০৩ আগস্ট ২০২১
`

আইন বাস্তবায়ন না হলে পাস বৃথা : সংসদে এমপি হারুন

আইন বাস্তবায়ন না হলে পাস বৃথা : সংসদে এমপি হারুন - ফাইল ছবি

প্রতিনিয়ত আমাদের সংসদে আইন উত্থাপন হচ্ছে, আমরা পাসও করছি। আইনের যদি প্রয়োগ না থাকে তাহলে এই আইন পাস করে আমাদের কি লাভ হচ্ছে? যে উদ্দেশ্যে আমরা আইন প্রণয়ন করছি তার যদি সঠিক বাস্তবায়ন না হয় তাহলে আইন পাস করা বৃথা।

সোমবার জাতীয় সংসদে আইন সংশোধনীর ওপর বক্তব্য রাখতে গিয়ে বিএনপি দলীয় সংসদ সদস্য এমপি হারুন এসব কথা বলেন।

এমপি হারুন বলেন, গতকাল (রোববার) স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, আজকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিরুদ্ধে দুর্নীতির নিউজ করাটা একটি ফ্যাশনে পরিণত হয়েছে। তাহলে আমি কি ধরে নেব গত কয়েক বছরে গণমাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয় যে দুর্নীতির রিপোর্ট হয়েছে সেগুলো অসত্য? তিনি বলেন, অর্থমন্ত্রী বললেন, ‘অর্থ পাচারের সাথে জড়িত কারা, তাদের নাম নেই।’ রাষ্ট্রের কাজ কি আপনাকে কোনো নাম দিতে হবে? যারা অর্থ পাচার করছে তাদের বিরুদ্ধে তো আইন আছে। আপনি সেই আইনের প্রয়োগ করুন।

সংসদে বাজেট আলোচনায় অংশ নিয়ে বিএনপি দলীয় এমপি হারুন আরো বলেন, আজকে সকালে যখন বাসা থেকে বের হলাম তখন একটি উদ্বেগজনক ঘটনা দেখলাম। আজকে পরীমনি ভয়ানকভাবে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছে। তাকে ধর্ষণ নির্যাতনের শিকার হতে হয়েছে। আজকে দেখলাম কয়েক দিন আগে কলেজছাত্রী মুনিয়া, যাকে বসুন্ধরায় বাড়ি ভাড়া করে রেখে ব্যভিচারের আস্তানা বানানো হয়েছিল। তার সাথে যারা জড়িত তাদের জন্য কি আইন নেই? স্বরাষ্ট্র মন্ত্রণালয় কি করছে? আজকে এই জায়গায় অন্য কেউ হলে তাদেরকে গ্রেফতার করা হতো, আইনের আওতায় আনা হতো।

মুনিয়া ও পরীমনিদের ওপর হামলাকারীরা ‘নিঃসন্দেহে মাফিয়া’ বলেও মন্তব্য করেন এমপি হারুন। তিনি আরো বলেন, এই সমস্ত ব্যক্তিদের যদি আইনের আওতায় না নিয়ে আসেন তাহলে আইন দিয়ে কী হবে?

সংসদে আইন প্রণয়নের জন্য মাত্র দুই মিনিট আলোচনার সময় পেয়েছেন উল্লেখ করে বিরোধী দলীয় এমপি হারুন বলেন, এই আইন পাস হবে। কিন্তু সত্যিকার অর্থে যে বিধিবিধানগুলো দেয়া হয়েছে তার সংশোধনী দিয়েছি। সেই সংশোধনীগুলো আপনি একটিও পাস করবেন না। তাই আমি বলব আইন প্রণয়ন করছেন আগে তা প্রয়োগের জন্য আপনারা সঠিকভাবে নীতিগত সিদ্ধান্ত নিন।



আরো সংবাদ