০৪ ডিসেম্বর ২০২০

২০২১ সালে পদ্মাসেতু ও মেট্রোরেল চালু হবে : ওবায়দুল কাদের

-

আগামী জুন, ২০২১ সালে পদ্মাসেতু যানবাহন চলাচলাচলের জন্য উন্মুক্ত করা হবে এবং একই বছর স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সংসদে প্রশ্নোত্তরে মঙ্গলবার সরকারি দলের দিদারুল আলমের (চট্টগ্রাম-৪) এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আগামী জুন ২০২১ সালে পদ্মাসেতু যানবাহন চলাচলাচলের জন্য উন্মুক্ত করা হবে। ইতোমধ্যে প্রকল্পের গুরুত্বপূর্ণ ৫টি প্যাকেজের মধ্যে মাওয়া সংযোগ সড়ক, জাজিরা সংযোগ সড়ক ওসার্ভিস এরিয়া-২ এর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। মূল সেতু ও নদী শাসন কাজের ভৌত অগ্রগতি যথাক্রমে ৮৫.৫ শতাংশ এবং ৬৬ শতাংশ। ডিসেম্বর ২০১৯ পর্যন্ত প্রকল্পের সার্বিক ভৌত অগ্রগতি ৭৬.৫ শতাংশ। পদ্মা সেতুর ৪১টি স্ট্রিল ট্রাসের মধ্যে ২০টি ইতোমধ্যে স্থাপন করা হয়েছে। বাকী ২১টি আগামী জুলাই ২০২০ এর মধ্যে স্থাপন করা হবে।

বিকালে স্পিকা ড. শিরীণ শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠকে প্রশ্নোত্তর টেবিলে উপস্থাপিত হয়।

মেট্রোরেলের ব্যাপারে মন্ত্রী বলেন, ঢাকা মহানগরী ও তৎসংলগ্ন পাশ্বর্তী এলাকার যানজট নিরসনে ও পরিবেশ উন্নয়নে বর্তমান সরকার ২০৩০ সালে মধ্যে ৬টি মেট্রোরেল সমন্বয়ে একটি শক্তিশালী নেটওয়ার্ক গড়ে তোলার লক্ষে সময়াবদ্ধ কর্মপরিকল্পনা গ্রহন করেছে। মন্ত্রী জানান, ২২০০০কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে উত্তরা তৃতীয় পর্ব থেকে বাংলাদেশ ব্যাংক পর্যন্ত ২০.১০ কিলোমিটার দীর্ঘ ১৬ স্টেশন বিশিষ্ট উভয় দিকে ঘন্টায় ৬০ হাজার যাত্রী পরিবহনে সক্ষম আধুনিক, সময় সাশ্রয়ী, পরিবেশ বান্ধব ও বিদ্যুৎ চালিত ম্যাস র‌্যাপিড ট্রানজিট নির্মাণের লক্ষে ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্টপ্রজেক্ট (লাইন-৬) বা বাংলাদেশের প্রথম উড়াল মেট্রোরেল নির্মাণ কাজ পুরোদমে এগিয়ে চলেছে। ৩১ ডিসেম্বর ২০১৯ পর্যন্ত সার্বিক গড় অগ্রগতি ৪০.০২ শতাংশ। প্রথম পর্যায়ে নির্মানের জন্য নির্ধারিত আগারগাঁও অংশের অগ্রগতি ৬৬.৮৫ শতাংশ। দ্বিতীয় পর্যায়ে নির্মানের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের অগ্রগতি ৩৫.৯৯ শতাংশ। ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম এবং রোলিং স্টক ( রেলকোচ) ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ২৫.২৫ শতাংশ।

মন্ত্রী আরো জানান, প্রধামন্ত্রীর নির্দেশনা অনুসরনে মতিঝিল থেকে কমলাপুর পর্যন্ত এমআরটিএ লাইন-৬ বর্ধিত করার জন্য সোস্যাল সার্ভে চলছে। এই অংশের দৈর্ঘ্য ১.১৬ কিলোমিটার। ইতোমধ্যে ৮.৫০ কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান হয়েছে। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদযাপন বর্ষের ১৬ ডিসেম্বর ২০২১ তারিখে আওয়ামী লীগ সরকার বাংলাদেশের প্রথম মেট্রোরেলের সম্পূর্ণ অংশ আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা গ্রহণ করেছে।

প্রথম আন্ডারগাউন্ড মেট্রোরেল বিমান বন্দর সড়কে : মন্ত্রী আরো জানান, উড়াল ও পাতাল রেলের সমন্বয়ে ৩১.২৪১ কিলোমিটার দীর্ঘ ঢাকা ম্যাস র‌্যাপিড ট্রানজিট ডেভেলপমেন্ট প্রজেক্ট (লাইন-১) এর আওতায় এমআরটিএ লাইন-১ এর কাজ পুরোদমে এগিয়ে চলেছে। এমআরটিএ লাইন-১ দুটি অংশে বিভক্ত। ১৯.৮৭২ কিলোমিটার দীর্ঘ আন্ডারগ্রাইন্ড বিমান বন্দর রুট ( বিমানবন্দর থেকে কমলাপুর) এবং ১১.৩৬৯ কিলোমিটার দীর্ঘ এলিভেটেড পূর্বাচল রুট( নতুন বাজার থেকে পুর্বাচল ডিপো)। বিমান বন্দরে রুটেই প্রথম আন্ডারগ্রাউন্ড মেট্রোরেল নির্মিত হতে যাচ্ছে। উভয় রুটেরই সম্ভাব্যতা যাচাইসহ বিস্তারিতরিত ডিজাইনের কাজ চলছে। এই প্রকল্পটি সেপ্টেম্বর ২০১৯ থেকে ডিসেম্বর ২০২৬ মেয়াদে প্রায় ৫২হাজার ৬২৬ কোটি প্রাক্কলিত ব্যয়ে অনুমোদিত হয়েছে।

২৩৪২ কিলোমিটার মহাসড়ককে ৪ লেনের প্রক্রিয়া চলছে: শফিকুল ইসলাম শিমুলের (নাটোর-২) এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, আরো ২৩৪২ কিলোমিটার মহাসড়ককে ৪ লেনে উন্নীত করার প্রক্রিয়া চলমান রয়েছে । সারাদেশের গুরুত্বপূর্ণ ১৭৫২ কিলোমিটার মহাসড়ককে উভয় পাশে সার্বিস লেনসহ ৪ লেনে উন্নীত করার লক্ষে ইতোমধ্যে সম্ভাব্যতা যাচাই এবং এবং ডিটেল্ড ডিজাইন সম্পন্ন করা হয়েছে। এছাড়া আরো ৫৯০ কিলোমিটার জাতীয় মহাসড়তহ ৪ লেনে উন্নীত করার লক্ষে সম্ভাব্যতা যাচাই ও ডিটেইল্ড ডিজাইনের কাজ চলমান রয়েছে। পর্যায়ক্রমে বিনোয়োগ প্রকল্প গ্রহণের মাধ্যমে এসকল মহাসড়ককে ৪ লেনে উন্নীত করা হবে।একই প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৪৪৭ কিলোমিটার জাতীয় মহাসড়ক ৪ লেনে বা তদুর্ধ্ব লেনে উন্নীত করা হয়েছে। ৩৯৪ কিলোমিটার জাতীয় মহাসড়কের উভয় পাশে একস্তর নীচু দিয়ে পৃথক সার্ভিস লেনসহ ৪ লেনে উন্নীত করণ কাজ চলমান।

শাজাহান খানের নেতৃত্বাধীন কমিটির সুপারিশ বাস্তবায়নে টাস্কফোর্স

মো. শাহে আলমের (বরিশাল-২) এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী জানান, সড়ক দুর্ঘটনা রোধে শাজাহান খান এমপির নেতৃত্বে গঠিত কমিটির ১১১টি সুপারিশ সড়ক নিরাপত্তা কাউন্সিলে সংশোধিত আকারে অনুমোদনের পর তা বাস্তবায়নের জন্য স্বরাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে গঠিত ৩৩ সদস্যদের একটি টাস্কফোর্স কাজ করছে।

বিআরটিসির বাস ১৮৩০টি

গোলাম মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) মন্ত্রী জানান, বর্তমানে বিআরটিসির বহরে বাসের সংখ্যা ১ হাজার ৮৩০টি। এর মধ্যে ১ হাজার ৩১৩টি বাস চলাচল করছে। বাকীগুলোর মধ্যে ৩৩০টি বাস অমেরামতযোগ্য বিধায় নিলামের মাধ্যমে বিক্রয়ের প্রক্রিয়া রয়েছে। ১৮৭টি বাস ভারী মেরামত সম্পন্ন করে বহরে যুক্ত করা হবে।

