০২ ডিসেম্বর ২০২১, ১৭ অগ্রহায়ন ১৪২৮, ২৬ রবিউস সানি ১৪৪৩ হিজরি
`

শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি : ডেপুটি স্পিকার

শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি : ডেপুটি স্পিকার - ছবি : সংগৃহীত

ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন রাজনীতির বিশ্বকবি।

তিনি বলেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন- আরেকজন রাজনীতির মহাকবি, তিনিও বিশ্বের কথা বলেছেন। দুজনের মাঝে কোনো দিন দেখা হয়নি, কথা হয়নি, দুজন ছিলেন দুই প্রজন্মের। কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন, বঙ্গবন্ধু রাজনীতির মাধ্যমে তার বাস্তবায়ন ঘটিয়েছেন।

রোববার বিকেলে ডেপুটি স্পিকার তার সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো: সুলতান আলী রচিত ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’ শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে এসব কথা বলেন।

মো: ফজলে রাব্বী মিয়া বলেন, লেখক ড. মো: সুলতান আলী দুই জগতের দুই দিকপালের মাঝে সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় বাংলাদেশ জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে বঙ্গবন্ধুর মিল কোথায়- সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন।

এ জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটির মতো বই বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।

তিনি বলেন, লেখকের সাথে তার বারবার কথা হয়, তিনি যেন তার লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারু-রূপে জাতির সামনে তুলে ধরতে পারেন এ বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া লেখকের অনুরোধে বইটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে, যাতে করে দেশের বর্তমান উন্নয়নের কবি শেখ হাসিনা আরো ভালোভাবে বুঝতে পারেন যে- তার বাবা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

উক্ত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে প্রধানমন্ত্রী ও ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি মো: ফজলে রাব্বী মিয়াকে উপহার স্বরূপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে লেখক ড. মো: সুলতান আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্তকর্তারা উপস্থিত ছিলেন।



আরো সংবাদ


বিশ্বে আবারো বাড়ছে করোনার প্রকোপ, দৈনিক সংক্রমণ-মৃত্যুতে শীর্ষে যুক্তরাষ্ট্র সাজেকে আগুনে পুড়ে গেলো রিসোর্ট-বাড়ি-রেস্তোরাঁ ব্যালন ডি'অর জয়ের ৪৮ ঘণ্টা পরেই ব্যর্থ মেসি ক্যারিবিয়ান সিরিজেও পাকিস্তান দলের হেড কোচ সাকলাইন মুশতাক কুসিক কাউন্সিলর সোহেল হত্যা মামলার প্রধান আসামি ‘বন্দুকযুদ্ধে’ নিহত ওমিক্রন আক্রান্ত ব্যক্তির সন্ধান সৌদি আরবে চুয়াডাঙ্গায় পরাজিত স্বতন্ত্র প্রার্থীর ওপর হামলা ল্যান্ডিং গিয়ারে ত্রুটি, চট্টগ্রামে বিমানের জরুরি অবতরণ এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু আজ বোমা মেলেনি, মালয়েশিয়ান এয়ারলাইন্সের ফ্লাইটটি নিরাপদ ঘোষণা মালয়েশিয়া থেকে আসা বিমানে বোমাতঙ্ক শাহজালালে সতর্কতা

সকল

রিসোর্টে নিয়ে তরুণীকে ধর্ষণ করলেন টিকটকার (১০৫৯৯)ভয়াবহ বিস্ফোরণে কাঁপল বাড়ি, ছিন্নভিন্ন ৩ জনের দেহ (৭৫৯০)তুরস্কের অর্থনৈতিক সঙ্কট, বাংলাদেশে শঙ্কা (৭৫৫৯)'কোনো রকমের পূর্বশর্ত ছাড়াই এনপিটিতে যুক্ত হতে হবে ইসরাইলকে' (৭৫১৭)ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’, চলতি সপ্তাহেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস (৬৪৪৪)সামরিক হামলার ভীতিই ইরানকে পারমাণবিক কার্যক্রম থেকে বিরত রাখবে : ইসরাইল (৫৮৮৩)দেশ ছেড়ে পালাতে চেয়েছিলেন কাটাখালীর মেয়র আব্বাস (৫৩৮২)টানা ৬ষ্ঠবারের মতো নির্বাচিত চেয়ারম্যান ফজু (৫০৩৭)হাইকোর্টের দ্বারস্থ সেই তুহিনারা, হিজাব পরায় বসতে পারবে না এসআই পরীক্ষায়ও! (৪৫৪০)করোনা শেষ ওমিক্রনেই ! (৩৬০৯)