২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ক্রীড়ায় ক্যাসিনো বিপ্লব হয়েছে : বিএনপির এমপি হারুন

বিকেএসপি অধ্যাদেশকে আইনে পরিণত করতে বিল পাস
-

বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান (বিকেএসপি) অধ্যাদেশ রহিত করে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান আইন-২০২০ নামে একটি বিল মঙ্গলবার সংসদে পাস হয়েছে। ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বিলটি পাসের প্রস্তাব করলে সংসদে স্থিরিকৃত আকারে সেটি কণ্ঠভোটে পাস হয়।

বিরোধী দল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম ও রওশন আরা মান্নানের আনীত দুটি সংশোধনী গৃহিত হয়। তবে বিলটির ওপর জনমত জরিপের জন্য বিএনপির দুই সদস্যসহ বিরোধী দলের সদস্যদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়।

জনমত যাচাইয়ের প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বিএনপির রুমিন ফারহানা বলেন, ১৯ সদস্য বিশিস্ট পরিচালনা বোর্ডে ক্রীড়াঙ্গনের সঙ্গে সম্পর্কিত মাত্র ৩ জন সদস্য রাখা হয়েছে। পুরো কমিটি আমলা নির্ভর। তিনি বলেন, আজকে যখন বিলটি পাশ করা হচ্ছে তখন শিক্ষা প্রতিষ্ঠানে খেলাধুলার জন্য কোন মাঠ নেই। অনেক ক্ষেত্রে খেলার মাঠকে পুকুরে পরিণত করে মাছ চাষ করা হচ্ছে। ফলে শিক্ষার্থীদের শারীরিক ও মানসিক বিকাশের কোন ব্যবস্থা নেই। একই দলের হারুনুর রশীদ বলেন, আজকে ক্রীড়া প্রতিষ্ঠান সমুহে ক্যাসিনো বিপ্লব চলছে। ক্রীড়াঙ্গনের অবস্থা ভালো নয়। আমরা ক্রিকেটে বাংলাদেশ পাকিস্তান থেকে হোয়াইটওয়াশ হয়েছে। এর আগে ভারত থেকেও একইভাবে হোয়াইট ওয়াশ হয়ে এসেছে।

জাতীয় পার্টির ফখরুল ইমাম বলেন, বিলটির উদ্দেশ্য কারণ সম্বলিত বিলে বিকেএসপি প্রতিষ্ঠাকারি সাবেক প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদের নাম উল্লেখ থাকা উচিত ছিল। 

অবশ্য জনমত জরিপের প্রস্তাব নাকচ করে দিয়ে ক্রীড়া প্রতিমন্ত্রী সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে স্টেডিয়াম নির্মাণের পরিসংখ্যান তুলে ধরে বলেন, ইউনিয়নপর্যায়ে এমন পদক্ষেপের ব্যাপারে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। ক্রিকেটের হোয়াইওয়াশের ব্যাপারে তিনি বলেন, আমরা ভারতকে এক ম্যাচে হারিয়ে এসেছি। তাছাড়া আন্তর্জাতিক ম্যাচে আমরা ওয়েস্ট ইন্ডিজকে হারিয়েছি।

বিলে যুব ও ক্রীড়া মন্ত্রীকে বোর্ডের চেয়ারমান ও প্রতিমন্ত্রীকে ভাইস চেয়ারম্যান এবং ক্রীড়া সচিব, অর্থসচিবসহ ১৯ সদস্য বিশিষ্ট বিকেএসপি পরিচালনা বোর্ড গঠনের বিধান রয়েছে। বিলে অধ্যাদেশ বলে প্রতিষ্ঠিত বিকেএসপিইর সকল কার্যক্রম এই আইনের অধীনে হয়েছে বলে গণ্য হবে মর্মে বিধান রাখা হয়েছে। এছাড়া এই প্রতিষ্ঠানের সকল সম্পদ অধিকার ক্ষমতা, সকল ঋণ দায় ও দায়িত্ব, সকল চুক্তিসহ মামলার ধারাবাহিকতা একইভাবে বহাল থাকবে বলে বলা হয়েছে।

ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে বলা হয়েছে, উন্নত মানের ক্রীড়া বিজ্ঞানী, কোচ, রেফারি এবং আম্পায়ার তৈরী, বিভিন্ন দেশীয় খেলাধূলার বিষয়ে প্রশিক্ষণ ও প্রতিযোগিতার আয়োজন, আন্তর্জাতিক ক্রীড়া প্রতিষ্ঠানের সঙ্গে সম্পর্ক ও যোগাযোগ স্থাপন করাই বিকেএসপি কাজ।

বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান ১৯৮২ সালে প্রধান সামরিক আইন প্রশাসকের ঘোষণা বলে প্রতিষ্ঠিত হয়। সামরিক ফরমান বলে জারিকৃত অধ্যাদেশসমুহের অনুমোদন ও সমর্থন সম্বলিত সংবিধানের চতুর্থ তফশিলের ১৯ অনুচ্ছেদ আদালত কর্তৃক বিলুপ্ত হয়। একইসঙ্গেসংবিধানের সপ্তম সংশোধন আইন ১৯৮৬ বাতিল ঘোষিত হওয়ায় উক্ত অধ্যাদেশের কার্যকারিতা লোপ পায়। কিন্তু উক্ত অধ্যাদেশসমুহের মধ্যে বিকেএসপিসহ কতিপয় অধ্যাদেশ কার্যকর রাখতে ২০১৩ সালে প্রণীত আইন দ্বারা সুরক্ষা দেওয়া হয়। উক্ত অধ্যাদেশের আবশ্যকতা ও প্রাসঙ্গিকতা বিবেচনা করে বাংলা ভাষায় নতুনভাবে আইন প্রণয়ন করা হয়েছে। 


আরো সংবাদ



premium cement
আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি সকল কাজের জন্য আল্লাহর কাছে জবাবদিহিতার অনুভূতি থাকতে হবে : মাওলানা হালিম বিএনপি জনগণের ভাগ্য পরিবর্তনের জন্য রাজনীতি করে : ড. মঈন খান সাজেকে পাহাড়ি খাদে পড়ে মাহিন্দ্রচালক নিহত জমি রেজিস্ট্রি করে না দেয়ায় বাবার কবরে শুয়ে ছেলের প্রতিবাদ ইসরাইলি হামলায় গাজায় আরো ৭১ জন নিহত পানছড়ি উপজেলায় চলমান বাজার বয়কট স্থগিত ঘোষণা আওয়ামী লীগ দেশের স্বাধীনতাকে বিপন্ন করেছে : দুদু

সকল