১৮ সেপ্টেম্বর ২০২১, ০৩ আশ্বিন ১৪২৮, ১০ সফর ১৪৪৩ হিজরি
`

পৃথিবীর সবচেয়ে ছোট হরিণের ওজন ৪ পাউন্ড!

-

যেখানে একটা সাধারণ হরিণের ওজন হয় ৩০০ পাউন্ড, হরিণীর ওজন হয় ১২৫ পাউন্ড। সেখানেই মাত্র চার পাউন্ড ওজনের হরিণের দেখা মিলল। এক 'টিকটক' ব্যবহারকারী সম্প্রতি এই হরিণের ছবি শেয়ার করেছেন। আর তারপর থেকেই তোলপাড় সারা বিশ্বের পরিবেশ-প্রেমী মানুষের মধ্যে।

হুবহু ইঁদুরের মতো দেখতে হরিণকে অনেকেই ভুলবশত ইঁদুরই মনে করতে পারেন। কিন্তু এর সারা গায়ে শুধু কমলা এবং খয়েরি রঙ। এদের শিংও নেই। বিরলতম এই 'ট্র্যাগুলিডে' প্রজাতির হরিণকে 'জাভা-মুজ' হরিণও বলেন অনেকে। সাধারণত দক্ষিণ পূর্ব এশিয়ায় এই ধরনের হরিণ খুঁজে পাওয়া যায়। ট্রপিক্যাল অঞ্চলে কিংবা গভীর জঙ্গলে জলের কাছাকাছি এদের দেখা যায়।

গণনা করে দেখে গেছে, এই মুহূর্তে ইউরোপে ৪৩টি 'জাভা-মুজ' হরিণ রয়েছে। কিন্তু চোরাশিকারিদের কারণে, এরা প্রায় বিলুপ্তির পথে। যিনি এই হরিণের ছবি পোস্ট করেন, তিনিই জানান, দক্ষিণ পূর্ব এশিয়ার মানুষ কখনো এই হরিণের গোশত খান, আবার পোষ্য হিসেবেও ঘরে রাখেন। অ্যানিম্যাল ডাইভার্সিটি জানাচ্ছে, এই প্রজাতির হরিণ সর্বোচ্চ ১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।
সূত্র : আজকাল



আরো সংবাদ


কাবুলে বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রে রকেট হামলা (১৬০০২)তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করতে যুক্তরাষ্ট্রের কাছে অস্ত্র চাইলেন মাসুদ (১৫৭০৩)মালয়েশিয়ায় স্বদেশীকে অপহরণের দায়ে মৃত্যুদণ্ডের মুখোমুখি ৪ বাংলাদেশী (১২৮৭১)মার্কিন সফরে মোদির ঘুম কেড়ে নেয়ার হুঁশিয়ারি শিখ গ্রুপের (১১৩৬১)নতুন ঘোষণা আফগান সেনাপ্রধানের (৯৮৫২)বিমানে হিজাব পরিহিতা দেখেই চিৎকার ‘মুসলিম সন্ত্রাসী’ (৭৩২১)ভারত সীমান্ত থেকে চীনের সেনা সরিয়ে নিতে জয়শঙ্করের হুঁশিয়ারি (৬০৯৮)যাত্রীবেশে উঠে গলা কেটে মোটরসাইকেল ছিনতাই (৬০১৫)রিকসা চালকের তথ্যে নিখোঁজ তিন ছাত্রী উদ্ধার (৫৯১৯)ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সৌদি আরব (৫৬৯১)