০৬ মে ২০২১
`

গাছকে আলিঙ্গন বাঘের, স্তম্ভিত করে দেওয়া ছবি!


এ বছরের সেরা ওয়াইল্ডলাইফ ফোটোগ্রাফারের পুরস্কার জুটেছে যে ছবিটির কপালে সেটি সত্যিই স্তম্ভিত করে দেওয়া ছবি!

এ গ্রহের কোনো বিরল প্রাণীকে ক্যামেরাবন্দি করার কাজটি রীতিমতো অভিনন্দনযোগ্য। সের্গেই গোর্সখভ পূর্ব রাশিয়ার জঙ্গলের একটি সাইবেরিয়ান বাঘকে ক্যামেরাবন্দি করেছেন। এই ছবিই জিতে নিয়েছে সেরার তকমা।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়মের আয়োজনে একটি টিভি প্রেজেন্টার এবং কেমব্রিজের রয়্যাল হাইনেস ওফ ডাচেসের যৌথ উদ্যোগে এই পুরস্কার দেওয়া হল।

ছবিতে দেখা যাচ্ছে, একটি বাঘিনী একটি গাছকে আলিঙ্গন করে রয়েছে। গাছের গায়ে নিজের গা ঘষছে। এটা একান্তই নিজের উপস্থিতির চিহ্ন রেখে যাওয়া। গাছের গায়ে নিজের শরীরের গন্ধ রেখে গিয়ে এ জঙ্গলের তামাম প্রাণীকুলকে যেন বলছে সে-- এখানে কিন্তু আমি আছি!

রাশিয়ার পূর্বাঞ্চলের একটি অরণ্যে এক সাইবেরিয়ান বাঘিনী মাঞ্চুরিয়ান ফার গাছের গুড়ি দুই হাতে জড়িয়ে ধরে আছে৷ লুকিয়ে রাখা ক্যামেরায় এই মুহূর্তটি পেতে সময় লেগেছে ১১ মাস৷

ছবিটিকে পুরস্কার দিতে গিয়ে বিচারকেরা বলেছেন, সের্গেইয়ের তোলা ছবিতে আলো রঙ এবং টেক্সচারের যে বিরল সৌন্দর্য ধরা পড়েছে, তা শুধুমাত্র কোনো পেইন্টিংয়েই থাকতে পারে!

বিবিসি আবার অন্য ভাবে ব্যাখ্যা করেছে। তারা বলেছে, দেখে মনে হচ্ছে, বাঘটি যেন অরণ্যের একান্ত অংশ। ওর লেজটা এমন ভাবে বেঁকে রয়েছে যেন ওটা ওই গাছের শিকড়। যেন দুটি সত্তাই এক।

সূত্র : জিনিউজ



আরো সংবাদ


পশ্চিমবঙ্গে বন্ধ লোকাল ট্রেন, মল, রেস্তোরাঁ, বার মোদি বিরোধিতায় এখন জাতীয় মুখ মমতা, তৃণমূল সুপ্রিমোর স্তুতি কংগ্রেস নেতার সিসিইউতে যেমন আছেন খালেদা জিয়া ভারতের বাইরে হতে পারে আইপিএলের বাকি ম্যাচ, ৩টি বিকল্প ভেন্যু বিজেপির তারকা প্রার্থীদের 'নগরের নটী' বললেন তথাগত, বিতর্ক তুঙ্গে দুটি কিডনি নষ্ট, বাঁচতে চায় জসীম উদ্দীন নেতানিয়াহুর ব্যর্থতায় ইসরাইলে সরকার গঠনে মনোনয়ন পেলেন লাপিদ শিক্ষক নিবন্ধন, উত্তীর্ণদের নিয়োগে সুপারিশের নির্দেশ ভালো-মন্দের পার্থক্য বোঝা খুব গুরুত্বপূর্ণ : মিশা সওদাগর ইসরাইলের আয়ু খুব শিগগিরই ফুরিয়ে যাবে : সাইয়্যেদ নাসরুল্লাহ ট্রাকচাপায় শাবি শিক্ষার্থী নিহত

সকল

দূরপাল্লার বাসের অনুমতি না দিলে সংক্রমণের ঝুঁকি বাড়বে (১০১১৮)আসামে মাওলানা আজমলের চমক (৮৭৯৯)গৃহকর্মীকে টানা ১ বছর ধর্ষণ : অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ছাত্র গ্রেফতার (৮৫২৪)বন্ধ হতে পারে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স (৮৪৫৩)বৃহস্পতিবার থেকে চলবে বাস, মানতে হবে যেসব নির্দেশনা (৬১৪৩)প্রথমবারের মতো হাজরে আসওয়াদ পাথরের ছবি উন্মোচন করল সৌদি (৫৮৫৪)করোনায় বিপর্যস্ত মোদীর আসন বারাণসী, ক্ষোভে ফুটছে মানুষ (৪৮৫৮)১৫ গুণ বেশি ভয়ঙ্কর! আতঙ্ক ছড়াচ্ছে অন্ধ্রের নয়া করোনা স্ট্রেন (৪৬৫৫)রামমন্দিরের শহরে পঞ্চায়েত ভোটে ধরাশায়ী বিজেপি, খারাপ ফল বারাণসীতেও (৪৬০৯)কেবল টুইটার নয়, এ বারে কাজের সুযোগ হারালেন কঙ্গনা (৪৫২২)