২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনার টিকা পেল কারেন

-

একের পর এক ইতিহাস সৃষ্টি করে চলেছে সে। তবে সে ইতিহাস মানবজগতের ইতিহাস নয়। প্রাণীজগতের ইতিহাস। যা আবার এক হিসাবে মানবেতিহাসেরই অঙ্গ। একটি মহিলা ওরাংওটাং প্রাণীদের মধ্যে প্রথম পেল করোনা টিকা।

কারেন নামের ওরাংওটাংটি বেশ কয়েক বছর আগে প্রাণীরোগনিরাময়ের ইতিহাসে অন্য এক মাইল ফলক ছুঁয়েছিল। সে-ই ছিল প্রাণীজগতের প্রথম সদস্য যার ওপেন হার্ট সার্জারি করা হয়েছিল। এই ঘটনাটি ঘটেছিল ১৯৯৪ সালে।

আমেরিকার ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে সান ডিয়েগো চিড়িয়াখানায় চারটি ওরাংওটাং ও পাঁচটি বোনোবোসকে টিকা দেয়া হয়েছে বলে জানা যায়। গরিলা প্রজাতির মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় তাদের এই টিকা দেয়া হয় বলে খবর।

সান ডিয়াগো ওয়াইল্ডলাইফ অ্যালিয়েন্সের বন্য প্রাণীবিষয়ক কর্মকর্তা নাদিন লামবারস্কি জানান, এর আগেও এ ধরনের প্রাণীকে ফ্লু ও হামের টিকা দেয়া হয়েছে।
তিনি বলেন, বিশ্বে এই প্রথম মানুষ ছাড়া অন্য কোনও প্রাণীকে করোনাভাইরাসের টিকা দেয়া হলো।
সূত্র : জি নিউজ


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল