১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিএফইউজের মিডিয়া মনিটরিং রিপোর্টে জানুয়ারিতে সাংবাদিক নিপীড়নের চিত্র

সংগঠনটির লোগো - ছবি : সংগৃহীত

নতুন বছর ২০২৩ সালের প্রথম মাস জানুয়ারিতে নির্মমভাবে খুন হয়েছেন এক সাংবাদিক। রহস্যজনক মৃত্যুর পর লাশ উদ্ধার হয় আরো এক সিনিয়র সাংবাদিকের। সন্ত্রাসী হামলায় আহত হয়েছেন ৫ জন। এদের মধ্যে দুজন গুরুতর ও রক্তাক্ত জখম হয়েছেন। দুই সম্পাদকসহ ৯ সাংবাদিক বিভিন্ন মামলায় আসামি হয়েছেন। তাদের মধ্যে গ্রেফতার হয়ে পুলিশী নির্যাতনের শিকার হয়েছেন একজন। এছাড়া দুর্নীতির প্রতিবেদন প্রকাশ করায় আইনি নোটিশের মাধ্যমে মামলার হুমকি দেয়া হয়েছে শীর্ষস্থানীয় জাতীয় দৈনিকের সম্পাদক-প্রকাশকসহ তিনজনকে। দেশের জাতীয় সংবাদপত্র ও শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টালে নজর রেখে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মনিটরিং কমিটি সাংবাদিক নিপীড়নের এ চিত্র পেয়েছে।

বছরের শুরুতে ব্রাক্ষণবাড়িয়ায় দুর্বৃত্তদের এলোপাতাড়ি ছুরিকাঘাতে খুন হয়েছেন সাংবাদিক আশিকুল ইসলাম আশিক। রাজধানীর পল্লবীর বাসা থেকে সিনিয়র সাংবাদিক বিপ্লব জামানের অর্গগলিত লাশ উদ্ধার করে পুলিশ। তার করুন এই মৃত্যু রহস্যাবৃত। আলোচ্য মাসে সাংবাদিকদের ওপর হামলার একটি ঘটনা ঢাকায় এবং ৪টি ঘটেছে ঢাকার বাইরে। ঢাকার নয়াপল্টনে সময় টিভির মনির হোসেন শুভ, নারায়নগঞ্জের আড়াইহাজারে আমার সংবাদের শাহজাহান কবির, ফরিদপুরের ভাঙ্গায় ডেইলি অবজারভারের মাহমুদুর রহমান তুরান, দিনাজপুরের চিরিরবন্দরে আজকের পত্রিকার মানিক হোসেন এবং সাভারে একাত্তর টিভির আশরাফ সিজেল হামলায় আহত হয়েছেন।

খুন
৯ জানুয়ারি ব্রাক্ষণবাড়িয়ায় খুন হয়েছেন সাংবাদিক আশিকুল ইসলাম আশিক (২৭)। ঘটনার দিন সন্ধ্যা ৭টায় ব্রাক্ষণবাড়িয়া শহরের পাবলিক লাইব্রেরির সামনে এলোপাতাড়ি ছুরিকাঘাত করে হত্যা করা হয় আশিককে। উপর্যুপরি ছুরিকাঘাতে রক্তাক্ত আশিককে হাসপাতালে নেয়ার পর মৃত ঘোষণা করা হয়। আশিক ঢাকা থেকে প্রকাশিত দৈনিক পর্যবেক্ষণের ব্রাক্ষণবাড়িয়া প্রতিনিধি হিসেবে কাজ করতেন। এ ঘটনায় দুজনকে গ্রেফতার করার পর তারা স্বীকারোক্তি দিয়েছেন বলে জানিয়েছে পুলিশ। সূত্র : প্রথম আলো, ১০ জানুয়ারি।

