১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

জ্ঞানের তরে সবার দুয়ারে : শেখ মিরাজ পাঠাগার

- ছবি : নয়া দিগন্ত

সুলতান সালাহউদ্দিন আইয়‍্যুবি রহ:-এর সেই ঐতিহাসিক বাণীর কথা মনে আছে? যেখানে তিনি বলেছিলেন, ‘যদি কোনো জাতিকে যুদ্ধ ছাড়া ধ্বংস করে দিতে চাও, তাহলে ওই জাতির যুব সমাজকে ধ্বংস করে দাও।’

যুব সমাজকে ধ্বংসের দারপ্রান্ত থেকে রক্ষা করতে ময়মনসিংহের ত্রিশালে পথ দেখাচ্ছে শেখ মিরাজ পাঠাগার। শেখ মিরাজ পাঠাগার বইয়ে ভরা আবদ্ধ কোনো ঘর নয়। তারা হলো বই থেকে নেয়া শিক্ষা সমাজে ছড়িয়ে দেয়ার অন্যতম রূপকার।

দেশ ও জাতির দুঃসময়ে, যেকোনো বিপদ আর সঙ্কটে এগিয়ে আসে এই সংগঠনটি। নানা ক্ষেত্রেই সমাজ বিনির্মানে বড় ভূমিকা রাখছে তারা। একইসাথে বিভিন্ন জনসেবামূলক কাজও করে থাকে তারা।

এবার এলাকার শিক্ষার্থীদের পড়ালেখায় আগ্রহী করে তুলতে ও স্বাস্থ্য সচেতনতা বাড়াতে ‘জ্ঞানের তরে, সবার দুয়ারে’ স্লোগানকে ধারণ করে তারা আয়োজন করেছিল কৃতী শিক্ষার্থী সংবর্ধনা ও অভিভাবক সম্মাননা ২০২৩ অনুষ্ঠান আর ফ্রি গ্রুপিং ক্যাম্পেইন।

যেখানে SSC এবং HSC তে A+ প্রাপ্ত ৬০ জন শিক্ষার্থীকে ক্রেস্ট, বই এবং ৬০ জন অভিভাবককে বই উপহার প্রদান দেয়া হয়। এছাড়া দুই শতাধিক মানুষ ফ্রি রক্তের গ্রুপ পরীক্ষা সেবা গ্রহণ করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের সভাপতি এহতেশামুল আলম। উদ্বোধক ছিলেন কালির বাজার স্কুল অ্যান্ড কলেজের গভর্নিং বডির সভাপতি ফজলে রাব্বী। বিশেষ অতিথি ছিলেন ৩ নম্বর কাঁঠাল ইউনিয়নের চেয়ারম্যান নুরে আলম সিদ্দিকী।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল