১৩ আগস্ট ২০২০

দুনিয়ার একমাত্র সোনালি বাঘ!

দুনিয়ার একমাত্র সোনালি বাঘ! - ছবি : সংগৃহীত
24tkt

চাইলেও নিজের মতো দেখতে আর একটা সঙ্গি জোটে না তার। কারণ আর কেউ নেইই। এই বিরাট পৃথিবীতে সেই একা এবং অদ্বিতীয়। এ হেন একমাত্র সোনালি বাঘের বাস রয়েছে ভারতে। আসামের কাজিরাঙায়।

বাঘ এমনিতেই বিপন্ন প্রজাতির প্রাণী। ভারত ব্যাঘ্র সংরক্ষণকে গুরুত্ব দিয়ে দেখছে বহু বছর ধরে। পরিসংখ্যান বলছে, সম্প্রতি দেশে বাঘের সংখ্যা একটু হলেও বেড়েছে। এ হেন প্রাণীর বিশেষ প্রজাতির একমাত্র সদস্যও যে ভারতেই রয়েছে, অনেকেই জানতেন না। বিষয়টি মনে করিয়ে দিয়েছেন আইএফএস পরভিন কাসওয়ান। ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফার ময়ূরেশ হেন্দ্রের তোলা সোনালি বাঘের একটি ছবি পোস্ট করেন তিনি। এখন সেই ছবিই ভাইরাল। পোস্ট করে তিনি জানান, এই সোনালি বাঘ রয়েছে কাজিরাঙা ন্যাশনাল পার্কে।

পরভিনই জানিয়েছেন, এই সোনালি বাঘ আসলে রয়্যাল বেঙ্গল টাইগারই। জিনগত পরিবর্তনের কারণে রং হয়েছে সোনালি। চিত্রগ্রাহক ময়ূরেশ বাঘটির নাম দিয়েছেন গোল্ডি। পরভিন জানালেন, এমনিতে চিড়িয়াখানায় বা ব্যাঘ্র প্রজনন কেন্দ্রে সোনালি বাঘ রয়েছে। কৃত্রিমভাবে প্রজনন করানো হয়। কিন্তু খোলা বনে গোটা দুনিয়ায় একটিও নেই।
সূত্র : আজকাল


আরো সংবাদ

অর্থবছরের প্রথম মাসে রাজস্ব আদায়ে ধস চার পুলিশ ও তিন সাক্ষীর সাত দিনের রিমান্ড আদেশ ব্যাঙ্গালুরুতে মহানবী সা:কে অবমাননার প্রতিবাদে বিক্ষোভ পুলিশের গুলিতে নিহত ৩ সাত মেগা প্রকল্পে ২৭ হাজার কোটি টাকা দিচ্ছে জাপান সাড়ে চার মাস পর হাইকোর্টে নিয়মিত বিচার কার্যক্রম শুরু দেশে মৃতের সংখ্যা সাড়ে তিন হাজার ছাড়াল রাশিয়ার ভ্যাকসিনের কার্যকারিতায় সংশয় কাতার থেকে ফিরেছেন ৪১৩ বাংলাদেশী বৈরুত বিস্ফোরণের পর রাসায়নিক পণ্য নিয়ে নড়েচড়ে বসেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বুলেটিন বন্ধ হলে স্বাস্থ্যবিধি মানতে অনীহা দেখা দিতে পারে : কাদের করোনা ভ্যাকসিন কেনার সিদ্ধান্ত আগামী সপ্তাহে

সকল