০৫ আগস্ট ২০২০

বিদেশে প্রশিক্ষণের জন্য অবসরের বয়স চার বছর থাকার শর্তারোপের সুপারিশ

বিদেশে প্রশিক্ষণের জন্য অবসরের বয়স চার বছর থাকার শর্তারোপের সুপারিশ - ছবি : সংগৃহীত
24tkt

প্রশিক্ষণের অভিজ্ঞতা কাজে লাগানোর স্বার্থে বিদেশে প্রশিক্ষণে পাঠানোর ক্ষেত্রে সরকারি কর্মকর্তাদের অবসরের বয়স নূন্যতম চার বছর থাকার শর্ত যুক্ত করার সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক শেষে কমিটির সভাপতি উবায়দুল মোকতাদির চৌধুরী সাংবাদিকদের জানান, কর্মকর্তাদের অনেকেই চাকরি জীবনের শেষ দিকে প্রশিক্ষণের জন্য বিদেশে যান। এরপর প্রশিক্ষণ নিয়ে দেশে ফেরার কিছু দিনের মধ্যে সেই কর্মকর্তা অবসরে চলে যান। ফলে তার প্রশিক্ষণলব্ধ জ্ঞান সরকারের কোনো কাজেই আসে না। যে কারণে বিষয়টি নিয়ে কমিটির বৈঠকে আলোচনা শেষে সরকারি কর্মকর্তাদের দেশের বাইরে প্রশিক্ষণে পাঠানোর ক্ষেত্রে চাকরি থেকে অবসরের মেয়াদ নূন্যতম চার বছর থাকার শর্ত যুক্ত করতে বলা হয়েছে।

কমিটির সভাপতি র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য বেসমরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, আশেক উল্লাহ রফিক ও সৈয়দা রুবিনা আক্তার এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রাইভেট ও কমার্শিয়াল এয়ারক্রাফট পার্কিং সুবিধা বৃদ্ধি, বৈরী আবহাওয়ায় পার্কিং এয়ারক্রাফটসমূহের শেল্টার সুবিধা এবং এয়ারক্রাফটসমূহের রুটিন সার্ভিসিং ও মেরামত কাজের সুবিধা সৃষ্টির জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জেনারেল এভিয়েশন হ্যাঙ্গার এপ্রোণ নির্মাণ প্রকল্পের কাজ নির্ধারিত সময়ের মধ্যে শেষ করতে বলা হয়েছে। এছাড়া পাঁচ তারকা হোটেলে গান পরিবেশনকারী শিল্পীরা যাতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ না হয় সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বৈঠকে জানানো হয়, কক্সবাজারকে বিশ্বের মানচিত্রে অন্যতম আকর্ষণীয় পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তুলতে এবং প্রতিবেশী দেশ বিশেষতঃ ভারত, মিয়ানমার, থাইল্যান্ড ও চীনের কুনমিংয়ের সাথে আকাশ পথে যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের লক্ষ্যে কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দরে উন্নীত করার কাজ চলমান রয়েছে।


আরো সংবাদ

হিজবুল্লাহর জালে আটকা পড়েছে ইসরাইল! (৩৮৭৬৩)আবারো তাইওয়ান দখলের ঘোষণা দিল চীন (১৭২৩৫)মরুভূমির ‘এয়ারলাইনের গোরস্তানে’ ফেলা হচ্ছে বহু বিমান (১২৫২৩)সিনহা নিহতের ঘটনায় পুলিশ ও ডিজিএফআই’র পরস্পরবিরোধী ভাষ্য (৯৫৯১)হামলায় মার্কিন রণতরীর ডামি ধ্বংস না হওয়ার কারণ জানালো ইরান (৮৭৮৫)সহকর্মীর এলোপাথাড়ি গুলিতে ২ বিএসএফ সেনা নিহত, সীমান্তে উত্তেজনা (৭৫৯৬)ভয়াবহ বিস্ফোরণে কেঁপে উঠল লেবাননের রাজধানী (৭১৪৬)বিবাহিত জীবনের বেশিরভাগ সময় জেলে এবং পালিয়ে থাকতে হয়েছে বাবুকে : ফখরুল (৬১৫১)চীনের বিরুদ্ধে গোর্খা সৈন্যদের ব্যবহার করছে ভারত : এখন কী করবে নেপাল? (৫৫৮১)করোনায় আক্রান্ত এমপিকে হেলিকপ্টারে ঢাকায় আনা হয়েছে (৪৪৬৩)