১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বুড়িগঙ্গায় লঞ্চডুবির তদন্ত কমিটির প্রতিবেদন তলব করেছে সংসদীয় কমিটি

বুড়িগঙ্গায় লঞ্চডুবির তদন্ত কমিটির প্রতিবেদন তলব করেছে সংসদীয় কমিটি - ছবি: ইউএনবি

সম্প্রতি বুড়িগঙ্গা নদীতে লঞ্চ ডুবি ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন চেয়েছে নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির পরবর্তী বৈঠকে এ প্রতিবেদন নিয়ে আলোচনা হবে। যাত্রিবাহি লঞ্চের অবৈধ পাকিং বন্ধের সুপারিশ করেছে কমিটি। বৃহস্পতিবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত ও সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সদস্য শাজাহান খান সাংবাদিকদের বলেন, মযূর-২ লঞ্চ ডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির রিপোর্ট চাওয়া হয়েছে। ওই রিপোর্ট নিয়ে আলোচনা শেষে প্রয়োজনীয় সুপারিশ করবে সংসদীয় কমিটি।

তিনি বলেন, লঞ্চ দুর্ঘটনা কমাতে আগেই বেশকিছু সুপারিশ করা হয়েছিল। সেখানে বলা হয়েছিল, সদরঘাটে নদীর ওপারে কোনো লঞ্চ পার্কিং করতে পারবে না। বিষয়টি মালিকরা মানতে চায় না। কিন্তু তাদের মানতে বাধ্য করতে হবে। এটা করতে পারলে দুর্ঘটনা কমে যাবে।

সূত্র জানায় বৈঠকে বলা হয়, সাধারণ মানুষের নিরবিছিন্ন চলাচলের ক্ষেত্রে নৌপথ নিরাপদ হলেও নিয়মিত বিরতিতে অনাকাঙ্খিত ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে চালকদের অদূরদর্শীতা ও অতিরিক্ত যাত্রীবহন ওই সকল দূর্ঘটনার জন্য দায়ী।

আগামীতে টিকিটবিহীন কোন যাত্রী না নেওয়ার সুপারিশ করে কমিটির পক্ষ থেকে বলা হয়, নৌপথের সব যাত্রীর পাশাপাশি লঞ্চ মালিকদের এ সংক্রান্ত নির্দেশনা মানতে হবে। এজন্য সদরঘাটসহ সব টার্মিনামে যাত্রীদের জন্য ই-টিকেটিং সিষ্টেম চালূর সুপারিশ করা হয়।

কমিটির সদস্যরা আশা প্রকাশ করেন, ই-টিকেটিং চালূ করা হলে বর্তমানে যাত্রীদের যে হয়রানি ও দূঘটনা ঘটছে তা অনেকাংশে কমে আসবে। অতিরিক্ত যাত্রীবহন ঠেকানো সম্ভব হবে। নৌপথে যারাই ঘরে ফিরতে চান তাদের অবশ্যই অনলাইনে আগাম টিকিট কাটতে হবে।

এছাড়া ভিআইপি কিংবা তাৎক্ষণিক সিদ্ধান্তে যারা নৌপথে ঘরে ফিরতে চাইবেন তাদের কর্তৃপক্ষের সম্মতি নিয়ে টিকেট কেটে গন্তব্যের উদ্দেশ্যে ভ্রমণ করতে হবে। এতে নৌপথে একটা শৃঙ্খলা ফিরে আসবে।

সূত্র জানায়, বৈঠকে করোনা প্রতিরোধে সদরঘাটে যে ব্লিচিং পাউডার ছিটারো ও জুতা ধোয়ার ব্যবস্থা করা হয়েছে তার কার্যকারিত নিয়ে প্রশ্ন তুলেন কমিটির সভাপতি মেজর (অব.) মো. রফিকুল ইসলাম। তিনি ওই ব্যবস্থা যথেষ্ট নয় মন্তব্য করেন।

তিনি আরো বলেন, প্রকল্পের ধীরগতির কারণে প্রকল্পের ব্যয় বেড়ে যাচ্ছে এটা কাম্য নয়। একটা প্রকল্প নেওয়ার আগে সবকিছু পর্যালোচনা করে দেখতে হবে।

কমিটির সভাপতি মেজর (অব.) মো. রফিকুল ইসলামের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শাজাহান খান, মাজহারুল হক প্রধান, রনজিত কুমার রায়, আছলাম হোসেন সওদাগর ও এস এম শাহজাদা অংশ নেন।
বৈঠকে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডক্লিউটিএ) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) সব শূন্যপদ পূরণের সুপারিশ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement