২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

সোনালি রঙের কচ্ছপ উদ্ধারে তোলপাড়, শুরু হয়েছে পূজা-অর্চনা

- ছবি : সংগৃহীত

সোনালি রঙের কচ্ছপ উদ্ধার হয়েছে নেপালে। এরই মধ্যে পূজা করা হচ্ছে সেটিকে।

সেদেশের মানু্ষের ধারণা তৈরি হয়েছে, ওই কচ্ছপটির মধ্যে আধ্যাত্মিক গুণাবলী রয়েছে। ইতোমধ্যে পুজো করাও শুরু হয়ে গিয়েছে নেপালে।

‘‌দ্য ডেইলি মেইল’–এ একটি রিপোর্টে সোনালি রঙের পেছনের বৈজ্ঞানিক কারণটা প্রকাশ করা হয়েছে। বিভিন্ন কারণে চামড়ার স্বাভাবিক রঙ নষ্ট হয়ে যেতে পারে। সেই রোগটিকে বলা হয় ক্রোমাটিক লিউকিজম।

সাধারণত, লিউকিজমে ত্বকের রং সাদাটে হয়ে যায়। কিন্তু এক্ষেত্রে হলুদ পিগমেন্টেশনটি বেশি। তাই সোনালি রং ধারণ করেছে কচ্ছপটি।

সারা বিশ্বে এই নিয়ে পঞ্চমবার এরকম একটি কচ্ছপ উদ্ধার হয়েছে। নেপালের ধনুশ জেলার ধনুশাধাম পৌরসভার কাছে এই কচ্ছপটির দেখা মেলে।

সরীসৃপ বিশেষজ্ঞ কমল দেবকোটা জানালেন, ‘কেবল সোনালি রঙের প্রাণী বলে নয়, নেপালে চিরকালই কচ্ছপের একটি ধর্মীয় ও সাংস্কৃতিক মূল্য রয়েছে। মনে করা হয়, বিষ্ণু কচ্ছপের অবতার ধারণ করে পৃথিবীকে ধ্বংসের হাত থেকে রক্ষা করেছিলেন। আজকাল


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল