২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্যাংকিং খাতে এক-চতুর্থাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর

ব্যাংকিং খাতের এক-চতুর্থাংশ শেয়ার ইসলামিক ব্যাংকগুলোর - সংগৃহীত

দেশের গোটা ব্যাংকিং খাতের প্রায় ২৫ শতাংশ শেয়ার রয়েছে ইসলামিক ব্যাংকগুলোর কাছে। ২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই চিত্র উঠে এসেছে।
বাংলাদেশ ব্যাংকের (বিবি) সর্বশেষ তথ্য অনুযায়ী একথা জানা গেছে।

বাংলাদেশ ব্যাংকের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ বাসসকে বলেন, ‘ইসলামিক ব্যাংকিং শিল্প গোটা ব্যাংকিং খাতের সঞ্চয় ও বিনিয়োগের প্রায় এক চতুর্থাংশ নিয়ন্ত্রণ করছে। বছরের প্রথম প্রান্তিক শেষে পর্যালোচনায় এ তথ্য উঠে এসেছে। দেশে সঞ্চয় বৃদ্ধি ও অর্থনীতির বিভিন্ন খাতে অর্থায়নে ব্যাংকগুলো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

তিনি আরো বলেন, ইসলামিক ব্যাংকিং শিল্প প্রাধান্য বিস্তার করে আছে এবং সম্পদ, জমাকৃত অর্থ, বিনিয়োগ ও অ্যাকাউন্ট হোল্ডারদের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে।
কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ তথ্য অনুযায়ী ২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিক শেষে ইসলামিক ব্যাংকিং খাতের মোট বিনিয়োগের পরিমাণ ২ লাখ ৩৭ হাজার ২৭৯.২০ কোটি টাকায় দাঁড়িয়েছে।

এটি এর আগের প্রান্তিকের চেয়ে ২.৭৬ শতাংশ বা ৬ হাজার ৩৭১.৯২ কোটি টাকা বেশি এবং গত বছরের একই সময়ের তুলনায় ১৩.৪৫ শতাংশ বা ২৮ হাজার ১৩০.৭০ কোটি টাকা বেশি। জানুয়ারি-মার্চ প্রান্তিকে এই ব্যাংকিং শিল্পে মোট জমাকৃত অর্থের পরিমাণ ২ লাখ ৪২ হাজার ১১৮.৮০ কোটিতে দাঁড়িয়েছে।

গত বছরের এই প্রান্তিকের তুলনায় তা ৪ হাজার ৭৫১.৮৯ কোটি টাকা বা ২ শতাংশ বেশি এবং গত বছরের এই সময়ের তুলনায় ২৬ হাজার ৫৬০.৮৭ কোটি টাকা বা ১২.৩২ শতাংশ বেশি। এই প্রান্তিকে ইনভেস্টমেন্ট ডিপোজিট রেশিও ০.৯৮ এ দাঁড়িয়েছে। ২০১৮ সালের ডিসেম্বরের শেষ নাগাদ তা ছিল ০.৯৭।

২০১৯ সালের জানুয়ারি-মার্চ প্রান্তিকের শেষ নাগাদ ইসলামিক ব্যাংকিং খাতে মোট রেমিটেন্সের পরিমাণ দাঁড়িয়েছে ৮ হাজার ৩৩৭.৭৫ কোটি টাকা।
প্রান্তিক প্রতিবেদনে বিবি জানিয়েছে, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট এ ইসলামিক ব্যাংকগুলোর আরো বেশি মনযোগী হওয়া উচিত।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল