০৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯, ৬ জিলহজ ১৪৪৩
`

পৃথিবীর সবচেয়ে ছোট হরিণের ওজন ৪ পাউন্ড!

-

যেখানে একটা সাধারণ হরিণের ওজন হয় ৩০০ পাউন্ড, হরিণীর ওজন হয় ১২৫ পাউন্ড। সেখানেই মাত্র চার পাউন্ড ওজনের হরিণের দেখা মিলল। এক 'টিকটক' ব্যবহারকারী সম্প্রতি এই হরিণের ছবি শেয়ার করেছেন। আর তারপর থেকেই তোলপাড় সারা বিশ্বের পরিবেশ-প্রেমী মানুষের মধ্যে।

হুবহু ইঁদুরের মতো দেখতে হরিণকে অনেকেই ভুলবশত ইঁদুরই মনে করতে পারেন। কিন্তু এর সারা গায়ে শুধু কমলা এবং খয়েরি রঙ। এদের শিংও নেই। বিরলতম এই 'ট্র্যাগুলিডে' প্রজাতির হরিণকে 'জাভা-মুজ' হরিণও বলেন অনেকে। সাধারণত দক্ষিণ পূর্ব এশিয়ায় এই ধরনের হরিণ খুঁজে পাওয়া যায়। ট্রপিক্যাল অঞ্চলে কিংবা গভীর জঙ্গলে জলের কাছাকাছি এদের দেখা যায়।

গণনা করে দেখে গেছে, এই মুহূর্তে ইউরোপে ৪৩টি 'জাভা-মুজ' হরিণ রয়েছে। কিন্তু চোরাশিকারিদের কারণে, এরা প্রায় বিলুপ্তির পথে। যিনি এই হরিণের ছবি পোস্ট করেন, তিনিই জানান, দক্ষিণ পূর্ব এশিয়ার মানুষ কখনো এই হরিণের গোশত খান, আবার পোষ্য হিসেবেও ঘরে রাখেন। অ্যানিম্যাল ডাইভার্সিটি জানাচ্ছে, এই প্রজাতির হরিণ সর্বোচ্চ ১২ বছর পর্যন্ত বেঁচে থাকতে পারে।
সূত্র : আজকাল


আরো সংবাদ


premium cement
ব্রিটেনে গুরুত্বপূর্ণ ২ মন্ত্রীর পদত্যাগ : সঙ্কটে বরিস সরকার ক্যারিবীয় সফর শেষে এ মাসেই জিম্বাবুয়ে যাচ্ছেন টাইগাররা বিএনপির ত্রাণ তহবিলে অর্থ দিলেন ১১ জেলার নেতা-কর্মীরা নিরাপদ অভিবাসনের জন্য কমপ্যাক্ট টাস্কফোর্সের যাত্রা শুরু সদস্য হলেন ড. আসিফ নজরুল ও ফরিদা আখতার গণমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী ‘প্রত্যাবাসন না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের মানবিক সহায়তা দিয়ে যাবে বাংলাদেশ’ সংবাদমাধ্যমের স্বাধীনতার সাথে দায়িত্বশীলতাও প্রয়োজন : তথ্যমন্ত্রী বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ : কাটা গেল পয়েন্ট, নতুন তালিকায় পাকিস্তানের নিচে ভারত এ বছর হজের খোতবা দেবেন সৌদির সাবেক বিচারমন্ত্রী সব কারাগার ও থানায় বায়োমেট্রিক পদ্ধতি চালু করতে হাইকোর্টের রায়

সকল