২২ অক্টোবর ২০২১, ৬ কার্তিক ১৪২৮, ১৪ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

পরম মমতায় ক্ষুধার্ত কোকিলের মুখে খাবার তুলে দিচ্ছে ‘মা’ পাখি

পরম মমতায় নিজের চেয়ে কয়েকগুণ বড় এক কোকিলের মুখে খাবার তুলে দিচ্ছে ‘মা’ পাখি - ছবি - ডেইলি মেইল

 ‘মা কথাটি ছোট্ট অতি

কিন্তু যেন ভাই,

ইহার চেয়ে নাম যে মধুর

ত্রি ভুবনে নাই।’

ছোটবেলায় এ কবিতাটির মতো ‘মা’ শব্দটি ছোট্ট হলেও পরম মধুর। সন্তানের জন্য সে শত ত্যাগ স্বীকারে প্রস্তুত। কিন্তু নিজের না হলেও অন্যের সন্তানের জন্যও তার মন পুড়ে। যেমনটি হয়েছে এক ছোট্ট পাখি ওয়ার্বলারের বেলায়। শুনুন সেই গল্প।

চড়ুইয়ের মতো দেখতে ছোট্ট পাখি ওয়ার্বলার। কিন্তু ছোট হলেও তার অনেক গুণ। সে খুব সুন্দর গান গাইতে পারে। তাই ডাকা হয় ‘গায়ক পাখি’ নামে। এছাড়াও সে খুব প্রাণবন্ত এবং বুদ্ধিমতি পাখি। তবে তার সবচেয়ে বড় গুণ, সে অনেক পরোপকারী। নিজের খাবার অনায়সেই সে তুলে দেয় অন্য পাখির মুখে। সম্প্রতি এমনই একটি ঘটনার ছবি, সবার হৃদয় ছুঁয়ে দিয়েছে। নিজের চেয়ে কয়েকগুণ বড় এক কোকিল পাখির মুখে খাবার তুলে দিচ্ছে সে। যেন মায়ের মতো পরম মমতায় সন্তানকে খাবার খাওয়াচ্ছেন ‘মা’।

ইংল্যান্ডের ল্যাঙ্কাশায়ারের বার্সফোরের মার্টিন মেরে ওয়েটল্যান্ড সেন্টার থেকে ছবিটি তুলেছেন ডা. মিশেল এবডি (৬৪)।

অবশেষে কোকিলের মুখে খাবার দিতে সফল...

 

ছবিটির ব্যাপারে তিনি বলেন, ‘ওয়ার্বলার স্বভাবগতভাবেই পরোপকারী। তাই নিজের শিকার করা খাবার সে অনায়সেই তুলে দিচ্ছিলো কোকিলের মুখে। কিন্তু কাজটি যে সহজ ছিল না। কারণ কোকিলের মুখ খুব বড় ও শক্ত হওয়ায় ছোট্ট পাখিটিকে অনেক বেগ পেতে হচ্ছিলো খাবার তুলে দিতে। তবুও সে চেষ্টা করেই যাচ্ছিলো। এবং এক সময় সে সফল হয় খাবারটি তার মুখে তুলে দিতে।’

সূত্র : ডেইলি মেইল



আরো সংবাদ