২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বাজেটে নিম্নস্তরের সিগারেট উৎপাদন শুধুমাত্র শতভাগ দেশীয় কোম্পানীর জন্য রিজার্ভ রাখার প্রস্তাব

অসম বণ্টনে দেশীয় সিগারেট কোম্পানিগুলো রুগ্ন হয়ে যাচ্ছে - ছবি : সংগৃহীত

সংসদ সদস্য মির্জা আজম বলেছেন, শতভাগ দেশীয় মালিকানাধীন সিগারেট কোম্পানিগুলোর করুণ অবস্থার পড়েছে। এই খাতে সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানিগুলো আরো বড় হচ্ছে, অন্যদিকে ছোট কোম্পানিগুলো রুগ্ন হয়ে বন্ধ হয়ে যাচ্ছে।

মঙ্গলবার দুপুরে জাতীয় সংসদ অধিবেশনে ২০২০-২১ অর্থ বছরের বাজেটের ওপর সাধারণ আলোচনায় দেওয়া বক্তব্যে একথা বলেন তিনি।

এসময় সংসদে সভাপতিত্ব করেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া।

এর আগে বেলা ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

সংসদ সদস্য মির্জা আজম বলেন, আমাদের অর্থনীতির অন্যতম গুরুত্বপূর্ণ প্রায় ৫০ হাজার কোটি টাকার সিগারেটের বাজারের রাজস্ব আয় নিয়ে দীর্ঘদিন ধরেই নানান অভিযোগ ও দাবি উঠে আসছে। এই খাতে সুষম বণ্টন না হওয়ায় বড় কোম্পানিগুলো আরো বড় হচ্ছে, অন্যদিকে ছোট কোম্পানিগুলো আরো ছোট হয়ে যাচ্ছে। ছোট কারখানাগুলো রুগ্ন হয়ে বন্ধ হয়ে যাচ্ছে। কর্মসংস্থান কমে যাচ্ছে, ব্যাংকঋণের টাকা অনাদায়ী হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

তিনি বলেন, এই অবস্থা নিরসনে ২০১৮-২০১৯ অর্থবছরে ‘নিম্নস্তরের সিগারেট উৎপাদন’ শতভাগ দেশীয় মালিকানাধীন কোম্পানির জন্য রিজার্ভ রাখার প্রস্তাব দিলে তা সর্বসম্মতভাবে পাস হয়। কিন্তু সংসদের অনুমোদিত এই নীতি এখনও বাস্তাবায়ন হয়নি। এ নিয়ে গত কয়েকদিন ধরে দেশের বিভিন্ন জায়গায় শ্রমিকরা আন্দোলন করছে।

দেশীয় সিগারেট কোম্পানিগুলোকে বাঁচানোর জন্য ২০২০-২০২১ অর্থবছরের বাজেটে নিম্নস্তরের সিগারেট উৎপাদন শুধু শতভাগ দেশীয় কোম্পানির জন্য রিজার্ভ রাখার প্রস্তাব করেন মির্জা আজম।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল