০৩ জুলাই ২০২০
দুদক চেয়ারম্যানকে সংসদীয় কমিটিতে তলব

বেসিক ব্যাংক কেলেঙ্কারী : হাইকোর্টের নির্দেশনা কমিটিকে অবহিত করলেন তাপস

-

বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্ট থেকে সুনির্দিষ্ট নির্দেশনা থাকার পরও দুর্নীতিবাজদের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে কোন পদক্ষেপ গ্রহণ না করায় উদ্বেগ প্রকাশ করেছে আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির সদস্য শেখ ফজলে নুর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি মামলায় হাইকোর্টের নির্দেশনা সংসদীয় কমিটিকে অবহিত করেন। আলোচনা শেষে পরবর্তী বৈঠকে বিষয়টি এজেন্ডায় অন্তর্ভুক্ত করে দুদক চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদেরকে বৈঠকে উপস্থিত থাকার বিষয়টি নিশ্চিত করতে সুপারিশ করা হয় বৈঠকে।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদ ভবনে একাদশ জাতীয় সংসদের আইন, বিচার ও সংসদ  বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৬ষ্ঠ বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সভাপতি  আবদুল মতিন খসরু  এতে সভাপতিত্ব করেন।

বৈঠকে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, মোঃ আব্দুল মজিদ খান, মোঃ শহীদুজ্ঝামান সরকার, শেখ ফজলে নুর তাপস এবং শামীম হায়দার পাটোয়ারী অংশগ্রহণ করেন। সংসদ সচিবালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য যে, সম্প্রতি রাজধানীয়র ধানমন্ডি এলাকা থেকে নির্বাচিত ব্যারিস্টার শেখ ফজলে নুর তাপস বেসিক ব্যাংক কেলেঙ্কারীতে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আব্দুল হাই বাচ্চুর বিরুদ্ধে কোনো ব্যবস্থা না নেয়ায় দুদকের প্রতি ক্ষোভ প্রকাশ করেন। ব্যর্থতার জন্য তিনি দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদকে সরে যাওয়ারও পরামর্শ দেন।

সংসদীয় কমিটির এ বৈঠকে ভূমি রেজিস্ট্রেশনের ফি নির্ধারনসহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হয়। ভূমি রেজিস্ট্রেশন ফি কিভাবে নির্ধারণ করা হয় সে বিষয়ে মন্ত্রণালয়কে একটি পূর্ণাঙ্গ প্রতিবেদন পরবর্তী বৈঠকে উপস্থাপন করার সুপারিশ করা হয়। বৈঠকে রেজিস্ট্রি দলিল হাতে না লিখে শতভাগ দলিল কম্পিউটারে কম্পোজ করে রেজিস্ট্রি কার্যক্রম সম্পাদনা করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে জনগণের দূর্ভোগ লাঘবে ভূমি রেজিস্ট্রেশন পদ্ধতি  ডিজিটাইজেশনের বিষয়ে আলোচনা হয় এবং জনদূর্ভোগ লাঘবে কি কি পদক্ষেপ গ্রহণ করা যায়, জনদূর্ভোগের জন্য কারা জড়িত এবং কিভাবে তাদের হাত থেকে জনগণকে সহায়তা প্রদান করা যায় সে বিষয়ে একটি বিস্তারিত প্রতিবেদন প্রস্তুত করে বৈঠকে উপস্থাপনের জন্য কমিটি সদস্য শহীদুজ্জামান সরকারকে আহ্বায়ক এবং মোঃ আব্দুল মজিদ খান,  শামীম হায়দার পাটোয়ারী এবং বেগম রুমিন ফারহানাকে সদস্য করে ৪(চার) সদস্য বিশিষ্ট সংসদীয় সাব-কমিটি গঠন করার সুপারিশ করা হয়। 

বৈঠকে আইন ও বিচার বিভাগের সচিব গোলাম সারওয়ার, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

 


আরো সংবাদ

অন্ধ সমালোচনা গণতান্ত্রিক সমাজের সহায়ক নয় : তথ্যমন্ত্রী উজিরপুরে সন্ধ্যা নদী থেকে যুবতীর লাশ উদ্ধার সবসময় মাস্ক ব্যবহার কি স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ? গোপালগঞ্জে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে যুবক খুন শার্শায় ইঞ্জিনভ্যানের ধাক্কায় শিশু নিহত 'কুৎসিত' মেয়েকে কেউ ধর্ষণ করে নাকি! বিচারপতির মন্তব্যে বিতর্ক সুনামগঞ্জে পাহাড়ী ঢলে ভেসে গেল একশ’ কোটি টাকার বালি-পাথর ডিজিটাল আইনের অপপ্রয়োগ সুশাসন ও বাক স্বাধীনতার জন্য হুমকি করোনায় এখন পর্যন্ত আক্রান্ত ১১৩০২ পুলিশ সদস্য সৌদির শেখ সুলায়মানের ইন্তেকালে চরমোনাই পীরের শোক শতবর্ষী নারীসহ কয়েকজন বয়োজ্যেষ্ঠের করোনা থেকে সুস্থ হওয়ার গল্প

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)