০৫ এপ্রিল ২০২০

রোহিঙ্গা প্রত্যাবাসনে কোনো সুসংবাদ নেই : পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গা সঙ্কট সমাধানে বাংলাদেশে বসবাসরত মিয়ানমারের ১১ লাখেরও বেশি নাগরিককে প্রত্যাবাসনে আপাতত  কোনো সুসংবাদ নেই বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন। মঙ্গলবার জাতীয় সংসদে মন্ত্রী বলেন, ‘আপনারা অনেকেই আমাকে রোহিঙ্গা সঙ্কট সমাধান সম্পর্কে প্রশ্ন করেন, রোহিঙ্গা বিষয়ে আমাদের কৌশলগত অবস্থান কম-বেশি যেটাই হোক ভালো করছে, আশা করি অদূর ভবিষ্যতে আমি আপনাদের রোহিঙ্গা ইস্যু সম্পর্কে সুসংবাদ দিতে পারব।’

জাতীয় সংসদে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদজ্ঞাপন বক্তব্যে তিনি এ কথা বলেন। এর আগে সোমবার পররাষ্ট্রমন্ত্রী সংসদে এক প্রশ্নের জবাবে বলেন, যে কোনো প্রত্যাবাসন প্রক্রিয়া জটিল ও দীর্ঘমেয়াদী। তিনি আরও বলেন, রাখাইন রাজ্যে উপযুক্ত সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য বাংলাদেশ বিশ্ব সম্প্রদায়কে সাথে নিয়ে মিয়ানমারকে বোঝানোর চেষ্টা অব্যাহত রেখেছে।

‘মিয়ানমার কর্তৃপক্ষ শিগগিরই রাখাইন রাজ্যে সহায়ক পরিবেশ তৈরি করবে এবং রোহিঙ্গাদের দ্রুত তাদের নিজ দেশে প্রত্যাবাসন করা সম্ভব হবে বলে আশা করা যায়,’ ড. মোমেন সংসদে বলেন। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ

আত্মহত্যার আগে মায়ের কাছে স্কুলছাত্রীর আবেগঘন চিঠি (১৩৫৩০)সিসিকের খাদ্য ফান্ডে খালেদা জিয়ার অনুদান (১২৬০৬)করোনা নিয়ে উদ্বিগ্ন খালেদা জিয়া, শারীরিক অবস্থা স্থিতিশীল (৯৩১৫)ভারতে তাবলিগিদের 'মানবতার শত্রু ' অভিহিত করে জাতীয় নিরাপত্তা আইন প্রয়োগ (৮৪৯০)করোনায় নিশ্চিহ্ন হয়ে গেল ইতালির একটি পরিবার (৭৮৬৪)করোনার মধ্যেও ইরান-যুক্তরাষ্ট্র আরেক যুদ্ধ (৭১৪০)করোনায় আটকে গেছে সাড়ে চার লাখ শিক্ষকের বেতন (৬৯৩১)ইসরাইলে গোঁড়া ইহুদির শহরে সবচেয়ে বেশি করোনার সংক্রমণ (৬৮৯০)ঢাকায় টিভি সাংবাদিক আক্রান্ত, একই চ্যানেলের ৪৭ জন কোয়ারান্টাইনে (৬৭৬১)করোনাভাইরাস ভয় : ইতালিতে প্রেমিকাকে হত্যা করল প্রেমিক (৬২৯৬)