২০ অক্টোবর ২০২১, ৪ কার্তিক ১৪২৮, ১২ রবিউল আউয়াল ১৪৪৩ হিজরি
`

অডিটে অনিয়ম, ব্যবস্থা নেয়ার সুপারিশ সংসদীয় কমিটির

অডিটে অনিয়ম, ব্যবস্থা নেয়ার সুপারিশ সংসদীয় কমিটির - ছবি : সংগৃহীত

জাতীয় সংসদের সরকারী হিসাব সম্পর্কিত কমিটির সভায় স্থানীয় সরকার বিভাগের অধীন উপজেলা ও জেলা পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশনের অডিট আপত্তিতে উল্লেখিত অনিয়মের সাথে জড়িত সংশ্লিষ্টদের বিরুদ্ধ ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি মো. রুস্তম আলী ফরাজীর সভাপতিত্বে বুধবার সংসদ সচিবালয়স্থ কেবিনেট কক্ষে অনুষ্ঠিত সভায় হয়। কমিটির সদস্য আবুল কালাম আজাদ, আব্দুস শহীদ, মুস্তফা লুৎফুল্লাহ্, মো. শহীদুজ্জামান সরকার, আহসানুল ইসলাম টিটু, জহিরুল হক ভূঞা মোহন, আবু সাঈদ আল মাহমুদ স্বপন এবং ওয়াসিকা আয়শা খান সভায় অংশগ্রহণ করেন।

সভায় শুরুতে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যসহ ১৫ আগস্টের শহীদের আত্মার মাগফেরাত কামনা করে ১ মিনিট নীরবতা পালন করা হয়।

সভায় সরকারী হিসাব সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয়। এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন ও অডিট অধিদফতর, উপজেলা ও জেলা পরিষদ, পৌরসভা এবং সিটি করপোরেশন ২০১১-২০১২ অর্থ বৎসরের হিসাব সম্পর্কিত বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল এর বার্ষিক অডিট রিপোর্ট ২০১২-২০১৩ নিয়ে আলোচনা হয়।

এসব সংস্থা ও প্রতিষ্ঠানের অডিট আপত্তির ২৯টি অনুচ্ছেদ নিষ্পত্তি করা হয়।

সভায় ১(৬) অনুচ্ছেদ নিয়ে আলোচনায় ক্ষোভ প্রকাশ করা হয় এবং অবশিষ্ট টাকা আদায়ের সুপারিশ, ২(২১) অনুচ্ছেদে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের এবং অনাদায়ী অর্থ আদায়পূর্বক জমা দেয়ার সুপারিশ করা হয়। এছাড়া অন্যান্য আপত্তির বিষয় নিরসন তথা জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা এবং আপত্তির অর্থ আদায় করে নিষ্পত্তির পরামর্শ দেয়া হয়।

সিএজি, স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, ঢাকা ও চট্রগ্রাম জেলাজেলা পরিষদ, ডিএনসিসির সদস্যসহ বিভিন্ন পৌরসভা এবং সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সভায় উপস্থিত ছিলেন।



আরো সংবাদ


স্কটল্যান্ডের বিরুদ্ধে হেরে আখেরে ‘লাভ’ হলো বাংলাদেশের? (৪৫০০৪)আমাকে সম্মান দিয়ে কথা বলুন, বিএনপির উদ্দেশে মুরাদ হাসান (২৬১৯৫)বিয়ের প্রলোভনে পুলিশ কর্মকর্তার স্ত্রীকে ধর্ষণ, আসামি গ্রেফতার (২৩৩১৩)ফুটপাতের যৌন উত্তেজক ট্যাবলেট খেয়ে স্বামী-স্ত্রীর মৃত্যু (১৬৫৫২)কাবার অবমাননায় পোস্ট, রংপুরে কিশোর পরিতোষ গ্রেফতার (১৬৩৭৬)পৃথিবী পাঁচ শক্তির চেয়েও বড় : এরদোগান (১০০১২)অগ্নিসংযোগ নয়, পরিমলের ঘর পুড়েছে কলা পাকানোর আগুনে (৯৮১২)আম্পায়ার দিলেন আউট, হেটমায়ারকে ফিরিয়ে নিলেন বাবর আজম (৯৬৫২)কুমিল্লার ঘটনায় মূল অভিযুক্ত শনাক্ত : স্বরাষ্ট্রমন্ত্রী (৭২৫৩)সমুদ্রসীমায় ভারতীয় সাবমেরিন আটকালো পাকিস্তানি নৌবাহিনী (৫৯২৮)