২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

একটি ভেড়া বিক্রি হলো চার কোটি টাকায়!

একটি ভেড়া বিক্রি হলো চার কোটি টাকায়! - ছবি : সংগৃহীত

এক বা দুই লাখ নয়, এমনকী ১ কোটিও না। নিলামে একটি ভেড়ার দাম উঠল কি না চার কোটি টাকা!‌ শুনতে অবাক লাগলেও সম্প্রতি এমনই একটি ভেড়ার সন্ধান মিলেছে। চলতি সপ্তাহে স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত একটি নিলামে ৩৬৭, ৫০০ পাউন্ড অর্থাৎ বাংলাদেশী মুদ্রায় চার কোটি কোটি ১৬ লাখ টাকায় বিক্রি হয় ভেড়াটি।

জানা গেছে, ভেড়াটির নাম ‘‌ডবল ডায়মন্ড’‌। এটি নেদারল্যান্ডসের টেক্সাল রাম প্রজাতির ভেড়া। নরম গোশত এবং সুন্দর উলের জন্য বিখ্যাত এই প্রজাতির ভেড়া। চেশায়ারের ম্যাকলেসফিল্ডে এই ডাবল ডায়মন্ডের জন্ম হয়েছিল। এটিকে বিক্রি করা হয়েছে ল্যানার্কের স্কটিশ ন্যাশনাল ট্যাক্সেলে।

কিন্তু কেন এত দাম উঠল ভেড়াটির? আসলে, এই ধরনের ভেড়া নিলামের সময় সেটির জন্মস্থান, শারীরিক গঠন, গায়ের রং প্রভৃতি বিচার করা হয়। সেই সব দিক থেকে বিচারেই সেরা ডাবল ডায়মন্ড। আর তাই নিলামে তার এত দাম উঠল।

ভেড়াটির নতুন মালিকের একজন জেফ আইকেন সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানকে এক সাক্ষাৎকারে বলেন, ‘‌‘‌মাঝেমধ্যেই নিলামে এরকম স্পেশ্যাল কিছু আসে। এদিন যেমন এই ভেড়াটি এসেছিল। প্রত্যেকেই এটির ব্যাপারে আগ্রহী হয়ে উঠেছিল। অনেকের কাছেই এই ভেড়ার দাম শুনে বেশ আশ্চর্যের মনে হবে। কিন্তু এই ধরনের ভেড়ার মূল্য অনেক বেশি।’‌’‌

যদিও খবরটি সামনে আসতে অনেকেই হতবাক। কীভাবে একটি ভেড়ার দাম এতটা হতে পারে?‌ কী এমন বিশেষত্ব রয়েছে?‌ এমন বহু প্রশ্ন উঠছে। এদিকে, তিনটি ফার্ম একত্রে ভেড়াটিকে কিনেছে। পরে এটিকে প্রজননের কাজেই ব্যবহার করা হবে।

সূত্র : সংবাদ প্রতিদিন


আরো সংবাদ



premium cement
বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে

সকল