২৮ জানুয়ারি ২০২১
`

রুমিন ফারহানার প্রস্তাব নাকচ করলেন এলজিআরডি মন্ত্রী

রুমিন ফারহানার প্রস্তাব নাকচ করলেন এলজিআরডি মন্ত্রী - ছবি : সংগৃহীত

রাজধানী ঢাকাসহ দেশের সিটি করপোরেশন গুলোকে ‘সিটি গভর্নমেন্ট (নগর সরকার) প্রস্তাব নাকচ করে দিয়েছেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় (এলজিআরডি) মন্ত্রী মো. তাজুল ইসলাম।

তিনি বলেছেন, সিটি কর্পোরেশনের হাতে যে ক্ষমতা দেয়া আছে তা যথেষ্ট, নতুন করে ক্ষমতা দেয়ার দরকার নেই।

সংসদে প্রশ্নোত্তর পর্বে বুধবার বিএনপির ব্যারিস্টার রুমিন ফারহানার এক প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন।

রুমিন ফারহানা নগর বিশেষজ্ঞসহ ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে মেয়র প্রার্থীদের সিটি গভর্নমেন্টের আলোচনা ও প্রস্তাবের ব্যাপারে জানতে চাইলে এলজিআরডিমন্ত্রী জবাবে এমন সম্ভাবনা নাকচ করে দেন। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ সময় বৈঠকে সভাপতিত্ব করছিলেন।

এলজিআরডি মন্ত্রী বলেন, দেশের প্রেক্ষাপটে শহর, নগর, গ্রামগুলো কিভাবে উন্নয়ন করার দরকার, সে ব্যাপারে প্রধানমন্ত্রী বিভিন্ন সময় বিভিন্ন ধরণের উদ্যোগ নিয়েছেন। বিশিষ্টজনরা বিভিন্ন মতামত দিয়েছেন, সবগুলো বিবেচনা করে আমাদের সিটি কর্পোরেশন, পৌরসভা, ইউনিয়ন উপজেলাসহ সবগুলোকে বিভিন্নভাবে ক্ষমতায়ন করা হয়েছে।

তিনি বলেন, আমাদের সিটি কর্পোরেশনকে সক্ষমতা অনুযায়ী যথেষ্ট ক্ষমতা দেয়া আছে বলে আমি মনে করি। মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করতে এসে দেখেছি সিটি কর্পোরেশনকে যথেষ্ট ক্ষমতা দেয়া আছে। এই ক্ষমতাগুলো যদি ওনারা সত্যিকার অর্থে প্রয়োগ ও বাস্তবায়ন করতে পারেন তাহলে নাগরিক জীবনে স্বস্তি ফিরে আসবে এবং কাঙ্খিত উন্নয়ন হবে।

মন্ত্রী আরো বলেন, জাতির জনক উন্নত বাংলাদেশের যে স্বপ্ন দেখেছিলেন, প্রধানমন্ত্রী সেই লক্ষ্যকে সামনে রেখে বাংলাদেশ পরিচালনা করছেন। যখন যেখানে নীতিগত, আইনগত, সংশোধনের প্রয়োজন দেখা দেবে, প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই উদ্যোগ নেয়া হবে।

বিএনপি অপর সদস্য হারুনুর রশীদের এক সম্পূরক প্রশ্নের জবাবে এলজিআরডি মন্ত্রী বলেন, কেউ কেউ এদেশে সব সময় সামনে বিপর্যয় দেখেন। তবে প্রধানমন্ত্রীর নেতৃত্বে গোটা জাতি সবক্ষেত্রেই সফলতা দেখছে। আগামীতে যে কোনো বিপর্যয় থেকে রক্ষার জন্য অনেক আগে থেকে বিশেষ করে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর থেকে বিভিন্ন ধরণের কর্মসূচি নেয়া হয়েছে। ওয়েস্ট ম্যানেজমেন্ট, ওয়েস্ট ডিসপোজাল নিয়ে মহাপরিকল্পনা করা হয়েছে। বিশেষ করে প্লস্টিক বর্জ্য নিয়ে সরকারের সুনির্দ্দিষ্ট কিছু পরিকল্পনা আছে। কাজেই বর্জ্য নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই।



আরো সংবাদ


জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলনের ঘোষণা দিলেন কাদের মির্জা তাড়াশে উপজেলা বিএনপির ‘অবৈধ’ কমিটি বাতিলের দাবিতে সংবাদ সম্মেলন অনিয়মের মডেল চসিক নির্বাচন : মাহবুব তালুকদার যাত্রাবাড়ীতে শিল্প-কারখানার সামনে দেয়াল নির্মাণের প্রতিবাদে মালিক-শ্রমিকদের মানববন্ধন একুশে গ্রন্থমেলা চলবে ১৪ এপ্রিল পর্যন্ত তৃতীয় দফায় ভাসানচরের পথে আরো সাড়ে ৩ হাজার রোহিঙ্গা নতুন জামা না পেয়ে স্কুলছাত্রীর আত্মহত্যা শ্রীনগরে মাটিচাপা পড়ে ২ নির্মাণশ্রমিকের মৃত্যু, আহত ১ শৈত্য প্রবাহ অব্যাহত থাকতে পারে শেষ পর্যন্ত ভোটের মাঠে থাকায় বিএনপিকে ধন্যবাদ : কাদের মৌলভীবাজার পৌর নির্বাচন : নির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকার দাবি বিএনপি প্রার্থীর

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৩৯০)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২২৩৩২)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৬৮১)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১১৫১)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১০৯৫৫)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৫৪৬)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১০৪১১)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩০৫)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫০৮)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭১২৭)