২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ভারত থেকে আমদানি হচ্ছে তেঁতুলের বিচি : কী কাজে লাগে?

শুষ্ক চোখের চিকিৎসায় যে ড্রপ তৈরি হয়, তাতে তেঁতুলের বিচি ব্যবহার করা হয় -

আচার ও আচার জাতীয় খাবার হিসেবে তেঁতুল বেশ জনপ্রিয়। কেবল ফল হিসেবে এর পরিচিতি থাকলেও, তেঁতুলের বিচিও যে উপকারী, তা সবার জানা নাও থাকতে পারে। কিন্তু তেঁতুলের বিচি দেশীয় উৎপাদনে বাজারের চাহিদা মেটানো যাচ্ছে না। তাই বিদেশ থেকে এখন আমদানি করা হচ্ছে। সম্প্রতি ভারত থেকে ৯০ মেট্রিক টন তেঁতুলের বিচি দেশে আমদানি করা হয়েছে এবং প্রতি টন তেঁতুলের বিচির দাম ২০০ মার্কিন ডলার।

কী কাজে লাগে তেঁতুলের বিচি?

তেঁতুলের বিচি আমদানিকারক সত্যজিৎ দাস বিবিসিকে বলেছেন, বাংলাদেশে মূলত পাটকল ও কাপড়ের মিলে সুতা রঙ করার কাজে তেঁতুল বিচি ব্যবহার করা হয়। তিনি বলেন, সুতার রঙ টেকসই করার কাজে বহুদিন ধরেই তেঁতুল বিচি ব্যবহার করা হয়। এ ছাড়াও মশার কয়েল তৈরির কাজে কাঁচামাল হিসেবে ব্যবহার হয় তেঁতুলের বিচি।

জানা গেছে, দেশে মশার উপদ্রব বেড়ে যাওয়ায় স্থানীয় যেসব উদ্যোক্তারা এখন কয়েল তৈরি করছেন, তারাই আমদানিকৃত তেঁতুল বিচির বড় ক্রেতা। এসব শিল্প উৎপাদন কেন্দ্রিক প্রয়োজনের বাইরে তেঁতুলের বিচি ওষুধি গুনের কারণেও খুবই দরকারি একটি জিনিস।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক শামীম শামছি বলেছেন, তেঁতুলের বিচি ইউনানি, আয়ুর্বেদ, হোমিও এবং অ্যালোপ্যাথিক ওষুধের কাঁচামাল হিসেবেও ব্যবহার হয়।

তিনি বলেন, শুষ্ক চোখের চিকিৎসায় যে ড্রপ তৈরি হয়, তাতে তেঁতুলের বিচি ব্যবহার করা হয়। এ ছাড়াও পাকস্থলীর গোলযোগ, লিভার এবং গলব্লাডারের সক্ষমতা বাড়াতে সাহায্য করে তেঁতুলের বিচি।

গর্ভকালীন বমিভাব ও মাথা ঘোরার সমস্যায় তেঁতুল বিচির শরবত উপকারী।

তেঁতুলের বিচি গরম পানিতে ফুটিয়ে এক ধরনের আঠা তৈরি করা হয়, যা ছবি আকার কাজে ব্যবহার করা হয়।

সূত্র : বিবিসি


আরো সংবাদ



premium cement
ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত

সকল