২১ সেপ্টেম্বর ২০২৩, ০৬ আশ্বিন ১৪৩০, ০৫ রবিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

রেটিংস সিডিসি প্রদান সংক্রান্ত সার্কুলারের বিপক্ষে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের সংবাদ সম্মেলন


ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদ গত ১ জুন ২ দফা দাবি আদায়ের লক্ষ্যে এবং নৌ পরিবহণ অধিদফর, জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরো কর্তৃক রেটিংস সিডিসি প্রদান সংক্রান্ত সার্কুলারের বিপক্ষে প্রতিবাদ জানিয়ে জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেছে।
সংবাদ সম্মেলনে উপস্থিত সিডিসি কমিটি অব আইএমটির সভাপতি মেহেদি হাসান জানান যে, ইনস্টিটিউট অব মেরিন টেকনোলজিসমূহ থেকে পাশ করা ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং মেরিন টেকনোলোজির ছাত্রদেরকে নৌ পরিবহন অধিদফতর ২৮/০৬/১৯৮৮ তারিখ থেকে ০৯-১১-২০০৯ পর্যন্ত সরাসরি ইঞ্জিন ক্যাডেট হিসেবে Continuous Discharge Certificate (CDC) প্রদান করত। কিন্তু গত ০৯-১১-২০০৯ তারিখে নৌ পরিবহন অধিদফতর জাহাজে চাকরির সংকট দেখিয়ে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের সরাসরি ক্যাডেট সিডিসি প্রদান বন্ধ করে দেয়। ২০১০ সাল থেকে সিডিসি না পাওয়ায় প্রায় ২৫০০ জন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ার বিদেশগামী বাণিজ্যিক জাহাজে যোগদান করতে পারছে না।

বক্তারা জানান যে, সিডিসি না দেয়ার কারণে বাংলাদেশ ন্যূনতম ১৪৪ মিলিয়ন মার্কিন ডলারের রেমিট্যান্স থেকে বঞ্চিত হয়েছে। এমতাবস্থায় নিন্মলিখিত দুই দফা দাবি আদায়ের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী এবং সচিবের দৃষ্টি আকর্ষণ করে বিভিন্ন তথ্য উপস্থাপন করা হলো-

তাদের দাবিগুলো হচ্ছে-
১। ২০১০ সাল থেকে অদ্যাবধি ও ভবিষ্যতে আইএমটিসমূহ থেকে পাশ করা ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের বিনাশর্তে সরাসরি Engine Cadet CDC প্রদান।

২। Merchant Ship-এ ১২ মাস সী-সার্ভিস সম্পন্ন করার পরে CoC Class-3 পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ প্রদান।

বাংলাদেশ নৌ বাণিজ্যিক জাহাজ অফিসার ও নাবিক প্রশিক্ষণ, সনদায়ন, নিয়োগ, কর্মঘণ্টা এবং ওয়াচকিপিং বিধিমালা, ২০১১ এর বিধি-৩৭ অনুযায়ী একজন এইচ.এস.সি পাশ ব্যক্তি জাহাজে ক্যাডেট হিসেবে যোগদান করতে চাইলে তাকে ন্যূনতম ছয় মাসের প্রি-সী প্রশিক্ষণ করতে হবে। BNQF অনুসারে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারদের যোগ্যতা এইচ.এস.সি’র এক ধাপ ওপরে অবস্থান করে এবং ডিপ্লোমা ইন ইঞ্জিনিয়ারিং মেরিন টেকনোলজি শিক্ষাক্রমে এইচ এস সি (বিজ্ঞান বিভাগ)-এর সকল বিষয় পাঠদানের সাথে STCW-2010 এর Table A-III/1 অনুসারে ইঞ্জিনিয়ারিং বিষয় সম্পন্ন করানো হয়, বিধায় এসকল শিক্ষার্থীগণ সরাসরি ক্যাডেট সিডিসির ন্যায্য দাবিদার বলে বক্তারা উপস্থাপন করেন।

উদ্বুদ্ধ সমস্যাটি প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জনশক্তি কর্মসংস্থান প্রশিক্ষণ ব্যুরোকে দফায় দফায় অবগত করার পরও সমাধানের কোনোরূপ দৃশ্যমান অগ্রগতি হচ্ছে না। বরং এসকল শিক্ষার্থীদের রেটিংস সিডিসি প্রদানের সার্কুলার প্রদান করে এদেরকে অবমূল্যায়ন করা হয়েছে এবং বাংলাদেশের জাতীয় শিক্ষানীতিকে অবজ্ঞা করা হয়েছে বলে ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারিং ছাত্র পরিষদের ছাত্র নেতাগণ বক্তব্য পেশ করেন।

বক্তারা আরো জানান যে, নৌ পরিবহণ অধিদফতরের সাথে তাল মিলিয়ে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো রেটিংস সিডিসি প্রদান সংক্রান্ত সার্কুলার প্রকাশের মাধ্যমে বিমাতা সুলভ আচরণ করেছে। তাই ন্যায্য দাবি আদায়ের লক্ষ্যে অতি শীঘ্রই তারা প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মুখে শান্তিপূর্ণ অবস্থান ধর্মঘট কর্মসূচি পালন করবেন।

-প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
হরতাল-অবরোধের হুঁশিয়ারি দিলেন রিজভী টিপু মুনশিকে ধরেননি প্রধানমন্ত্রী ইইউ’র পর্যবেক্ষক দল পাঠানোর ওপর নির্বাচনের বিশ্বাসযোগ্যতা নির্ভর করে না : পররাষ্ট্র প্রতিমন্ত্রী দোয়ারাবাজারে যুবকের ঝুলন্ত লাশ উদ্ধার দুই-তিন দিনের মধ্যে আলু আমদানির সিদ্ধান্ত সরকার পদত্যাগ না করলে সঙ্ঘাতের আশঙ্কা ফখরুলের অবশেষে শান্তি কমিটির সাথে সরাসরি বৈঠকে বসছে কেএনএফ সরকারের পতন হবে : মির্জা আব্বাস দেশে পাবলিক হেলথ বিশ্ববিদ্যালয় চান শিক্ষামন্ত্রী ‘দেশ ও জনগণের বিরুদ্ধে রাষ্ট্রীয় শক্তি ব্যবহার করে সরকারের শেষ রক্ষা হবে না’ রংপুরে ৮১ কেজি গাঁজা ও ১,১৪৫ বোতল ফেন্সিডিল জব্দ, গ্রেফতার ৪

সকল