লাশ উদ্ধার
২১ জানুয়ারি রাজধানীর পল্লবীর ফ্ল্যাট বাসা থেকে সাংবাদিক বিপ্লব জামানের অর্ধগলিত লাশ উদ্ধার করে পুলিশ। বাসার বারান্দায় উপুড় হয়ে পড়ে ছিল বিপ্লব জামানে লাশ। বিপ্লব জামান ইংরেজী দৈনিক ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের নিউজ কনসালটেন্ট ছিলেন। সাত দিন ধরে অফিসে না যাওয়ায় খোঁজ নিতে গিয়ে সাংবাদিক বিপ্লবের লাশ মেলে নিজ বাসায়। বিপ্লব জামান ওই বাসায় ভাড়া থাকতেন। সূত্র : বাংলাদেশ প্রতিদিন, ২২ জানুয়ারি।

হামলার শিকার
২ জানুয়ারি নারায়ণগঞ্জের আড়াইহাজারে দুই গ্রামবাসীর সংঘর্ষের সময় সংবাদ সংগ্রহ করতে গিয়ে হামলায় আহত হন দৈনিক আমার সংবাদ পত্রিকার স্থানীয় প্রতিনিধি শাহজাহান কবির। সূত্র : দৈনিক বাংলা, ৩ জানুয়ারি।

১২ জানুয়ারি দিনাজপুরের চিরিরবন্দরে আজকের পত্রিকার উপজেলা প্রতিনিধি মো: মানিক হোসেন হামলার শিকার হন। স্থানীয় রানীরবন্দর আমেরিকান টাওয়ারে এ হামলার ঘটনা ঘটে। স্থানীয় মুন্সীপাড়ার মোস্তাক, মেহেদীসহ অজ্ঞাতনামা আরো পাঁচজনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন সাংবাদিক মানিক। সূত্র : আজকের পত্রিকা, ১৩ জানুয়ারি।

১৬ জানুয়ারি সাভারে এক সাংবাদিককে মারধর করে অপহরণের চেষ্টা হয়। একাত্তর টেলিভিশনের স্থানীয় প্রতিনিধি আশরাফ সিজেল তাকে মারধর ও অপরণের চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ করে মামলা দায়ের করেন। মামলায় উপজেলা চেয়ারম্যান মঞ্জুরুল আলম রাজিবসহ কয়েকজনকে আসামি করা হয়েছে। এ ঘটনায় আওয়ামী লীগ নেতা মোহসিন বাবুকে গ্রেফতার করা হয়। সূত্র : কালবেলা, ১৫ জানুয়ারি।

১৬ জানুয়ারি রাজধানীর নয়াপল্টনে সময় টিভির ক্যামেরাপারসন মোবারক হোসেন শুভর ওপর হামলার ঘটনা ঘটে। কামরাঙ্গীরচর এলাকার মনির চেয়ারম্যান ও থানা বিএনপির সাধারণ সম্পাদক নাইমের অনুসারীরা এ হামলা করে বলে অভিযোগ করেছেন সাংবাদিক শুভ। সূত্র : সময় নিউজ, ১৬ জানুয়ারি।

১৭ জানুয়ারি ফরিদপুরের ভাঙ্গায় ডেইলি অবজারভারের সাংবাদিক মাহমুদুর রহমান তুরানের ওপর সন্ত্রাসী হামলা হয়। স্থানীয় কাপুড়িয়া সদরদী এলাকায় এ হামলার ঘটনা ঘটে। হামলাকারীরা তাকে নির্মমভাবে পিটিয়ে গুরুতর জখম করে। পত্রিকায় সংবাদ প্রকাশের জেরে এ হামলা হয়েছে বলে সাংবাদিক তুরান জানান। সূত্র : কালের কণ্ঠ, ১৮ জানুয়ারি।

