২৯ নভেম্বর ২০২০

দুই মাথাওয়ালা এই সাপের ভয়ঙ্কর কাণ্ড


দেহ একটাই। কিন্তু মাথা দুটো। এমনই একটি বিরল সাপের দেখা মিলল ভারতের ওড়িশায়। সাপটির দুটি মাথায় চারটি চোখ। জোড়া মুখ। আর তাতে জোড়া জিভও রয়েছে। দুটি মাথা সচল। এবং দুটি মাথা আলাদাভাবে কাজ করে।

অর্থাত্, সাপটি যখন খাবারের খোঁজ করে তখন দুটি মস্তিষ্ক সক্রিয় থাকে। এমন বিরল সাপ দেখে বনকর্মীরাও আবাক। এর আগেও দুটি মাথার সাপ দেখা গিয়েছে। তবে সেক্ষেত্রে দুটির মধ্যে একটি মাথা নিস্ক্রিয় ছিল। চিতিবোরা প্রজাতির এই সাপটির দুটি মস্তিষ্ক সমান তালে সক্রিয়। সাপটিকে মাটিতে ঘুরতে দেখে ছবি তুলে রাখেন ভারতীয় বন দফতরের অফিসার সুশান্ত নন্দ।

সাপটি খাবারের সন্ধান পেলে দুটি মাথার লড়াই শুরু হয়ে যায়। খাবারের সামনে গিয়ে দুটি মাথার মধ্যে কে আগে সেটিকে খাবে তা নিয়ে দ্বন্দ্ব শুরু হয়। অর্থাত্ শরীর একটি হলেও মাথা দুটি আলাদাভাবে কাজ করে।

বন দফতরের অফিসার সুশান্ত নন্দ বলেছেন, দেনকিকোট অভয়ারণ্যের কাছাকাছি একটি বাড়ি থেকে সাপটিকে আমরা উদ্ধার করি। কেওনঝড় জেলায় এর আগে এমন সাপের দেখা মেলেনি। দুটি মাথার মধ্যে একটি একটু বেশি সক্রিয় থাকে।

ভারতীয় সর্পবিশারদ রাকেশ মোহালিক বলেছেন, দুটি মাথাই খাবারের জন্য লড়াই করে। এমন অবস্থায় সাপটি কতদিন নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারবে তা নিয়ে সন্দেহ আছে। এটা বিরল ঘটনা।

গত বছর আমেরিকায় দুটি মাথার একটি সাপ উদ্ধার করেছিল সেখানকার বন দফতরের কর্মীরা। উদ্ধারকারী দল সেই সাপটির নাম রেখেছিল ডাবল ডেভ। সেই সাপটিরও দুটি মাথাই সক্রিয় ছিল। জিনিউজ।


আরো সংবাদ

ছত্তিশগড়ে মাওবাদী হামলায় ভারতীয় সেনা কর্মকর্তা নিহত, আহত ৯ জামায়াত নেত্রী আয়েশা ফারুকী হেনার দাফন সম্পন্ন ছেলের যাঁতির আঘাতে বাবা খুন যথেষ্ট কারণ না থাকলে বিচ্ছেদের মতো সিদ্ধান্তে আসতাম না : ফারিয়া ইরানের বিজ্ঞানীকে হত্যার পর সংযত থাকার আহ্বান জাতিসঙ্ঘের আয়কর রিটার্নের সময় বাড়ছে না : এনবিআর চেয়ারম্যান নুতন নিরাপত্তা আইনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল ফ্রান্স ইরানের পরমাণু বিজ্ঞানীকে হত্যার ঘটনা বাইডেনের কূটনৈতিক সংলাপ পরিকল্পনা বাধাগ্রস্ত হবে পেনসিলভানিয়ার আপিল আদালতেও ট্রাম্পের মামলা খারিজ দখল ও চাঁদাবাজির অভিযোগে যুবলীগ নেতা বহিষ্কার ট্রিগ্রের রাজধানী ‘সম্পূর্ণ দখলে’ নেয়ার দাবি ইথিওপিয়ার প্রধানমন্ত্রীর

সকল