১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বের ৮০০ খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ নিয়ে শুরু বিআইটি সামিট

বিশ্বের ৮০০ খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ নিয়ে শুরু বিআইটি সামিট - ছবি : নয়া দিগন্ত

ঢাকায় বিশ্বের আট শতাধিক খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞ নিয়ে শুরু হলো দু’দিনব্যাপী আন্তর্জাতিক 'বিআইটি সামিট' সম্মেলন।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট, জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের সাবেক পরিচালক অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তীর যৌথ উদ্যোগে শুক্রবার (৩ ফেব্রুয়ারি) থেকে রাজধানী রেডিসন ব্লু হোটেলে শুরু হয়েছে এ সম্মেলন। শনিবার পর্যন্ত তা চলমান থাকবে।

সম্মেলনের প্রথম দিন জটিল হৃদরোগ চিকিৎসায় সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। এ সময় দেশী-বিদেশী বিশেষজ্ঞ চিকিৎসকরা বিশ্বের বিভিন্ন দেশের সর্বাধুনিক চিকিৎসা পদ্ধতি ও প্রযুক্তি ব্যবহারের ওপর পরস্পরে নিজেদের অভিজ্ঞতা বিনিময় করেন।

এবারের সম্মেলনে বাংলাদেশসহ যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ইউরোপ, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, মালদ্বীপ, নেপাল ও ভুটানসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ৮০০ হৃদরোগ বিশেষজ্ঞ অংশগ্রহণ করেন। দু’দিনের এই সম্মেলনে ‘লাইভ ট্রান্সমিশন’সহ বিভিন্ন বিষয়ে মোট ২৮টি সেশনে আলোচনা হয়।

সম্মেলনে বিশ্বের খ্যাতনামা হৃদরোগ বিশেষজ্ঞরা আধুনিক চিকিৎসা প্রযুক্তি ব্যবহার করে চিকিৎসা ক্ষেত্রে নিজেদের অভিজ্ঞতা শেয়ার করেন। এছাড়াও হৃদরোগের অত্যাধনিক চিকিৎসায় হার্টের ব্লক, ব্লাল্বের অপারেশন আধুনিক প্রযুক্তির মাধ্যমে কিভাবে সহজ পদ্ধতিতে করা হচ্ছে, তা তুলে ধরেন আলোচকরা। এতে করে অর্থ কম খরচ হচ্ছে এবং সময় ও জীবন বাঁচছে।

অনুষ্ঠানে বিশেষজ্ঞ ডাক্তাররা ছাড়াও নবীন ডাক্তাররা অংশগ্রহণ করেন। যেখান থেকে তারা হৃদরোগ-সংক্রান্ত বিভিন্ন বিষয়ের ওপর অভিজ্ঞতা লাভ করেন। যা বাংলাদেশে চিকিৎসা ক্ষেত্রে অত্যন্ত ফলপ্রসূ ভূমিকা পালন করবে।

অনুষ্ঠানে ইউনাইটেড হাসপাতাল থেকে সরাসরি যুক্ত হয়ে ডা. শিগেরু সাইটো ও এ এম শফিক একজন হৃদরোগীর পিসিআর (অন্য রক্তনালীগুলো সচল রেখে ব্লক হয়ে যাওয়া রক্তনালী সচল করতে নিরাপদে হার্ট অপারেশন) সরাসরি করে দেখান।

টিসিটি ও ইউএসএ-এর সাথে যৌথ আয়োজনে দু’দিনের এই সম্মেলন অনুষ্ঠিত হয়। শুক্রবার সন্ধ্যা ৬টায় আমেরিকান কলেজ অব কার্ডিওলজি এবং বিআইটির যৌথ উদ্যোগে ‘এসিসি@ বিআইটি ২০২৩’ নামে সেশনের মাধ্যমে প্রথম দিনের কার্যক্রম শেষ হয়।

সংগঠনের চেয়ারম্যান ও কোর্স ডিরেক্টর দেশের স্বনামধন্য ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডা. মো: আফজালুর রহমান এবং ভারতের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক রবীন চক্রবর্তীর নেতৃত্বে আন্তর্জাতিক এ বৈজ্ঞানিক সম্মেলন ২০১১ সাল থেকে ইন্টারভেনশনাল কার্ডিওলজির অগ্রযাত্রায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে।

এই সম্মেলনের অন্যতম প্রধান লক্ষ্য হচ্ছে দেশের হৃদরোগ বিশেষজ্ঞ ও চিকিৎসকদের বিশ্বের সর্বশেষ চিকিৎসা পদ্ধতি সম্পর্কে সম্যক ধারণা ও প্রশিক্ষণ দেয়া। ২০১১ সাল থেকে প্রতি বছর অনুষ্ঠিত হচ্ছে বিআইটি সামিট। সূচনালগ্ন থেকে পর্যায়ক্রমে পশ্চিম বাংলা ঢাকাসহ বিভিন্ন দেশে এই সম্মেলন আয়োজিত হয়।

অধ্যাপক ডা. আফজালুর রহমান ও ভারতের প্রখ্যাত ইন্টারভেনশনাল কার্ডিওলজিষ্ট অধ্যাপক ডা. রবীন চক্রবর্তী ছাড়াও অনুষ্ঠানের কোর্স পরিচালক ছিলেন ডা. শুভনান রয় (ইন্ডিয়া), ডা. এন এ এম মোমেনুজ্জামান (বাংলাদেশ), ডা. গেরি এস মিন্টজ (যুক্তরাষ্ট্র), ডা. সানযোগ কালরা (কানাডা), ডা. টান হুয়াই চেম (সিঙ্গাপুর), ডা. আঞ্জেলা হুয়ে (যুক্তরাজ্য), ডা. শুভানন রয় (ইন্ডিয়া)।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশে গ্রিসের দূতাবাস হচ্ছে : পররাষ্ট্রমন্ত্রী পাকিস্তানের সাথে টেস্ট খেলতে চান রোহিত অধ্যাপক মাযহারুল ইসলামের বাসভবনে অধ্যাপক মুজিবুর রহমান ইউক্রেনের ২০টি ড্রোন, ২টি ক্ষেপণাস্ত্র নিষ্কিৃয় করল রাশিয়া তালেবানকে আফগান মাটি অন্যদের ব্যবহারের সুযোগ না দেয়ার আহ্বান যুক্তরাষ্ট্রের। গত দুই দিনের রেকর্ডের পর চুয়াডাঙ্গায় আজও বইছে তীব্র তাপদাহ বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে পাকিস্তানের সম্ভাব্য একাদশ তালতলীতে ইউপি চেয়ারম্যানের নগ্ন ও আপত্তিকর ভিডিও ক্লিপ ভাইরাল ভারতের নির্দেশের পর পোস্ট ব্লক করল এক্স ‘দেশের কল্যাণে সুষ্ঠু গণতান্ত্রিক ধারার বিকল্প নেই’

সকল