২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

সংসদে বাজেট অধিবেশন শুরু

- ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়েছে। বিকেল ৫টায় জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হয়। অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা।

এর আগে বিকাল ৪টায় সংসদ ভবনে কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে বাজেট পেশের সময়, সম্পূরক বাজেট ও মূল বাজেটের ওপর আলোচনার সময় নির্ধারণ এবং বাজেট পাসের দিনক্ষণ চূড়ান্ত করা হয়।

এ অধিবেশনে বৃহস্পতিবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল আগামী ২০২৩-২৪ অর্থবছরের জাতীয় বাজেট পেশ করবেন। আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ এটি দেশের ৫২তম বাজেট। আর বর্তমান সরকারের পঞ্চম এবং আগামী নির্বাচনের আগে শেষ বাজেট।

অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের পঞ্চম বাজেট। আর আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের তিনটি মেয়াদের ১৫তম বাজেট।

আসন্ন বাজেটে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার চ্যালেঞ্জ রয়েছে। এই বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা।

সরকার আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্যে রয়েছে, যেখানে প্রায় ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপির ৩৩ দশমকি ৮ শতাংশ।

ব্যয়ের জন্য রাজস্ব আয় থেকে আসবে ৫ লাখ কোটি টাকা। বাকি টাকা স্থানীয় ও বিদেশী উৎস থেকে ঋণ নেয়া হবে।


আরো সংবাদ



premium cement