১৭ জেলায় বিআরটিএ এর অফিস ও ২২৮২ জনবল বৃদ্ধি

এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, বিআরটিএর সক্ষমতা বৃদ্ধি করার লক্ষে সাংগঠনিক কাঠামোতে আরো ২ হাজার ২৮২টি পদ সৃজন এবং ১৭ জেলায় ১৭টি বিআরটিএ অফিস কাম মটর ড্রাইভিং টেস্টিং ট্রেনিং এন্ড মাল্টিপারপাস সেন্টার স্থাপন করে সেবা কার্যক্রম গ্রহণ করার পরিকল্পনা গ্রহন করা হয়েছে। এছাড়াও প্রত্যেক জেলায় বিআরটিএ অফিস কাম ড্রাইভিং টেস্টিং ট্রেনিং এন্ড মাল্টিপারপাস সেন্টার পর্যায়ক্রমে স্থাপনের পকিল্পনা রয়েছে।

১১ বছরে ১০৬৮টি সেতুর নির্মাণ

বেগম নাজমা আক্তারের ( সংরক্ষিত মহিলা আসন-৪৬০) এক প্রশ্নের জবাবে সড়ক পরিবহন মন্ত্রী জানান, বর্তমান সরকার বিগত ১১ বছরে ১০৬৮টি সেতুর নির্মাণ কাজ সম্পন্ন করেছে।

২২ হাজার ৯৬ কিমি মহাসড়ক

মো: আয়েন উদ্দিনের ( রাজশাহী-৩ ) এর এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন সর্বমোট ২২ হাজার ৯৬ দশমিক ৩০ কিলোমিটার মহাসড়ক রয়েছে।

সড়ক পরিবহন বিধামালা চূড়ান্ত করছে কমিটি

জাতীয় পার্টির ফখরুল ইমামের এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, সড়ক পরিবহন আইন, ২০১৮ বাস্তবায়সন বিধিমালার খসড়া পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করতে গঠিত কমিটি কাজ করে যাচ্ছে। মন্ত্রী ৮কমিটির ৮ সদস্যের নাম উল্লেখ করেন।

ইনার রিং রোডে এলিভেটেড একপ্রেসওয়ের সমীক্ষা

আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, ঢাকা মহানগরীর ইনার রিং রোডের ওপর এলিভেটেড একপ্রেসওয়ের নির্মানেসম্ভাব্যতা সমীক্ষা পরিচালনার জন্য প্রকল্পনা তৈরীর পদক্ষেপ নেয়া হয়েছে।


আরো সংবাদ

নৈরাজ্য থেকে দৃষ্টি সরাতেই সরকার আলেমদের বিপথে চালিত করছে : ডা.জাফরুল্লাহ প্রেমের প্রস্তাব দিয়ে উত্যক্ত করায় যুবকের ৬ মাসের কারাদণ্ড রূপগঞ্জে আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কারাখানায় সন্ত্রাসী হামলা স্বল্পমূল্যে প্রতিটি মানুষের জন্য ভ্যাকসিন নিশ্চিত করতে হবে : প্রধানমন্ত্রী ছাত্রদলের সহ-সাংগঠনিক সম্পাদক মিঠু'র সকল পদ স্থগিত ১৫ রানের চক্রে চক্কর খাচ্ছেন সাকিব আঘাত করলে পাল্টা আক্রমণ হবে : ওবায়দুল কাদের বিশ্বকে কয়েক দশক করোনার সাথে লড়াই করতে হতে পারে : জাতিসংঘ মহাসচিব এদেশে কোনদিনও মৌলবাদী নীতির ঠাঁই হবে না : শেখ পরশ মালয়েশিয়ায় কারাবন্দী হাজার হাজার অভিবাসীদের শর্ত সাপেক্ষে বৈধকরণ পরিকল্পনা উইলিয়ামসনের ২৫১তে ভর করে নিউজিল্যান্ডের ৫১৯

সকল

সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১০৭২৭)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (৯১৪৮)রাজধানীতে সমাবেশের অনুমতি পায়নি সম্মিলিত ইসলামী দলগুলো (৮৩৫৮)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৫৬৯৯)দেশের প্রয়োজনে সর্বোচ্চ ত্যাগ স্বীকারের নির্দেশ সেনাপ্রধানের (৫৪১৬)আওয়ামী লীগের আপত্তি, মামুনুল হকের মাহফিল বাতিল (৫২৩৭)কোনো মুসলিম হিন্দু নারীকে বিয়ে করতে পারে কিনা (৪৯৫৯)বাবার ডাকে বাড়ি ফিরে বড় ভাইয়ের হাতে খুন (৪৬০৮)পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা (৪০৩৯)