২৩ সেপ্টেম্বর ২০২০

রেইন ওয়াটার হার্ভেস্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ

রেইন ওয়াটার হার্ভেস্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ - ছবি : সংগৃহীত

নতুন বহুতল ভবনে রেইন ওয়াটার হার্ভেস্টিং সুবিধা বাধ্যতামূলক করার সুপারিশ করেছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। সুপারিশে বলা হয়েছে, দেশের যেখানেই নতুন বহুতল ভবন হোক না কেন, সেখানে বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রাখতে হবে। ওই পানি যাতে পরবর্তীতে ব্যবহার করা যায়, সেই ব্যবস্থাও আগে থেকে নিশ্চিত করতে হবে।

বৃহস্পতিবার সংসদ ভবনে কমিটির সভাপতির ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের সভাপতিত্বে বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সদস্য প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, নারায়ন চন্দ্র চন্দ, সৈয়দা জোহরা আলাউদ্দিন, মো. মানোয়ার হোসেন চৌধুরী ও বেগম ফরিদা খানম এতে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে প্রধানমন্ত্রীর নির্বাচনী ইশতেহার বাস্তবায়নে মিরপুর ১১ নম্বর সেকশনে বস্তিবাসীদের জন্য ভাড়া ভিত্তিক ফ্ল্যাট নির্মাণের কাজ দ্রুত সময়ের মধ্যে সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে। রাজধানীতে প্লটের পরিবর্তে ফ্ল্যাট বরাদ্দের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে রাজউককে পরামর্শ দেয়া হয়। এছাড়া পূর্বাচলে নতুন শহর প্রকল্পে পিপিপি'র ভিত্তিতে আন্ডারগ্রাউন্ড ইলেকট্রিক ক্যাবলিং নির্মাণের কাজ দ্রুততম সময়ের মধ্যে সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

মুজিববর্ষে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় গৃহীত কর্মসূচি তুলে ধরা হয় বৈঠকে। কর্মসূচির মধ্যে রয়েছে, র‌্যালি, আলোচনা সভা, রক্তদান কর্মসূচি, দোয়া ও মিলাদ মাহফিল এবং নাগরিক সেবা জোরদারকরণ, গ্রাহক হয়রানি বন্ধে বিশেষ পদক্ষেপ গ্রহণ, পূর্বাচল নতুন শহরে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী স্মারক সৌধ স্থাপন, বঙ্গবন্ধু চত্বর নির্মাণ ও ভবন আলোকসজ্জাকরণ।


আরো সংবাদ

ভারতে আরো ৮৩ হাজার করোনা রোগী শনাক্ত, মৃত্যু ১০৮৫ শর্ত সাপেক্ষে বায়রার কার্যনির্বাহী কমিটির মেয়াদ বাড়ল ১ বছর বীমা কোম্পানির অফিসে ঝটিকা অভিযান চলবে রোহিঙ্গা প্রত্যাবাসন প্রতিশ্রুতি পূরণ না করায় প্রশ্নবিদ্ধ মিয়ানমার ‘পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবেন’ মাছের উৎপাদন বাড়ানোর নতুন পদ্ধতি ‘বায়োফ্লক’ সক্ষমতা বাড়াতে ৭৩টি আধুনিক বিওপি স্থাপন করবে বিজিবি ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করায় এলাকাবাসীর মামলায় যুবক গ্রেফতার করোনায় বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে ৯৬৮৬০০ বুড়িগঙ্গার তিন খেয়াঘাট বন্ধ : ধ্বংসের মুখে কেরানীগঞ্জের গার্মেন্টপল্লী রাস্তায় কিমিতে খরচ ৯০ লাখ টাকা, ড্রেনে দেড় কোটি

সকল