০৫ এপ্রিল ২০২০

পথ শিশুদের জন্ম নিবন্ধন বিনামূল্যে করার আহবান ডেপুটি স্পিকারের

মো. ফজলে রাব্বী মিয়া - ছবি : সংগ্রহ

পথশিশুদের জন্ম নিবন্ধন বিনামূল্যে করার আহ্বান জানিয়েছেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া। তিনি বলেছেন, যাদের থাকা ও খাওয়ার কোনো ব্যবস্থা নেই তারা জন্ম নিবন্ধনের জন্য অর্থ পাবে কোথায়? তাদের বিশেষ ব্যবস্থায় নিবন্ধনের ব্যবস্থা করতে হবে। জন্ম নিবন্ধনের পাশাপাশি পথশিশুদের সুশিক্ষিত করে গড়ে তুলতে সরকার বেসরকারি সকল সংস্থাকে সমন্বিত ভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

সোমবার সংসদ ভবনের আইপিডি সম্মেলন কক্ষে ‘পরিত্যাক্ত ও পথ শিশুদের জন্ম নিবন্ধন ও করণীয়’ বিষয়ে জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।

স্ট্রীট চিলড্রেন একটিভিস্টস নেটওয়ার্কস (স্ক্যান) আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা আহছানিয়া মিশনের সাধারণ সম্পাদক ড. এস এম খলিলুর রহমান। বিশেষ অতিথি ছিলেন শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককাসের সভাপতি অ্যাডভেকেট মো. শামসুল হক টুকু, সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু, কাজী কানিজ সুলতানা ও অ্যাডভোকেট গ্লোরিয়া ঋর্ণা সরকার এবং দাতা সংস্থা কেএনএইচ বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মারুফ রুমি মমতাজ। মূল প্রবন্ধ উত্থাপন করবেন সিনিয়র সাংবাদিক নিখিল ভদ্র। আলোচনায় অংশ নেন অপরাজেয় বাংলার ওয়াহিদা বানু, ঢাকা আহছানিয়া মিশনের এম এহছানুর রহমান, শিশু অধিকার ফোরামের মো. মাহবুবুল হক, আপন ফাউন্ডেশনের আফতাবুজ্জামান, ইনসিডিনের মুশফিকুর রহমান সাব্বির, এসওএস শিশু পল্লীর আজিজুর রহমান, সাজেদা ফাউন্ডেশনের দীপংকর, কারিতাসের কামরুন নাহার, স্ক্যান সভাপতি জাহাঙ্গীর নাসির প্রমুখ।

ডেপুটি স্পিকার বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতরে পদার্পণ করেছে। উন্নয়নমুখী বাংলাদেশে কোন শিশু রাস্তায় রাস্তায় ঘুরে মানবেতর জীবনযাপন করবে শিশুবান্ধব প্রধানমন্ত্রী তা চাইবেন না। তাই সরকার ভোটার তালিকা যদি বিনামূল্যে তৈরি করতে পারে তাহলে পথশিশুদের জন্ম নিবন্ধনও বিনামূল্যে করতে পারবে। মুজিববর্ষকে সামনে রেখে এবিষয়ে বিশেষ পদক্ষেপ নিতে হবে। তিনি শিশু অধিদপ্তরের কার্যক্রম দ্রুত শুরু করার আহ্বান জানান।

মূল প্রবন্ধে পথ শিশুদের জন্ম নিবন্ধন না থাকার ফলে ব্যাংক একাউন্ট, স্কুলে ভর্তি ও পরিচয়হীনতার সংকট ও সমস্যাগুলো তুলে ধরা হয়। সেখানে জন্ম নিবন্ধনের সুবিধার্থে নিবন্ধন ফরম সহজ করা, আলাদা দপ্তর বা ওয়ান স্টপ সার্ভিস চালু, দায়িত্বপ্রাপ্তদের দক্ষতাবৃদ্ধি ও অ্যাডভোকেসি কার্যক্রম জোরদার এবং সর্বোপরি জন্ম নিবন্ধনের সমস্যাগুলো দূরিকরণে সংশ্লিষ্টদের নিয়ে উচ্চ পর্যায়ের কমিটি গঠনের সুপারিশ করা হয়।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)