২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

ঢাকায় বিএনপি’র গণসমাবেশ, বিএফইউজে’র মিডিয়া সমন্বয় ও মনিটরিং সেল গঠন

ঢাকায় বিএনপি’র গণসমাবেশ, বিএফইউজে’র মিডিয়া সমন্বয় ও মনিটরিং সেল গঠন - ছবি : সংগৃহীত

গণতন্ত্র ও ভোটাধিকার পুনরুদ্ধার আন্দোলনের অংশ হিসেবে আগামী ১০ ডিসেম্বর-২০২২, শনিবার বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র উদ্যোগে ঢাকায় গণসমাবেশ আয়োজন করা হচ্ছে। এ গণসমাবেশকে ঘিরে সরকারের একগুঁয়েমী, নীপিড়নমূলক পদক্ষেপসহ নানাভাবে প্রতিবন্ধকতা সৃষ্টির কারণে রাজনৈতিক উত্তাপ ও সাংঘর্ষিক পরিস্থিতির উদ্ভব হয়েছে। এমতাবস্থায় সংবাদ সংগ্রহের ক্ষেত্রে সংবাদিক ও সংবাদমাধ্যম প্রতিষ্ঠানের সামনে নানা ঝুঁকি ও চ্যালেঞ্জ তৈরি হয়েছে। সাংবাদিক সমাজের শীর্ষ সংগঠন ‘বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে’ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপত্তা ও নির্বিঘ্ন পরিবেশ নিয়ে উদ্বিগ্ন।

এ প্রেক্ষাপটে বিএফইউজে বিএনপি’র গণসমাবেশ পূর্বাপর পরিস্থিতির ওপর নজর রাখা, সাংবাদকর্মীদের পেশাগত দায়িত্ব পালনের ক্ষেত্রে নিরাপত্তা ব্যবস্থাসহ সহায়ক পরিবেশ নিশ্চিত ও তথ্য-সহায়তা করতে একটি মিডিয়া ও মনিটরিং সেল গঠন করেছে। ৮ থেকে ১০ ডিসেম্বর পর্যন্ত জাতীয় প্রেস ক্লাবে অবস্থিত বিএফইউজে ও ডিইউজে কার্যালয়ে এ সেল সার্বক্ষণিকভাবে কাজ করবে।

আজ বুধবার বিএফইউজে ঢাকায় অবস্থানরত নেতৃবৃন্দের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। সংগঠনের সভাপতি এম আবদুল্লাহ’র সভাপতিত্বে ও মহাসচিব নুরুল আমীন রোকনের পরিচালনায় অনুষ্ঠিত জরুরি সভায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি মোদাব্বের হোসেন ও ওবায়দুর রহমান শাহীন, ডিইউজের সাধারণ সম্পাদক মোঃ শহিদুল ইসলাম, বিএফইউজের সহকারী মহাসচিব শফিউল আলম দোলন, সাংগঠনিক সম্পাদক খুরশীদ আলম, প্রচার সম্পাদক মাহমুদ হাসান, নির্বাহী সদস্য আবদুস সেলিম, জাকির হোসেন প্রমুখ।

সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকনের তত্ত্বাবধানে নিম্নে বর্ণিত সেলের কর্মকর্তা ও সদস্যরা সার্বক্ষণিকভাবে পরিস্থিতির ওপর নজর রাখবেন এবং সাংবাদিকদের সম্ভব সব ধরনের সহায়তা দেবেন। ঢাকা বিভাগের বিভিন্ন জেলা থেকে যে সকল সংবাদকর্মী গণসমাবেশে যোগ দিতে ঢাকায় আসবেন বা ওইসব এলাকায় দায়িত্ব পালন করবেন তাদের সাথে সমন্বয় করা হবে। প্রয়োজন অনুযায়ী তাদের পাশে থাকবে এ সেল।

এ ছাড়া ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে)-সহ ঢাকা বিভাগের বিভিন্ন জেলায় বিএফইউজে’র অঙ্গ ইউনিয়নের নেতৃবৃন্দ উদ্ভূত যে কোনো পরিস্থিতির ওপর নজর রেখে কেন্দ্রীয় সেল ও সংবাদকর্মীদের সাথে তথ্য বিনিময় করবেন।

মিডিয়া ও মনিটরিং সেল-এর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও সদস্যবৃন্দ
আহ্বায়ক : শফিউল আলম দোলন, সহকারী মহাসচিব, মোবাইল : ০১৭৮৭৭৩৩১৭০
যুগ্ম আহ্বায়ক : খুরশীদ আলম, সাংগঠনিক সম্পাদক, মোবাইল : ০১৭১৮১৫০০৬৮
সদস্য সচিব : মাহমুদ হাসান, প্রচার সম্পাদক, মোবাইল : ০১৫৫২৩২০১৩৯
সদস্য : বিএফইউজে ও ডিইউজের নির্বাহী পরিষদের সকল কর্মকর্তা, বিএফইউজের কাউন্সিল’র এবং আগ্রহী যে কোনো সাংবাদিক সেল সাথে যুক্ত হয়ে কাজ করতে পারবেন।

সমাবেশের সংবাদ সংগ্রহে কর্তব্যরত সাংবাদিক, ফটোসাংবাদিকসহ সংশ্লিষ্ট সকলকে উল্লেখিত দায়িত্বপ্রাপ্তদের সাথে যোগাযোগ রেখে তথ্য আদান-প্রদানের জন্য অনুরোধ করা হলো।


আরো সংবাদ



premium cement

সকল