২১ জানুয়ারি ২০২১
`

ঘড়িয়ালের একটি বাচ্চার জন্য


দেশ থেকে প্রায় বিলুপ্ত হতে চলেছে ঘড়িয়াল। তাই নদীতে বাস করা এই কুমিরের একটি বাচ্চার জন্য রাজশাহী ও ঢাকা চিড়িয়াখানায় চেষ্টা চলছে।

২০১৭ সালে ঢাকা চিড়িয়াখানা থেকে একটি পুরুষ ঘড়িয়ালকে রাজশাহী চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়। উদ্দেশ্য, সেখানকার মাদি ঘড়িয়ালের সঙ্গে মিলে সে বাচ্চার জন্ম দেবে। ঘড়িয়ালকে বিলুপ্তির হাত থেকে রক্ষার জন্য এই বাচ্চা প্রয়োজন। পুরুষ ঘড়িয়ালের নাম গড়াই, বয়স ৪১। আর মাদি ঘড়িয়ালের নাম পদ্মা, বয়স ৩৫।

রাজশাহী চিড়িয়াখানার কিউরেটর ফরহাদ উদ্দিন জানিয়েছেন, পদ্মা গত সপ্তাহে দুটি ডিম পেড়েছিল। কিন্তু ভারী বৃষ্টিপাতের কারণে ঘড়িয়ালের থাকার জায়গায় পানি ঢুকে যাওয়ায় সেগুলো পচে নষ্ট হয়ে গেছে।

ফরহাদ উদ্দিন আশা করছেন, ভবিষ্যতে পদ্মা আরও ডিম পাড়বে। কারণ পদ্মা আর গড়াইয়ের মধ্যে সম্পর্ক বেশ গাঢ় হয়ে উঠেছে এবং তারা নিয়মিত মিলিত হচ্ছে বলে জানান তিনি। যদিও বয়স বেশি হওয়ার কারণে গড়াই আর পদ্মা মিলনে আগ্রহী হবে কিনা, তা নিয়ে শঙ্কায় ছিলেন সংশ্লিষ্টরা।

গড়াইকে যেমন ঢাকা থেকে রাজশাহী নিয়ে যাওয়া হয়েছে তেমনি রাজশাহীতে পদ্মার সঙ্গে থাকা আরেক মাদি ঘড়িয়ালকে ঢাকা চিড়িয়াখানায় নিয়ে যাওয়া হয়েছে। সেখানে তিন পুরুষ ঘড়িয়ালের সঙ্গে তাকে রাখা হয়েছে।

নদীপ্রধান বাংলাদেশে একসময় প্রায়ই ঘড়িয়ালের দেখা পাওয়া যেত। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, গত এক দশকেরও বেশি সময় ধরে গঙ্গা আর ব্রহ্মপুত্রতে কোনো প্রাপ্তবয়স্ক ঘড়িয়ালের দেখা পাওয়া যায়নি।

পাকিস্তান আর ভুটান থেকেও ঘড়িয়াল হারিয়ে গেছে। ভারত আর নেপালের নদীতে এখন দুশো’রও কম ঘড়িয়াল আছে বলে মনে করেন বিশেষজ্ঞরা।



আরো সংবাদ


বৃদ্ধাকে নির্যাতনকারী ওই গৃহকর্মী গ্রেফতার ঢাকায় ভারতের উপহারের ভ্যাকসিন সর্বোচ্চ পর্যায়ে প্রতিশ্রুতির অংশ : রাষ্ট্রদূত ফেরিতে উঠতে গিয়ে ব্যারিস্টার দম্পতিসহ মাইক্রোবাস নদীতে যুক্তরাষ্ট্র যা কিছু করে তার সবই বিশ্বের সম্পদ নিয়ন্ত্রণের জন্য : বিশ্লেষক বিদেশী নেতা হিসেবে ট্রুডোর সাথেই প্রথম যোগাযোগ করবেন বাইডেন বান্দরবানে জিপ উল্টে ৩ শ্রমিক নিহত আতঙ্কিত হবেন না, ভ্যাকসিন পাবেন : ডব্লিওএইচও নতুন ৩ সিনেটরের শপথে মার্কিন সিনেটে ডেমোক্রেটদের প্রাধান্য অর্জন পারিবারিক সমস্যায় মানসিকভাবে বিপর্যস্ত কিশোরীর আত্মহত্যা কুসুম শিকদারের গানে মুগ্ধ পূর্ণিমা মিরপুরে উচ্ছেদ অভিযানে বাধা, স্থানীয়দের সাথে পুলিশের সংঘর্ষ

সকল