০৭ এপ্রিল ২০২০

রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো সুসংবাদ নেই : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশে বসবাসরত মিয়ানমারের ১১ লাখেরও বেশি নাগরিককে প্রত্যাবাসনে আপাতত  কোনো সুসংবাদ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। মঙ্গলবার জাতীয় সংসদে মন্ত্রী বলেন, ‘আপনারা অনেকেই আমাকে রোহিঙ্গা সঙ্কট সমাধান সম্পর্কে প্রশ্ন করেন, রোহিঙ্গা বিষয়ে আমাদের কৌশলগত অবস্থান কম-বেশি যেটাই হোক ভালো করছে, আশা করি অদূর ভবিষ্যতে আমি আপনাদের রোহিঙ্গা ইস্যু সম্পর্কে সুসংবাদ দিতে পারব।’

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে সোমবার পররাষ্ট্রমন্ত্রী সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, যে কোনো প্রত্যাবাসন প্রক্রিয়া জটিল ও দীর্ঘমেয়াদী। তিনি আরও বলেন, রাখাইন রাজ্যে উপযুক্ত সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ বিশ্ব সম্প্রদায়কে সাথে নিয়ে মিয়ানমারকে বোঝানোর চেষ্টা অব্যাহত রেখেছে।

‘মিয়ানমার কর্তৃপক্ষ শিগগিরই রাখাইন রাজ্যে সহায়ক পরিবেশ তৈরি করবে এবং রোহিঙ্গাদের দ্রুত তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা সম্ভব হবে বলে আশা করা যায়,’ ড. মোমেন সংসদে বলেন। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)