২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

জোট বাঁধছে মুরগিরা, শয়তান সাবধান

- ছবি : সংগৃহীত

মুরগির মতো নিরীহ প্রাণীও প্রাণের দায়ে কতটা বেপরোয়া হয়ে উঠতে পারে, এই ঘটনা তার উদাহরণ হয়ে রইল।

রূপকথার গল্প থেকে বাস্তবের আঙিনা— মুরগিরা সব সময়েই ত্রস্ত থেকেছে শিয়ালের ভয়ে। কিন্তু তারাও যে শিয়ালের আক্রমণকে প্রতিরোধ করতে পারে, সেই দৃষ্টান্ত সবিশেষ নেই। সেদিক থেকে দেখলে, উত্তর-পূর্ব ফ্রান্সের ব্রিটানির এক কৃষিবিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানের খামারের মুরগিরা ইতিহাস গড়ল শিয়ালের মোকাবিলা করে।

প্রতিবেদন থেকে জানা গিয়েছে, ওই কৃষিবিজ্ঞান শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা আবিস্কার করেছে, তাদের খামারের মুরগিরা একজোট হয়ে শুধুমাত্র শিয়ালের আক্রমণ প্রতিহতই করেনি, তারা শিয়ালটিকে মেরেও ফেলেছে।

জানা গিয়েছে, সন্ধেবেলা শিয়ালটি মুরগিদের খাঁচায় ঢুকে পড়ে। ওই খামারের হেনহাউসটি অটোম্যাটিক লাইট কন্ট্রোল সিস্টেম দ্বারা পরিচালিত হয়। ফলে সূর্যাস্তের সঙ্গে সঙ্গে খাঁচার দরজা নিজে থেকেই বন্ধ হয়ে যায়। ফলে শিয়ালটি আর বেরিয়ে আসতে পারেনি। এই সময়েই খাঁচার মুরগিরা জোট বাঁধে এবং তারা ঝাঁপিয়ে পড়ে শিয়ালটির উপরে। পরের দিন সকালে শিয়ালটিকে মৃত অবস্থায় পাওয়া যায়।

সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে এই শিক্ষা প্রতিষ্ঠানের ফার্মিং-এর শিক্ষক প্যাস্কাল ড্যানিয়েল জানিয়েছেন, মুরগিরা ঠুকরেই মেরে ফেলেছে শিয়ালটিকে।

মুরগির মতো নিরীহ প্রাণীও প্রাণের দায়ে কতটা বেপরোয়া হয়ে উঠতে পারে, এই ঘটনা তার উদাহরণ হয়ে রইল।

সূত্র : এবেলা.ইন


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল