১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জেনারেল ওসমানী যাকে ইচ্ছা তাকেই মুক্তিযুদ্ধের খেতাব দিয়েছেন : সংসদে মোশাররফ

সংসদে মোশাররফ হোসেন - ছবি : সংগৃহীত

মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল আতাউল গনি ওসমানীর সমালোচনা করে সংসদ সদস্য ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন বলেছেন, জেনারেল ওসমানীকে বঙ্গবন্ধু ভালোবাসতেন। তার ওপরে সব দায়িত্ব দিয়েছিলেন। বীর উত্তম, বীর বিক্রম সবকিছু। তিনি যাকে পেয়েছেন, তাকেই মুক্তিযুদ্ধের খেতাব দিয়েছেন। এর কোনো হিসাব ছিল না।

রোববার জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে ১৪৭ বিধিতে উত্থাপন করা প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রস্তাবের ওপর বিশেষ আলোচনায় অংশ নিয়ে তিনি এসব কথা বলেন।

জেনারেল ওসমানী তার প্রতিষ্ঠিত জাতীয় জনতা পার্টিতে যোগ দিতে মোশাররফ হোসেনকে আমন্ত্রণ জানিয়েছিলেন বলেও তিনি দাবি করেন। মোশাররফ হোসেন বলেন, উনি (ওসমানী) আমাকে টেলিফোন করে বলেন, আমি জনতা লীগ (জাতীয় জনতা পার্টি হবে) করেছি, আপনি আমার দলে থাকবেন। আমি বললাম, কী বললেন? আমি তো দল করি। আমাকে উনি জিজ্ঞেস করেন কোন দল করেন? আমি বললাম, আওয়ামী লীগ করি। তিনি আমাকে বলেন, আওয়ামী লীগ কি এখনো আছে?

সংসদে তিনি বলেন, মুক্তিযুদ্ধ সম্পর্কে কিছু কথা আছে। আজকে কিছু বললাম না। বিতর্কিত হয়ে যাবে। মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীকে কিছু বলেছি। এই মুক্তিযোদ্ধা, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃত হয়েছে। বিকৃত করেছে কে? জেনারেল ওসমানী। এটা আমি বলতে চাই।

তিনি আরো বলেন, আমি প্রশিক্ষণ নিয়ে যুদ্ধ করেছি, ভেতরে ঢুকেছি। আমি দুবার আক্রান্ত হয়ে বেঁচে গিয়েছি। আজকে সেই কথা আর নাই বললাম।

আওয়ামী লীগের প্রবীণ এই এমপি আক্ষেপ করে বলেন, আমার আক্ষেপ বঙ্গবন্ধুকে হত্যার পরে দেশে কোনো প্রতিবাদ হয়নি। আমরা অঝোরে কেঁদেছি। আমাদের হাতে কিছুই ছিল না, কিছুই করতে পারি নাই। আমরা মুক্তিযোদ্ধা, আমাদের হাতিয়ার ছিল না, কিছুই ছিল না। বঙ্গবন্ধুর মৃত্যুর পরে আমরা সংগঠনকে শক্তিশালী করেছি।


আরো সংবাদ



premium cement