২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

‘ঐক্যবদ্ধ প্রচেষ্টাই পারে সোনার বাংলাদেশ গড়তে’

‘প্রজম্ম ২৬ মার্চ’ আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিল। - ছবি : সংগৃহীত

বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি বীর মুক্তিযোদ্ধা প্রফেসর মো: আনোয়ার হোসেন বলেছেন, ‘স্বাধীনতার চেতনা বিভক্তির নয় ঐক্যের, আর এই ঐক্যবদ্ধ প্রচেষ্টাই পারে সোনার বাংলাদেশ গড়তে।’

শনিবার (২৬ মার্চ) রাজধানীর বিশ্ব সাহিত্য কেন্দ্রের অডিটোরিয়ামে ৫২তম মহান স্বাধীনতা দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা সন্তানদের সংগঠন ‘প্রজম্ম ২৬ মার্চ’ আয়োজিত আলোচনা সভা ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রজন্ম ২৬ মার্চের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানের সঞ্চালনা করেন সংগঠনটির কেন্দ্রীয় দফতর সম্পাদক আব্দুল কাদির। ঢাকা মহানগর পশ্চিম অঞ্চলের সভাপতি আবরার আলম নাবিলের তত্ত্বাবধানে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি অ্যাডভোকোট সোহেল আলম, শাহপরান রিপন, ইঞ্জিনিয়ার আলমগীর আকাশ, ডা. সৈয়দ মুমিনুল হক, মোহাম্মাদুল্লাহ রিয়াদ প্রমুখ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দুই শতাধিক মুক্তিযোদ্ধা সন্তান।

আলোচনা সভায় প্রধান আলোচক ছিলেন যুদ্ধকালীন কমান্ডার, ঢাকা ক্যান্টনমেন্ট থানা মুক্তিযোদ্ধা কল্যাণ সমিতির সভাপতি বীর মুক্তিযোদ্ধা প্রকৌশলী আবুল হাসেম।

তিনি বলেন, ‘স্বাধীনতার ৫২ বছর পরেও আমরা স্বাধীনতার প্রকৃত স্বাদ আচ্ছাদন করতে পারছিনা। বাধাগ্রস্থ করছে অনিয়ম, দুর্নীতি, স্বজনপ্রীতি, অবিচার, লুটপাট। বর্তমানে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকা) মুক্তিযোদ্ধা বাছাইয়ের নামে অসংখ্য নিরপরাধ, অসহায় মুক্তিযোদ্ধার সনদ বাতিল করছে এবং মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিয়ে অনেক ভুয়া মুক্তিযোদ্ধাকে সনদ দিচ্ছে, যা নিঃসন্দেহে নেতিবাচক মানসিকতার প্রতিফলন।’

তিনি আরো বলেন, ‘আগামীর বাংলাদেশেকে দুর্নীতিমুক্ত বাংলাদেশ হিসেবে গড়ে তুলতে হলে তরুণদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে এবং মুক্তিযোদ্ধাদের তাদের প্রাপ্য সম্মান দিতে হবে। আমরা ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়িয়ে ভাতা নেয়া জন্য মুক্তিযুদ্ধ করিনি। আমরা দেশের মানুষের ভোট ও ভাতের অধিকার ফিরিয়ে দেয়ার জন্য, সামাজিক ন্যায়বিচার, সাম্য, মানবিক মূল্যেবোধ প্রতিষ্ঠার জন্য জাতীর অবিসংবাদিত নেতা শেখ মুজিবুর রহমানের নির্দেশে যুদ্ধে অংশগ্রহণ করেছিলাম। কথায় বলে, স্বাধীনতা অজর্নের চেয়ে রক্ষা করা কঠিন। সেই স্বাধীনতা রক্ষার কঠিন দায়িত্ব আজ তোমাদের ওপর। সেই কাঙ্ক্ষিত সোনার বাংলাদেশ গড়তে তোমাদের এগিয়ে আসতে হবে।’

বাংলাদেশ পুলিশের সাবেক ডিআইজি বীর মুক্তিযোদ্ধা ও প্রফেসর মো: আনোয়ার হোসেন বলেন, বর্তমানে বাংলাদেশের আনাচে কানাচে অসংখ্য মুক্তিযোদ্ধা রয়েছে, যারা তাদের প্রাপ্য সম্মানটুকুই এখনো পায়নি। তাদের প্রাপ্য অধিকার ফিরিয়ে দিতে হবে।

তিনি প্রজন্ম ২৬ মার্চের ‘বিভক্তি নয় ঐক্যের’ স্লোগানের সাথে একমত পোষণ করে বলেন, স্বাধীনতার চেতনা বিভক্তি নয় ঐক্যের, আর এই ঐক্যবদ্ধ প্রচেষ্টাই পারে সোনার বাংলাদেশ গড়তে। সকলকে একই ছাতায় নিয়ে এসে সুন্দর সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার যে উদ্দেশ আছে, তা বাস্তবায়ন করতে হবে। বাংলাদেশকে বিনির্মাণ করার ক্ষেত্রে তরুনদের ভূমিকা রাখতে হবে। তরূণদের সকল অন্যায় ও অরাজকতার বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

আলোচনা সভা শেষে বীর মুক্তিযোদ্ধাদের সম্মাননা স্মারক তুলে দেন প্রজন্ম ২৬ মার্চের কেন্দ্রীয় সভাপতি আব্দুল্লাহ আল মামুন।

প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement