২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মশার এক কামড়েই তছনছ এই ব্যক্তির জীবন

- ছবি : সংগৃহীত

এখন তার বয়স ২৬। আজ থেকে ২০ বছর আগে তাকে একটি মশা কামড়েছিল। সেই মশা কামড়ানোর পর থেকেই তার জীবন বদলাতে শুরু করে। সব কিছু এলোমেলো হয়ে যায়। এখন আর তিনি হাঁটতেও পারেন না।

কম্বোডিয়ার বং চেটের জীবন এখন পুরো বদলে গেছে। ২০ বছর আগের মশার কামড়ের পর তার জীবনে একের পর এক খারাপ ঘটনা ঘটেছে। কখনো স্কুলে যাওয়া বন্ধ হয়েছে। কখনো মাঠে যাওয়া বন্ধ। ফুটবলার হওয়ার স্বপ্ন দেখতেন বং চেট। কিন্তু সেই স্বপ্ন এই জীবনের মতো অধরাই থেকে গেল।

২০ বছর আগে বং চেটকে এক ধরণের মশা কামড়েছিল। পায়ে হালকা আচড়ের দাগ নিয়ে মাঠ থেকে বাড়ি ফিরেছিলেন তিনি। বাড়ির লোক সামান্য আচড় ভেবে আর সেই ঘা নিয়ে মাথা ঘামাননি। এর পর থেকেই বং চেটের পা বেলুনের মতো ফুলতে থাকে। ১২ বছর বয়সে বং চেটের পা সাধারণ মানুষের থেকে পাঁচ গুণ বেশি ফুলে যায়। বংয়ের বাবা মা শ্রমিক। তাই বড় ডাক্তারের কাছে ছেলেকে নিয়ে যেতে পারেননি।

স্থানীয় ডাক্তাররা বছরের পর বছর ধরেও তার আসল সমস্যা ধরতে পারেননি। এরপর ধীরে ধীরে একেবারেই হাঁটা-চলা বন্ধ হয়ে যায় বং-এর। এখন তার সারাদিন বাড়িতে বসে কাটে। পা এতটাই ফুল থাকে যে তিনি নাড়াতে পারেন না।

দিনকয়েক আগে এক দম্পতি বং চেটের অবস্থার কথা জানতে পারেন। তারা বংকে চিকিৎসার জন্য আড়াই হাজার ডলার আর্থিক সাহায্য করবেন বলে জানান। এরপর বংকে ভাল চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার ব্যবস্থা করা হয়।

চিকিৎসকরা জানান, বং Lymphatic Filariasis রোগে আক্রান্ত। এই রোগ এক ধরণের পোকা থেকে ছড়ায়। আর সেই পোকা শরীরে ঢোকে মশার কামড়ের মাধ্যমে। এই রোগের কোনও টীকা এখনো আবিষ্কার হয়নি।

তবে ২০১৮ সালে এক ভারতীয় এই রোগে আক্রান্ত হওয়ার পর তাঁর অস্ত্রোপচার হয়েছিল। তার পায়ের ওজন প্রায় ৩০ পাউন্ড কমাতে পেরেছিলেন চিকিত্সকরা। এবার বংয়ের অস্ত্রোপচার হবে। সব কিছু ঠিক থাকলে আবার হয়তো হাঁটতে পারবেন তিনি।

সূত্র : জিনিউজ


আরো সংবাদ



premium cement
সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১

সকল