২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক বিধিনিষেধ সাংবাদিক সমাজ মানবে না : এম আবদুল্লাহ

নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক বিধিনিষেধ সাংবাদিক সমাজ মানবে না : এম আবদুল্লাহ - ছবি : নয়া দিগন্ত

গাজীপুরে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি এম আবদুল্লাহ বলেছেন, নির্বাচন কমিশনের অগণতান্ত্রিক বিধিনিষেধ সাংবাদিক সমাজ মানবে না : এম আবদুল্লাহ

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের (জেইউজি) বার্ষিক সাধারণ সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে বিএফইউজে সভাপতি এ কথা বলেন।

আগামী জাতীয় সংসদ নির্বাচনে সাংবাদিকদের জন্যে নির্বাচন কমিশন যে নীতিমালা জারি করেছে তা প্রত্যাখ্যান করে তিনি বলেন, স্বাধীনভাবে পেশাগত দায়িত্ব পালন এবং বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ বাধাগ্রস্ত করতেই নির্বাচন কমিশন অযৌক্তিক ও অগ্রহণযোগ্য নীতিমালা জারি করেছে। অনুমতি নিয়ে প্রবেশের বাধ্যবাধকতা এবং মোটরসাইকেল ব্যবহার, ১০ মিনিটের অধিক অবস্থান, লাইভ সম্প্রচার, একসাথে দু’জনের অধিক সাংবাদিকের প্রবেশ, ভোট কর্মকর্তা, এজেন্ট ও ভোটারদের সাথে কথা বলার ওপর নিষেধাজ্ঞা দেয়া সম্পূর্ণ অগণতান্ত্রিক। নির্বাচন কমিশনের নীতিমালা স্বাধীন সাংবাদিকতার পথ রুদ্ধ করার শামিল।

সংগঠনের সভাপতি এইচ এম দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মো: হেদায়েত উল্লাহর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিএফইউজের সহ-সভাপতি ওবায়দুর রহমান শাহীন, প্রচার সম্পাদক মাহমুদ হাসান।

আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা হাসান উদ্দিন সরকার, গাজীপুর জেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি ডা. শফিকুল ইসলাম, শ্রমিক দলের কেন্দ্রীয় ভারপ্রাপ্ত সভাপতি মহানগর বিএনপির সাবেক আহ্বায়ক সালাহ উদ্দিন সরকার, বর্তমান সিনিয়র যুগ্ম আহ্বায়ক রাকিব উদ্দিন সরকার পাপ্পু, সিটি কাউন্সিলর ও মেয়র প্রার্থী আওয়ামীগ নেতা আবদুল্লাহ আল মামুন মন্ডল, মেয়র প্রার্থী সরকার শাহনূর ইসলাম রনি, সাবেক কাউন্সিলর শেক আলেক, আরিফ হোসেন হাওলাদার, জেইউজির নেতা অধ্যাপক শামসুল হুদা লিটন, এস এম হাবিবুর রহমান ও গাযী খলিলুর রহমান প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে এম আবদুল্লাহ সাংবাদিক ইউনিয়ন গাজীপুরের সহসভাপতি ও দৈনিক নয়া দিগন্তের মহানগর প্রতিনিধি শেখ আজিজুল হকের ওপর বর্বরোচিত হামলার তীব্র নিন্দা জানিয়ে বলেন, নিজেদের ব্যক্তিস্বার্থে প্রেস ক্লাব দখল করে রাখতে কোনো সাংবাদিক তার সহকর্মীর ওপর এমন পৈশাচিক হামলা চালাতে পারে না। এমন হিংস্রতা কোনোভাবেই কাম্য নয়।

এম আবদুল্লাহ শীর্ষ দৈনিক প্রথম আলোর বিরুদ্ধে সরকারের পক্ষ থেকে রীতিমত যুদ্ধ ঘোষণার তীব্র সমালোচনা করে বলেন, কোনো সরকারপ্রধান যখন একটি সংবাদ প্রতিষ্ঠানকে প্রতিপক্ষ হিসেবে দাঁড় করান তখন বুঝতে হবে জনবিচ্ছিন্ন হয়ে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছেন। এটা অত্যন্ত দুঃখজনক।

তিনি আরো বলেন, প্রথম আলো অফিসে দুর্বৃত্তের হানা প্রমাণ করে পেশী শক্তি দিয়ে স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করাই ক্ষমতাসীনদের লক্ষ্য।

বিএফইউজে সভাপতি দেশে সংবাদমাধ্যমে বিরাজমান ঘোর দুর্দিন, সাংবাদিক হত্যা, নির্যাতন, নিপীড়নের চিত্র তুলে ধরে এ পরিস্থিতি থেকে উত্তরণের জন্যে দেশে গণতন্ত্র ফেরানোর সংগ্রামকে শানিত করার ওপর গুরুত্বারোপ করেন।

বিএফইউজের মহাসচিব নুরুল আমিন রোকন বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকায় সাংবাদিক নির্যাতন, নিপীড়ন ও সংবাদমাধ্যম দলন সাধারণ নিয়মে পরিণত হয়েছে। একের পর এক সাংবাদিক হত্যা হয়, নির্যাতন হয় কিন্তু বিচার হয় না। সাম্প্রতিক দিনগুলোতে প্রথম আলো সম্পাদক ও পত্রিকার সাংবাদিকের বিরুদ্ধে যেভাবে রাষ্ট্রীয় খড়গ নেমে এসেছে তা ধারাবাহিক দমন-নিপীড়নেরই অংশ। এ অবস্থা থেকে উত্তরণে ঐক্যবদ্ধ সংগ্রাম চালিয়ে যেতে হবে বলে উল্লেখ করেন তিনি।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না

সকল