২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

বাদুড় থেকে ছড়াচ্ছে অজানা ভাইরাস! মারা গেল ৫০০ ঘোড়া

ছবি : সংগৃহীত - ছবি : সংগৃহীত

৯ দিনে ১৮টি ঘোড়ার মৃত্যু। খামারের মালিক ভেবেছিলেন, করোনাভাইরাস হানা দিয়েছে। তাই মৃত ঘোড়াগুলির পরীক্ষা হয়। কিন্তু তাদের শরীরে করোনার অস্তিত্ব মেলেনি। বরং এক অজানা ভাইরাসের হানায় মারা গিয়েছে ঘোড়াগুলি। থাইল্যান্ডের ঘটনা। রাজধানী ব্যাংকক থেকে ১০০ মাইল দূরে অবস্থিত একটি খামারে হঠাৎ করেই ঘোড়াদের মৃত্যু হতে থাকে।

পরীক্ষায় ধরা পড়ে এক অজানা ভাইরাসের অস্তিত্ব। একে তো করোনা মহামারীতে নাকাল সারা বিশ্ব। তার মধ্যে নতুন এই ভাইরাসের হানা চিন্তা বাড়িয়েছে থাইল্যান্ডে। আর এবারও এই অজানা ভাইরাসের উত্স বাদুড় বলে মনে করা হচ্ছে।

আবার কেউ কেউ জানিয়েছেন, চীন থেকে আসা একটি জেব্রা থেকে এই অজানা ভাইরাস থাইল্যান্ডে ছড়িয়েছে।

থাইল্যান্ডের ওই খামারের মালিক নোপাদল সারোপালা জানিয়েছেন, ঘোড়াগুলি হঠাৎ করেই অসুস্থ হয়ে পড়ছিল। তার পর ২৪ ঘণ্টার মধ্যেই মৃত্যুর মুখে ঢলে পড়ছিল।

পরে পরীক্ষা করে জানা যায়, কোনও এক অজানা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায় ঘোড়াগুলি। এদিকে, ফেব্রুয়ারি মাস থেকে ব্রিটেনে বহু ঘোড়া অজানা ভাইরাসে আক্রান্ত হচ্ছে। এরই মধ্যে ৫০০—র বেশি ঘোড়া মারা গিয়েছে সেখানে। আফ্রিকার ঘোড়াদের অসুখের সঙ্গে এই ঘোড়াগুলির উপসর্গের মিল রয়েছে।

আফ্রিকার ঘোড়া ও জেব্রার মধ্যে সাধারণত এই একই রোগ হয়। কয়েক যুগ ধরে আফ্রিকাতে এই রোগে আক্রান্ত হয়ে বহু ঘোড়া মারা গিয়েছে। তবে এতদিন সেই রোগ আফ্রিকার বাইরে ছড়ায়নি।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ঘোড়ার মধ্যে ছড়িয়ে পড়া এই ভাইরাস থেকে মানুষের আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম। তবে এই অজানা ভাইরাস আচমকাই বহু ঘোড়ার প্রাণ কেড়ে নিচ্ছে। যা কি না উদ্বেগের বিষয়। জিনিউজ।


আরো সংবাদ



premium cement
ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল খুলনায় হিটস্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু ভারতের মানবাধিকার পরিস্থিতি নিয়ে কী বলল যুক্তরাষ্ট্র? জিম্বাবুয়ে সিরিজের জন্য বাংলাদেশের প্রাথমিক দল ঘোষণা বৃষ্টির জন্য রাজশাহীতে ইসতিসকার নামাজ আদায় গাজীপুরে মহাসড়কের পাশ থেকে মৃত হাতি উদ্ধার প্রচণ্ড গরমের মধ্যে লোডশেডিং ১০০০ মেগাওয়াট ছাড়িয়েছে

সকল