০২ আগস্ট ২০২১
`

কুমির-হাঙরের রুদ্ধশ্বাস লড়াই, ছটফটিয়ে মৃত্যু!

-

ফটোগ্রাফি অনেক ধরনের দেখেছেন। ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফিতে একেবারে নতুন সংযোজন করলেন ৪৬ বছর বয়সী এক অস্ট্রেলিয়ান ফটোগ্রাফার। মার্ক জিম্বিকি নামের ওই ফটোগ্রাফারের ক্যামেরায় ধরা পড়ল, একটি বিশাল কুমির কিভাবে হাঙর শিকার করে! মার্ক জিম্বিকি অস্ট্রেলিয়ার উত্তর কুইন্সল্যান্ডের বাসিন্দা। সম্প্রতি তিনি দক্ষিণ আফ্রিকার সমুদ্র উপকূলে সফর করেন, ওই সময়ে কিছু ছবি তিনি ক্লিক করেন।

ছবিতে দেখা গেছে, একটি কুমির ৪৫ কেজির একটি বাচ্চা হাঙরকে তার চোয়াল দিয়ে চেপে ধরেছে। কুমিরের শক্তিশালী চোয়ালে আটকে যাওয়ার কারণে নিজেকে বাঁচাতে পারেনি হাঙরটি।

মার্ক বলেন, এই দু'টি শিকার প্রাণীর সাক্ষাৎ হওয়ার পিছনে একটা কারণ রয়েছে। সেটা হলো সেন্ট লুসিয়ার মোহনায় অত্যধিক বৃষ্টিপাতের কারণে উপকূলীয় এলাকায় নোনা পানি এবং মিঠা পানি মিশে যায়, সেই কারণে লবণাক্ত পানির প্রাণী উপকূলে চলে আসে।

তিনি বলেন, মাত্র ৬০ ফুট দূরে তিনি দাঁড়িয়ে ছিলেন। সেখান থেকে ক্যানন ৫ডি এসএলআর ৩০০ এমএম লেন্সের সাহায্যে এই দৃশ্যটি তিনি ক্যামেরাবন্দি করেন।

ল্যাডবাইবেলকে তিনি বলেন, ওই মুহূর্তের ছবি তুলবার জন্য তিনি কয়েক ঘণ্টা অপেক্ষা করেন। তিনি আরো বলেন যে ছবি তোলার সময় দু'টি প্রাণীর আকারের গরমিল ছিল।

এই বিরল দৃশ্যের কথা তিনি স্মরণ করতে গিয়ে বলেন, তার প্রায় ১০০ ফুট দূরে আরো একটি কুমিরের ছবি তিনি তুলছিলেন। ওই সময়ে স্থানীয় কিছু বাসিন্দারা চিৎকার করে ওঠে যে আরেকটি কুমির একটি হাঙরকে ধরেছে। তিনি ঘুরে দেখেন, কুমিরটি ওই হাঙরটিকে তার চোয়াল দিয়ে চেপে ধরেছে। কুমিরটি হাঙরটিকে ১০ মিনিট ধরে তার চোয়ালে চেপে ধরেছিল। হাঙরের মাথাটি সে গেলার চেষ্টা করছিল। কারণ কুমিরটি এটা করতে পারলে হাঙরের নড়াচড়া কমে যাবে।

নীল নদের বিপুল প্রাণী সম্পদের মধ্যে কুমির এমন একটি প্রাণী যার কামড় ভীষণ শক্তিশালী। যা গ্রেট হোয়াইট শার্কের চেয়ে আটগুণ বেশি শক্তিশালী।

ন্যাশনাল জিওগ্রাফিক জানিয়েছে যে নীল নদের কুমিরের ওজন হতে পারে প্রায় ৭৮৪ কেজি এবং আকারে ৬ ফুট মানুষের সমান হতে পারে। ভয়ানক ম্যানইটার কুমিরের গড় ওজন হতে পারে প্রায় ২২৬ কেজি। সাইটে লেখা আছে যে প্রতি বছর প্রায় ২০০ মানুষের মৃত্যু হয় নীল নদের কুমিরের আক্রমণে।
সূত্র : নিউজ ১৮



আরো সংবাদ


প্রাভা হেলথকেয়ার বন্ধের নির্দেশ সিরাজদিখানে লকডাউন উপেক্ষা করে ইউপি চেয়ারম্যানের ছেলের বিয়ে ডা: জাহাঙ্গীরের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়ার ঘোষণা এফডিএসআরের প্রধানমন্ত্রী ইয়াসিনের পদত্যাগের দাবিতে রাজপথে মাহাথির-আনোয়ার অবৈধ পথে ভারত যাওয়া ১০ বাংলাদেশীকে হস্তান্তর করেছে বিএসএফ পুঠিয়ায় কলেজছাত্রীকে ইভটিজিংয়ের প্রতিবাদ করায় মামাকে ছুরিকাঘাত সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ আজারবাইজানের আমি মিডিয়া ট্রায়ালের শিকার, বিবৃতিতে শিল্পা চীনে করোনার বিস্তার নিয়ে গভীর উদ্বেগ, উহানে আবার সংক্রমণ ইসরাইলি সৈন্য থেকে রাইফেল নিয়ে ফিলিস্তিনিদের গুলি ফুলবাড়ীতে মাথায় গাছের ডাল পড়ে কাঠ ব্যবসায়ীর মৃত্যু

সকল