১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

সমৃদ্ধ দেশ গড়ার জন্য শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে : অ্যাডভোকেট আতিক

সমৃদ্ধ দেশ গড়ার জন্য শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে : অ্যাডভোকেট আতিক - ছবি : নয়া দিগন্ত

বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আতিকুর রহমান বলেছেন, সমৃদ্ধ দেশ গড়ার জন্য শ্রমিকের অধিকার নিশ্চিত করতে হবে।

মঙ্গলবার (২৮ মার্চ) সিলেট মহানগরের ফেডারেশনের উদ্যোগে স্থানীয় একটি মিলনায়তনে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, শ্রমজীবী মানুষের রক্ত-ঘামে দেশের অর্থনীতির চাকা সচল থাকে। দেশের ভিত রচিত হয় তাদের অমানুষিক পরিশ্রমের বদৌলতে। দেশের রং-চেহারা পরিবর্তিত হলেও এই সকল মানুষের জীবনে কোনো পরিবর্তন আসে না। স্বাধীনতা আমাদের সমৃদ্ধ দেশ গড়ার সুযোগ এনে দেয়।

মহানগর সভাপতি অ্যাডভোকেট জামিল আহমদ রাজুর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মিয়া মোহাম্মদ রাসেলের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সাধারণ সম্পাদক সোহেল আহমদ।

অ্যাডভোকেট আতিকুর রহমান বলেন, স্বাধীনতা আমাদের জাতীয় জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অনুসঙ্গ। পাকিস্তানী শাসকগোষ্ঠীর শোষণ-নিপীড়নের পিঞ্জির ভেঙে মুক্তিকামী জনতা স্বাধীনতা অর্জন করেছে। লড়াই সংগ্রাম ও বহু আত্মত্যাগের বিনিময়ে রচিত হয়েছে লাল সবুজের পতাকা। অজস্র ত্যাগ-তিতীক্ষার একটাই উদ্দেশ্য ছিল। আর তা হলো এদেশের মানুষের অধিকার প্রতিষ্ঠা করা।

তিনি বলেন, আজ শ্রমজীবী মানুষদের চরম দুর্দিন চলছে। তারা শ্রমের কাঙ্ক্ষিত মজুরি পাচ্ছে না। উচ্চ মুদ্রাস্ফীতি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে তারা একবেলা খেয়ে অপরবেলা না খেয়ে থাকে। চলমান রমজান মাসে শ্রমিকদের কষ্ট আরো দিগুণ হয়েছে। একশ্রেণির অসাধু ব্যবসায়ীরা রমজানের পূর্বে দ্রব্যমূল্যের দাম কয়েকগুণ বাড়িয়ে দিয়েছে। ফলে নিম্ন আয়ের মানুষরা নিদারুণ কষ্ট ভোগ করছে।

এ ছাড়া সারাদেশের যেসব শাখায় কর্মসূচি পালিত হয়েছে

ঢাকা মহানগরী দক্ষিণ
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঢাকা মহানগরী দক্ষিণের হাজারীবাগ-কামরাঙ্গীচর অঞ্চলের উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে ইফতারসামগ্রী বিতরণ করা হয়েছে।

অঞ্চল সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও কামরাঙ্গীচর থানা সভাপতি আশরাফুল আলম ইকবালের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন মহানগরী সভাপতি আব্দুস সালাম। এ সময় আরো উপস্থিত ছিলেন হাজারীবাগ থানা সভাপতি মিজানুর রহমান, সাধারণ সম্পাদক খন্দকার কুতুব উদ্দিন প্রমুখ।

ঠাকুরগাঁও জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ঠাকুরগাঁও জেলার রাণীশংকেল পৌরসভার উদ্যোগে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

পৌরসভা সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি মতিউর রহমান। সভায় আরো বক্তব্য রাখেন উপজেলা সভাপতি রফিকুল ইসলাম, রিকশা-ভ্যানশ্রমিক ইউনিয়নের সভাপতি মহসিন আলী ও সাধারণ সম্পাদক আফসার আলী প্রমুখ।

হবিগঞ্জ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলার উপদেষ্টা কাজী মহসিন আহমদ। বিশেষ অতিথি জেলা সাধারণ সম্পাদক শেখ মোজাম্মেল হোসাইন।

কুড়িগ্রাম জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুড়িগ্রাম জেলার কচাকাটা উপজেলার রিকশা-ভ্যান ইউনিয়নের উদ্যোগে শ্রমিক সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে।

রংপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রংপুর জেলার বদরগঞ্জ রিকশা-ভ্যান ও ঠেলাগাড়ি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন জেলা সাধারণ সম্পাদক বেলাল আবেদীন।

এছাড়া রংপুর জেলার সদর উপজেলার রিকশা ভ্যান ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

যশোর জেলা পশ্চিম
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে যশোর জেলা পশ্চিমের চৌগাছা দর্জি শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউনিয়ন সভাপতি তুহিনুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন উপজেলার প্রধান উপদেষ্টা গোলাম মোর্শেদ।

নৌযান শ্রমিক ও লোড আনলোড সেক্টর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে জাতীয় নৌযান শ্রমিক ও লোড আনলোড সেক্টরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

কার্যনির্বাহী সদস্য খলিলুর রহমানের সভাপতিত্বে ও ঢাকা মহানগরী উত্তরের সভাপতি আ: আলীমের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন সেক্টরের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক এইচ এম আতিকুর রহমান।

গার্মেন্টস সেক্টর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে গার্মেন্টস সেক্টর ঢাকা মহানগরী উত্তরের মিরপুর অঞ্চলের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের মহানগরী উত্তরের সহ-সাধারণ সম্পাদক আব্দুল আলীম।

রাজশাহী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে রাজশাহী জেলার বাগমারা উপজেলার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

ইউনিয়ন সভাপতি মর্তুজা হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ডা: আব্দুল বারী।

নারায়ণগঞ্জ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা দক্ষিণের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সভাপতি আনোয়ার হোসেনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন জেলা সাধারণ সম্পাদক রিদওয়ানুল আজিম। বিশেষ অতিথি ছিলেন মোহাম্মদ শওকত আলী।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বগুড়া শহর
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বগুড়া শহরের উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন শহর সভাপতি আজগর আলী।

নরসিংদী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বগুড়া শহরের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

জেলা সভাপতি শামসুল ইসলাম তালুকদারের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন সদর উপজেলার প্রধান উপদেষ্টা মাহফুজ ভূইয়া। এই সময় আরো উপস্থিত ছিলেন শহর সভাপতি জহিরুল হক, সদর উপজেলা সভাপতি মুজিবুর রহমান প্রমুখ।

খাগড়াছড়ি জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে খাগড়াছড়ি পৌরসভার দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

চাঁদপুর জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে চাঁদপুর জেলার শাহরাস্তি পৌরসভার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

পৌরসভা সভাপতি শেখ মিজানুর রহমানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনুল ইসলামের সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা সাধারণ সম্পাদক গোলাম ফারুক মো: ইয়াহ ইয়া। বিশেষ অতিথি ছিলেন উপজেলা উপদেষ্টা ফয়সাল হোসেন।

সিলেট জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিলেট জেলা কানাইঘাট উপজেলার উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা সভাপতি হাফেজ ফয়েজ আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শিপুল আমিন চৌধুরীর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন জেলা সহ-সভাপতি আব্দুল খালিক।

কুষ্টিয়া জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে কুষ্টিয়া সদর উপজেলার চাতাল শ্রমিক ইউনিয়নের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। এতে নেতৃত্ব দেন ইউনিয়ন সাধারণ সম্পাদক আজমল হোসেন।

নোয়াখালী জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার নির্মাণ শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

ইউনিয়ন সভাপতি মুসলেহ উদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি অ্যাডভোকেট জহিরুল আলম। বিশেষ অতিথি ছিলেন উপজেলা সভাপতি মোহাম্মদ নুরুল্লাহ।

এছাড়া সেনবাগ উপজেলা রিকশা শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। ইউনিয়ন সভাপতি আব্দুল খালেকের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ছানা উল্লাহর সঞ্চালনায় এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের উপজেলা সভাপতি নুরুল হুদা মিলন।

মৌলভীবাজার জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মৌলভীবাজার জেলার কুলাউড়া উপজেলার উদ্যোগে শ্রমজীবী মানুষের মাঝে কুরআন বিতরণ করা হয়েছে।

সিরাজগঞ্জ জেলা
মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলা দোকান কর্মচারী ইউনিয়নের উদ্যোগে আলোচনা সভা ও ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ফেডারেশনের জেলা সভাপতি অ্যাডভোকেট ছাইদুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন সাবেক জেলা সভাপতি মনিরুল ইসলাম জাফর।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement
পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’ রংপুরে বিএনপির প্রতিবাদ সমাবেশ ও মানববন্ধন

সকল