২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

জাতীয় সংসদের অধিবেশন ১৬ জানুয়ারি শুরু

-

একাদশ জাতীয় সংসদের ষষ্ঠদশ অধিবেশন আগামী ১৬ জানুয়ারি রোববার বিকেল ৪টায় শুরু হবে।

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেছেন।

শনিবার (১ জানুয়ারি) সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ী রাষ্ট্রপতি মো: আবদুল হামিদ এ অধিবেশনের শুরুর দিন ভাষণ দিবেন। রেওয়াজ অনুযায়ী রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনা অনুষ্ঠিত হবে। ফলে এ অধিবেশন একটু দীর্ঘ হওয়ার কথা রয়েছে। রাষ্ট্রপতির ভাষণ ছাড়াও এ অধিবেশনে বিভিন্ন গুরুত্বপূর্ণ কয়েকটি বিল উত্থাপন এবং পাস করারও কথা রয়েছে। স্বাস্থ্যবিধি মেনে এ অধিবেশন অনুষ্ঠিত হবে।

এর আগে গত ১৪ নভেম্বর শুরু হয়ে ৯ কার্যদিবস চলে গত ২৮ নভেম্বর একাদশ সংসদের পঞ্চদশ অধিবেশন শেষ হয়। এই অধিবেশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনায় রাষ্ট্রপতি সংসদে ভাষণ দেন। প্রধানমন্ত্রী ও সংসদ নেতা কার্যপ্রণালী-বিধির ১৪৭ বিধির আওতায় এ বিষয়ে প্রস্তাব (সাধারণ) উত্থাপন করেন। পরে এর ওপর প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলের উপনেতা, চিফ হুইপসহ সংসদ-সদস্যগণ প্রস্তাবের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন। আলোচনায় ৫৯ জন সংসদ সদস্য অংশগ্রহণ করেন এবং মোট ১৪ ঘণ্টা ৪৮ মিনিট আলোচনা হয়।

এছাড়া, ওই অধিবেশনে সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য ইউনেস্কো থেকে বঙ্গবন্ধু পুরস্কার প্রবর্তন এবং প্রদান করায় ১৪৭ বিধিতে সংসদে সাধারণ আলোচনা শেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়। এছাড়া পঞ্চদশ অধিবেশনে মোট ৯টি সরকারি বিল পাস হয়।


আরো সংবাদ



premium cement
দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত

সকল