২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি : ডেপুটি স্পিকার

শেখ মুজিব রাজনীতির বিশ্বকবি : ডেপুটি স্পিকার - ছবি : সংগৃহীত

ডেপুটি স্পিকার মো: ফজলে রাব্বী মিয়া বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন রাজনীতির বিশ্বকবি।

তিনি বলেন, একজন মহাকবি বিশ্বের কথা বলেছেন- আরেকজন রাজনীতির মহাকবি, তিনিও বিশ্বের কথা বলেছেন। দুজনের মাঝে কোনো দিন দেখা হয়নি, কথা হয়নি, দুজন ছিলেন দুই প্রজন্মের। কিন্তু তাদের চিন্তাধারা মিলিত হয়েছে এক বিন্দুতে। রবীন্দ্রনাথ যা চিন্তা করেছেন, বঙ্গবন্ধু রাজনীতির মাধ্যমে তার বাস্তবায়ন ঘটিয়েছেন।

রোববার বিকেলে ডেপুটি স্পিকার তার সংসদ ভবনস্থ বাসভবনে লেখক ড. মো: সুলতান আলী রচিত ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’ শীর্ষক পূর্ণাঙ্গ বইয়ের মোড়ক উন্মোচনকালে এসব কথা বলেন।

মো: ফজলে রাব্বী মিয়া বলেন, লেখক ড. মো: সুলতান আলী দুই জগতের দুই দিকপালের মাঝে সাদৃশ্য খুঁজে পেতে দীর্ঘ সময় বাংলাদেশ জাতীয় সংসদের লাইব্রেরিতে গবেষণা করেছেন। এখানে রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে বঙ্গবন্ধুর মিল কোথায়- সেটাই তিনি বইয়ের মাধ্যমে প্রকাশ করেছেন।

এ জন্যই তিনি বইটির নাম দিয়েছেন ‘রবীন্দ্র প্রত্যাশার বাস্তব রূপকার শেখ মুজিব’। সুতরাং এই বইটির মতো বই বাংলাদেশে আর দ্বিতীয়টি নেই।

তিনি বলেন, লেখকের সাথে তার বারবার কথা হয়, তিনি যেন তার লেখনির মাধ্যমে হাজার বছরের শেষ্ঠ বাঙালিকে সূচারু-রূপে জাতির সামনে তুলে ধরতে পারেন এ বিষয়ে আলোচনা করেছেন। এছাড়া লেখকের অনুরোধে বইটি প্রধানমন্ত্রীর কাছে পৌঁছানোর ব্যবস্থা করা হবে, যাতে করে দেশের বর্তমান উন্নয়নের কবি শেখ হাসিনা আরো ভালোভাবে বুঝতে পারেন যে- তার বাবা বাঙালি জাতির জন্য কী ছিলেন।

উক্ত বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে প্রধানমন্ত্রী ও ডেপুটি স্পিকারসহ দুই প্রজন্মের শত লেখকের লেখা নিয়ে নাজমুল হুদার সম্পাদনায় ‘আমার বঙ্গবন্ধু প্রেম ও প্রেরণায়’ বইটি মো: ফজলে রাব্বী মিয়াকে উপহার স্বরূপ প্রদান করা হয়।

অনুষ্ঠানে লেখক ড. মো: সুলতান আলীসহ গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্তকর্তারা উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
শেখ হাসিনা সব প্রতিবন্ধকতা উপড়ে ফেলে দেশকে এগিয়ে নিয়ে চলেছেন: পররাষ্ট্রমন্ত্রী গাজায় ইসরাইলি গণহত্যা বন্ধে বিশ্ববাসীকে সোচ্চার সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় আহত ব্যক্তির মৃত্যু নীলফামারীতে তিন হাজার ১৭০ চাষির মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কারাগারে কয়েদির মৃত্যু উজ্জ্বল হত্যার বিচার দাবিতে সরিষাবাড়ীতে মানববন্ধন পাবনায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ১ আহত ২১ খাবারের সন্ধানে বসতবাড়িতে হরিণ, মহামায়ায় অবমুক্ত সিঙ্গাপুর প্রবাসী ফিরোজ মাহমুদের লাশ দেশে ফিরেছে ফরিদপুরে ট্রেনে কাটা পড়ে মানসিক ভারসাম্যহীন যুবকের মৃত্যু গণতন্ত্র পুনরুদ্ধারে সব ধর্মের মানুষকে এগিয়ে আসতে হবে: ড. সুকোমল বড়ুয়া

সকল