০১ ডিসেম্বর ২০২০

গাছকে আলিঙ্গন বাঘের, স্তম্ভিত করে দেওয়া ছবি!


এ বছরের সেরা ওয়াইল্ডলাইফ ফোটোগ্রাফারের পুরস্কার জুটেছে যে ছবিটির কপালে সেটি সত্যিই স্তম্ভিত করে দেওয়া ছবি!

এ গ্রহের কোনো বিরল প্রাণীকে ক্যামেরাবন্দি করার কাজটি রীতিমতো অভিনন্দনযোগ্য। সের্গেই গোর্সখভ পূর্ব রাশিয়ার জঙ্গলের একটি সাইবেরিয়ান বাঘকে ক্যামেরাবন্দি করেছেন। এই ছবিই জিতে নিয়েছে সেরার তকমা।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়মের আয়োজনে একটি টিভি প্রেজেন্টার এবং কেমব্রিজের রয়্যাল হাইনেস ওফ ডাচেসের যৌথ উদ্যোগে এই পুরস্কার দেওয়া হল।

ছবিতে দেখা যাচ্ছে, একটি বাঘিনী একটি গাছকে আলিঙ্গন করে রয়েছে। গাছের গায়ে নিজের গা ঘষছে। এটা একান্তই নিজের উপস্থিতির চিহ্ন রেখে যাওয়া। গাছের গায়ে নিজের শরীরের গন্ধ রেখে গিয়ে এ জঙ্গলের তামাম প্রাণীকুলকে যেন বলছে সে-- এখানে কিন্তু আমি আছি!

রাশিয়ার পূর্বাঞ্চলের একটি অরণ্যে এক সাইবেরিয়ান বাঘিনী মাঞ্চুরিয়ান ফার গাছের গুড়ি দুই হাতে জড়িয়ে ধরে আছে৷ লুকিয়ে রাখা ক্যামেরায় এই মুহূর্তটি পেতে সময় লেগেছে ১১ মাস৷

ছবিটিকে পুরস্কার দিতে গিয়ে বিচারকেরা বলেছেন, সের্গেইয়ের তোলা ছবিতে আলো রঙ এবং টেক্সচারের যে বিরল সৌন্দর্য ধরা পড়েছে, তা শুধুমাত্র কোনো পেইন্টিংয়েই থাকতে পারে!

বিবিসি আবার অন্য ভাবে ব্যাখ্যা করেছে। তারা বলেছে, দেখে মনে হচ্ছে, বাঘটি যেন অরণ্যের একান্ত অংশ। ওর লেজটা এমন ভাবে বেঁকে রয়েছে যেন ওটা ওই গাছের শিকড়। যেন দুটি সত্তাই এক।

সূত্র : জিনিউজ


আরো সংবাদ