মামলা ও গ্রেফতার
২৩ জানুয়ারি সাতক্ষীরায় আইনশৃঙ্খলা বাহিনীর পরিচয়ে তুলে নিয়ে যাওয়া হয় দীপ্ত টেলিভিশন ও বাংলা-৭১ নামের পত্রিকার রঘুনাথ খাঁকে। তুলে নেয়ার ৭ ঘণ্টা পর তাকে একটি নাশকতা মামলায় গ্রেফতার দেখায় স্থানীয় দেবহাটা থানা পুলিশ। পুলিশ দাবি করে, ককটেল জাতীয় বস্তুসহ রঘুনাথ খাঁ এবং তার সঙ্গী দুজনকে গ্রেফতার করা হয়েছে। একই মামলায় আরো ১৯ জনকে আসামি করার খবর পাওয়া গেছে। পরে নিউ এজ পত্রিকার এক খবরে রঘুনাথ খাঁর ওপর পুলিশী নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। সূত্র : সমকাল, ২৪ জানুয়ারি।

নাটোরের গুরুদাসপুরে দৈনিক সমকালের প্রতিনিধি নাজমুল হাসানের বিরুদ্ধে মামলা করেছেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান সাকিব। ৫ জানুয়ারি মামলার এজাহার নথিভুক্ত করা হয়। এর আগে সাংবাদিকদের ওপর হামলার ঘটনায় ব্যবস্থা না নেয়ায় ওসি ও এসিল্যান্ডের অপসার দাবির পরিপ্রেক্ষিতে এসিল্যান্ড নিজে হয়রানিমূলক মামলা করেছেন বলে সংবাদপত্রে প্রকাশিত খবরে জানা গেছে। সূত্র : সমকাল, ৬ জানুয়ারি।

৯ জানুয়ারি কক্সবাজারের সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে মানহানি মামলা হয়েছে দৈনিক বাংলা পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক শরীফুজ্জমান পিন্টু ও প্রতিবেদক আরিফুজ্জমান তুহিনের বিরুদ্ধে। ৬ জানুয়ারি দৈনিক বাংলায় প্রকাশিত ‘২৫৫ জনের তালিকায় বদির কেউ নেই’ শিরোনামে ইয়াবা সংক্রান্ত প্রতিবেদনের জেরে এই মামলা করেছেন কক্সবাজারের স্থানীয় দৈনিক ইনানী পত্রিকার নির্বাহী সম্পাদক শফিউল্লাহ শফি।

ঢাকা পোস্টের সম্পাদক মহিউদ্দিন সরকার ও গাইবান্ধা প্রতিনিধি রিপন আকন্দের বিরুদ্ধে গাইবান্ধায় মামলা হয়েছে ৮ জানুয়ারি। আইসিটি আইনে এ মামলা করেন ইউপি চেয়ারম্যান মোসাব্বির। ‘ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ’ শীর্ষক সংবাদ প্রকাশের জেরে এ মামলা হয়।

দুর্নীতির সংবাদ প্রকাশের জেরে দৈনিক সবুজ বাংলাদেশ পত্রিকার সম্পাদক মোহাম্মদ মাসুদ, তদন্ত চিত্রের সম্পাদক জিয়াউর রহমান, সকালের সংবাদের সম্পাদক হাফিজুর রহমান সফিকের বিরুদ্ধে মামলা করেছেন মানিকগঞ্জ সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী। ৭ জানুয়ারি মানিকগঞ্জ থানায় এ মামলা দায়ের করা হয়।

ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক তাকসিম এ খানের যুক্তরাষ্ট্রে ১৪টি বাড়ির মালিক হওয়া সংক্রান্ত চাঞ্চল্যকর সংবাদ প্রকাশের পর দৈনিক সমকালের সম্পাদক, প্রকাশক ও প্রতিবেদকের বিরুদ্ধে প্রথমে লিগ্যাল নোটিশ ও পরে প্রেস কাউন্সিলে মামলা করেছেন ওয়াসার উপ-প্রধান জনতথ্য কর্মকর্তা এ এম মোস্তফা তারেক। ৯ জানুয়ারি প্রকাশিত সংবাদের পরিপ্রেক্ষিতে ৩০ জানুয়ারি এ মামলা করা হয়েছে।

-প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ



premium cement