত হয়ে পড়েছে।

ফেইথ স্মিথের মতে, বয়স অনুসারে পিবয় পৃথিবীর সবচেয়ে ছোট ঘোড়া।

সূত্র : টাইমস নাও নিউজ ডটকম



আরো সংবাদ


ইরানের জেনারেল সোলাইমানির হত্যাকারী মার্কিন ও ইসরাইলি ২ কমান্ডার নিহত (২০৬৪৮)মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান (৮৫৩৬)অন্য দেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৮০৯৩)ফিলিস্তিন রাষ্ট্র ইসরাইলের সাথে সংঘাত সমাধানের ‘উত্তম পন্থা’ : বাইডেন (৭৯৭৯)সাধারণ অধিবেশনে যোগ দিতে জাতিসঙ্ঘকে চিঠি দিল তালেবান (৭৭২৬)অন্যদেশে পাচার হচ্ছে আফগান সেনাবাহিনীর হেলিকপ্টার ও সাঁজোয়াযান (৬৯৩৫)শিশু সন্তানকে হত্যা পর মায়ের আত্মহত্যা (৬৫৩৫)ড. মাহফুজুরকে ছেড়ে আসায় ট্রল, যা বললেন ইভা (৬১২৫)নতুন ঘরে বসবাস করা হলো না স্বামী-স্ত্রীর (৫৯৭৩)জামায়াতের কাছে হারল আ’লীগ প্রার্থী (৫৬৪৫)