২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

পিআইবিতে ঢাকা সাব-এডিটরস কাউন্সিল সদস্যদের প্রশিক্ষণ সম্পন্ন

বক্তব্য রাখছেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ এবং (ডানে অংশগ্রহণকারীরা) - ছবি : নয়া দিগন্ত

প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সদস্যদের জন্য ‘সাংবাদিকতায় ফ্যাক্ট চেক’ বিষয়ক দুই দিনব্যাপী প্রশিক্ষণ শেষ হয়েছে।

বৃহস্পতিবার বিকেলে পিআইবির সেমিনার কক্ষে অনুষ্ঠিত প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে সভাপ্রধান হিসেবে প্রশিক্ষণপ্রাপ্তদের মধ্যে সনদ বিতরণ করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। সমাপনী অনুষ্ঠানে ফ্যাক্টচেক ও সাংবাদিকতার নৈতিকতা নিয়ে আলোচনা করেন তিনি।

পিআইবি মহাপরিচালক বলেন, এখন মিথ্যাচার অনেক বেশি হচ্ছে। ফেসবুকের স্ট্যাটাস দিয়ে অনেক দৈনিক পত্রিকা প্রতিবেদন করছে। এজন্য ডিজিটাল নিরাপত্তা আইনের প্রয়োজনীয়তা ছিল।

তিনি বলেন, অনলাইন গণমাধ্যমগুলোতে অল্প সময়ের মধ্যে সংবাদ প্রচার হয়। এখানে ভুল তথ্য পরিবেশন হলে সহজে জনগণ বিভ্রান্ত হয়। সেদিকে কর্তৃপক্ষের সতর্ক হতে হবে।

জাফর ওয়াজেদ বলেন, তথ্য অধিকার আইনের মাধ্যমে অনুসন্ধানী সাংবাদিকতার সুযোগ থাকলেও সাংবাদিকরা এ আইনের মাধ্যমে তথ্য চেয়ে কম আবেদন করেন।

কর্মশালাতে প্রশিক্ষকরা ফ্যাক্ট চেক বিষয়ক ধারণা, ফ্যাক্ট চেকিং টুলস, ভুয়া তথ্য যাচাই, সামাজিক মাধ্যমে ভুয়া সংবাদ ছড়ানোর প্রবণতা ও ঝুঁকি, ফ্যাক্ট চেক প্রতিবেদন লেখার কৌশল, ভুয়া ছবি ও ভিডিও চিত্রের ফ্যাক্ট চেক করার পদ্ধতি, ফ্যাক্ট চেকিং সাইট পর্যবেক্ষণ এবং সত্যতা যাচাই সম্পর্কে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেন।

প্রশিক্ষণ কর্মশালায় ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের ৩৫ জন সদস্য অংশগ্রহণ করেন। অনুষ্ঠানে ঢাকা সাব-এডিটরস কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী ও সাধারণ সম্পাদক আবুল হাসান হৃদয় উপস্থিত ছিলেন। প্রশিক্ষণ সমন্বয় করেন পিআইবির সহকারী প্রশিক্ষক নাসিমূল আহসান।

এছাড়া জামালপুর জেলার বকশীগঞ্জ ও দেওয়ানগঞ্জ উপজেলার সাংবাদিকদের জন্য পিআইবির সেমিনার কক্ষে (বুধবার ও বৃহস্পতিবার) দুই দিনব্যাপী অপর একটি বুনিয়াদি আবাসিক প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষার্থীদের মধ্যে সনদ বিতরণ করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ।

এই কর্মশালায় দুই উপজেলার ৩০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন। প্রশিক্ষণ সমন্বয় করেন পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।


আরো সংবাদ



premium cement
বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার মুসলিম শ্রমিক হত্যায় হিন্দু নেতারা চুপ কেন : প্রশ্ন হেফাজত নেতা আজিজুল হকের

সকল