২৯ সেপ্টেম্বর ২০২০
সংসদে শিল্পমন্ত্রী

‘চিনিকলের লোকসান ১ হাজার ৮ কোটি টাকা’

‘চিনিকলের লোকসান ১ হাজার ৮ কোটি টাকা’ - ছবি : সংগৃহীত

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুর বলেছেন, শিল্প মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনে অধীনে সরকারি খাতে ১৫টি চিনিকল রয়েছে। ২০১৮-২০১৯ অর্থ বছরে মোট লোকসানের পরিমাণ ১ হাজার ৮ কোটি ৩৮ লাখ ১১ হাজার টাকা। তবে চিনিকলসমূহের লোকসান কমানোর জন্য ইতোমধ্যে বিভিন্ন ধরনের সময়াবদ্ধ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সংসদে প্রশ্নোত্তরে গতকাল আলী আজমের (ভোলা-২) এক লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী এ তথ্য জানান। বিকালে স্পিকার ড. শিরীণ শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈছকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়। জবাবে মন্ত্রী চিনিকল সমুহে লোকসান কমানোর বিভিন্ন পদক্ষেপ তুলে ধরেন।

মন্ত্রী বলেন, বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর, কর্মকর্তাদের ব্যক্তিকেন্দ্রিক কর্মপরিকল্পনা প্রণয়ন, সিসি ক্যামেরা স্থাপনের মাধ্যমে প্রধান কার্যালয় থেকে চিনিকল সমুহের উৎপাদন ব্যবস্থা সার্বক্ষণিক তদারকি, নর্থ বেঙ্গল সুগার মিলে কো-জেনারেশন পদ্ধতিতে বিদ্যুৎ উৎপাদন ও সুগার রিফাইনারি স্থাপন, ঠাকুরগাঁও চিনিকলে পুরাতন যন্ত্রপাতি প্রতিস্থাপন ও সূগারবিট থেকে চিনি উৎপাদনের জন্য প্রকল্প গ্রহণ ইত্যাদি।

দেশে বিসিক শিল্প নগরি ৭৬টি : কাজিম উদ্দিন আহমদের ( ময়মনসিংহ-১১) এর এক প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী জানান, বিসিক এর আওতায় বর্তমানে দেশে বিসিক শিল্প নগরীর সংখ্যা ৭৬টি তম্মধ্যে উপজেলা পর্যায়ে শিল্প নগরীর সংখ্যা ২১টি। বিসিক এর আওতায় চলতি অর্থবছরে ২৪টি প্রকল্প বাস্তবায়নাধীন আছে। যেখানে ১৬টি শিল্প নগরী ও ৪টি শিল্প পার্কের বাস্তবায়ন চলমান রয়েছে। তম্মধ্যে উপজেলা পর্যায়ে ৮টি শিল্পনগরী/ শিল্প পার্ক বাস্তবায়নাধীন রয়েছে। 


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)