২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

দেড় ঘন্টায় শেষ হলো সংসদ অধিবেশন

দেড় ঘন্টায় শেষ হলো সংসদ অধিবেশন - ছবি : সংগৃহীত

মাত্র দেড় ঘন্টার একদিনের বৈঠকেই শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদের সপ্তম অধিবেশন। সাংবিধানিক বাধ্যবাধকায় আহবান করা এই অধিবেশন করোনা সতর্কতার মধ্যে শনিবার বিকাল ৫টায় শুরু হয়েছে ৬টা ২৬ মিনিটে শেষ হয়।

বৈঠকে করোনায় মৃত্যবরণকারি ড. মঈন উদ্দিনসহ অন্যান্যদের জন্য শোক প্রকাশ করা হয়। চলতি সংসদের সদস্য শামসুর রহমান শরীফের মৃত্যুতে শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়।এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা অধিবেশনের সমাপনী বক্তব্যে করোনা সতর্কতায় স্বাস্থ্য নির্দেশনা মেনে চলার জন্য দেশবাসীর প্রতি আহবান জানান।

দেশের ইতিহাসে এটিই সবচেয়ে স্বল্পসময়েল অধিবেশন। স্পিকার ড. শিরীরন শারমিন চৌধুরী বৈঠকে সভাপতিত্ব করেন।
সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ স্বল্প সংখ্যক সংসদ সদস্য অংশ নেন। সংসদ উপনেতা সাজেদা চৌধুরী, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদসহ সিনিয়র সংসদ সদস্যদের অনেকে অনুপস্থিত ছিলেন। উপস্থিত সদস্যদের জন্য দুরত্ব বজায় রেখে নতুন করে আসন বন্টন করা হয়। সংসদস্যের সবাই করোনা সুরক্ষা নিয়ে সংসদের প্রবেশ করেন। সকলের মুখে মাস্ক, হাতে গ্লাভস এবং কারো কারো মাথায় ক্যাপ ছিল। সংসদ পরিচালনায় দায়িত্ব পালনকারী কর্মকর্তা-কর্মচারীরাও একই সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করেন। সংসদ ভবনের প্রবেশমূখে সকলকেই জীবাণু নাশক স্প্রে করা হয়। প্রবেশকারি বার তাপমাত্রা মাপা হয়।

শুরুতে স্পিকার বিশ্বব্যাপী করোনা পরিস্থিতির সর্বশেষ অবস্থা তুলে ধরেন। করোনা আক্রান্ত হয়ে চিকিৎসকসহ মৃত্যুবরণকারী অন্যান্যদের জন্য শোক প্রকাশ করেন। করোনা পরিস্থিতির মধ্যেও অধিবেশন অনুষ্ঠানের কারণও ব্যাখ্যা করেন।

এরপর তিনি স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ পরিচালনার জন্য সংসদ সদস্য আ স ম ফিরোজ, আবুল কালাম আজাদ, এবি তাজুল ইসলাম ও মেহের আফরোজ চুমকিকের সমন্বয়ে ৫ সদস্যের সভাপতি মন্ডলীর নাম ঘোষনা করেন। দিনের কার্যসূচীর অংশ হিসেবে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন সরকারি কর্ম কমিশনের বার্ষিক রিপোর্ট উত্থাপন করেন।

এরপর স্পিকার শোক প্রস্তাব উত্থাপন করেন। চলতি সংসদের সদস্য শামসুর রহমান শরীফসহ কয়েকজন সাবেক সংসদ সদস্য ও বিশিষ্টজনদের মৃত্যুতে এই শোক প্রস্তাব উত্থাপন করা হয়। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বিরোধী দলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গা একইসঙ্গে শোক প্রস্তাবের উপর সাধারণ আলোচনা ও অধিবেশনের সমাপনী ভাষণ দেন। শোক প্রস্তাবের উপর আলোচনায় আরো অংশ নেন সাবেক মন্ত্রী মোহাম্মদ নাসিম, বেগম মতিয়া চৌধুরী ও শাহাজান খান। আলোচনা শেষে সর্বসম্মতিতে শোক প্রস্তাবটি গৃহীত হয়। এরপর মৃত্যুবরণকারিদের স্মরণে এক মিনিট নিরাবতা পালন ও মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন ডেপুটি স্পিকার অ্যাডভোকেট শেখ ফজলে রাব্বি মিয়া। পরে স্পিকার দিনের অন্যান্য কার্যসূচী স্থগিত করে অধিবেশন সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতির আদেশটি পড়ে শোনান।

প্রসঙ্গত: সংবিধানে এক অধিবেশন শেষ হওয়ার পরবর্তী ৬০ কার্যদিবসের মধ্যে আবার সংসদ বসার বাধ্য-বাধকতা থাকার কারণে এই অধিবেশন আহ্বান করা হয়। সর্বশেষ ষষ্ঠ অধিবেশন শেষ হয়েছিল ১৮ ফেব্রুয়ারি। গণমাধ্যম কর্মীদের অধিবেশন কাভার করতে না যাওয়ার জন্য সংসদ সচিবালয়ের পক্ষ থেকে আগেই অনুরোধ করা হয়। দর্শণাথীদের প্রবেশের অনুমতি ছিলনা।


আরো সংবাদ



premium cement